রাজ্য জুড়ে বইছে লু, দাবদাহ থেকে বাঁচতে আগামী পাঁচদিন রাজ্যের স্কুল এবং অঙ্গনওয়াড়ি কেন্দ্রে ছুটি ঘোষণা করল ওড়িশা সরকার

এই মুহূর্তে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানাচ্ছে হাওয়া অফিস। বরং আগামী কয়েকদিনে তাপমাত্রা আরও বাড়বে বলেই ইঙ্গিত হাওয়া অফিসের।

Web Desk - ANB | Published : Apr 12, 2023 8:12 AM IST

তীব্র দাবদাহে পুড়ছে বাংলা। প্রবল গরম পার্শ্ববর্তী রাজ্য ওড়িশায়ও। চৈত্রের শেষ সপ্তাহতেই তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। বইছে লু। এই পরিস্থিতিতে রাজ্যের সমস্ত স্কুল এবং অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলিতে ছুটি ঘোষণা করল ওড়িশা সরকার। তাপমাত্রার এই ক্রম বৃদ্ধির জেরে দিনের বেলা খুব প্রয়োজন ছাড়া বাড়ি থেকে না বেরনোর পরামর্শ দেওয়া হচ্ছে রাজ্যবাসীকে। আগামী কয়েকদিনে ওড়িশার তাপমাত্রা আরও বাড়তে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস। দুপুর ১১টা থেকে বিকেল ৪টে পর্যন্ত বাড়ি থেকে না বেরোনোরই পরামর্শ দেওয়া হচ্ছে সরকারের পক্ষ থেকে। এই মুহূর্তে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানাচ্ছে হাওয়া অফিস। বরং আগামী কয়েকদিনে তাপমাত্রা আরও বাড়বে বলেই ইঙ্গিত হাওয়া অফিসের। তীব্র দাবদাহ থাকবে পয়েলা বৈশাখেও। আগামী ১৭ এপ্রিল পর্যন্ত তাপমাত্রা কমার কোনও লক্ষণই নেই।

ওড়িশার রাজধানী ভুবনেশ্বরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। বারিপদায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.৬ ডিগ্রি সেলসিয়াস। ঝাড়সুকদায় আজ তাপমাত্রা ৪১.২ ডিগ্রি সেলসিয়াস। এই পরিস্থিতিতে সমস্যায় পড়েছে পড়ুয়ারা। অসুস্থ হয়ে পড়ছে অনেকে। মূলত পড়ুয়াদের কথা মাথায় রেখেই আগামী পাঁচদিন রাজ্যের সমস্ত স্কুল এবং অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলিতে ছুটি দেওয়ার কথা বলেছে নবীন পট্টনায়কের সরকার। প্রসঙ্গত, ৪০ ছুঁই ছুঁই বাংলার তাপমাত্রাও। ১২ এপ্রিল, বুধবারও পারদ পতনের কোনও সম্ভাবনা নেই। তীব্র দাবদাহে দিনের বেলায় রাস্তায় বেরনো দায়ে হয়ে দাঁড়িয়েছে। খুব প্রয়োজন ছাড়া রাস্তায় না বেরনোরই পরামর্শ দিচ্ছে হাওয়া অফিস এই প্রখর তাপ থেকে স্বস্তির কোনও বার্তা এক্ষুণি দিচ্ছে না হাওয়া অফিস। বরং আগামী কয়েকদিনে আরও বাড়ছে তাপমাত্রা। পয়েলা বৈশাখে ৪০ ডিগ্রি ছুঁতে পারে তাপমাত্রার পারদ। বুধবারও সকাল থেকেই ঊর্ধ্বমূখী শহরের তাপমাত্রা। ১২ এপ্রিল শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়বে রোদের তীব্রতাও। এক্ষুণি বৃষ্টির কোনও সম্ভাবনা নেই শহরে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমান ৭৯ শতাংশ।

আগামী কয়েকদিনের মধ্যেই ৪০ ডিগ্রি ছাড়াতে পারে তাপমাত্রার পারদ। রাজ্যের বেশ কিছু জেলায় ইতিমধ্যেই তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। সকাল ১১টা থেকে বিকেল ৪টের মধ্যে বিশেষ প্রয়োজন ছাড়া বাইরে না বেরোনোর পরামর্শও দেওয়া হচ্ছে। গত সোমবারও শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। পয়েলা বৈশাখে তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস ছোবে বলে আবহাওয়া দফতর সূত্রে খবর। এক্ষুণি বৃষ্টির সম্ভাবনা নেই বঙ্গে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমান ৭৬ শতাংশ। মালদহ বা বীরভূমেও তাপমাত্রা খুবই বেশি থাকার সম্ভাবনা ছিল। এরই মধ্যে কিছু কিছু জেলায় বৃষ্টি হওয়ার আশা দেখিয়েছিল আবহাওয়া দফতর। গাঙ্গেয় বঙ্গের পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলায় সামান্য বৃষ্টিপাত হতে পারে হাওয়া অফিস জানিয়েছিল।

আরও পড়ুন - 

তীব্র দাবদাহে বছর শুরু হবে বাঙালির, পয়েলা বৈশাখে কি থাকছে বৃষ্টির সম্ভাবনা? জানুন

মদের দোকানের লাইসেন্স, চাকরি করিয়ে দেওয়ার নাম করে লাখ লাখ টাকা ঘুষ নিচ্ছিলেন কলকাতা পুলিশের কর্তা, গ্রেফতার করল গোয়েন্দা বিভাগ

'বহিরাগত সংস্কৃতি আমদানি করে বাংলাকে অশান্ত করা চলবে না', রাজপথে মহামিছিল বাংলাপক্ষের

Share this article
click me!