আমেরিকার রয়েছে বিশ্বের সবচেয়ে শক্তিশালী সেনাবাহিনী, সপ্তম স্থানে পাকিস্তান, জেনে নিন কোন নম্বরে ভারত?

বিশ্ব প্রতিরক্ষা তথ্য ট্র্যাক করে এমন একটি ডেটা ওয়েবসাইট গ্লোবাল ফায়ারপাওয়ারের মতে, মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বের সবচেয়ে শক্তিশালী সামরিক শক্তি রয়েছে। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে রাশিয়া ও চিন

Parna Sengupta | Published : Jul 10, 2023 2:12 PM IST

যে কোনো দেশের সামরিক শক্তি তার নাগরিকদের মধ্যে নিরাপত্তার বোধ তৈরি করে। বর্তমান বিশ্বে একটি দেশের শক্তি তার সামরিক শক্তি দিয়ে বিচার করা হয়। এই অর্থে, যে দেশের সেনাবাহিনী বড়, আধুনিক এবং সংখ্যায় বড়, সে দেশ বিশ্বে শক্তিশালী বলে বিবেচিত হয়।

বিশ্ব প্রতিরক্ষা তথ্য ট্র্যাক করে এমন একটি ডেটা ওয়েবসাইট গ্লোবাল ফায়ারপাওয়ারের মতে, মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বের সবচেয়ে শক্তিশালী সামরিক শক্তি রয়েছে। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে রাশিয়া ও চিন এবং চতুর্থ স্থানে রয়েছে ভারত। ২০২৩ সালের সামরিক শক্তির তালিকায় ভুটান এবং আইসল্যান্ড সহ বিশ্বের সবচেয়ে দুর্বল সামরিক বাহিনী রয়েছে এমন দেশগুলিকে ৬০টিরও বেশি কারণের ভিত্তিতে মূল্যায়ন করা হয়েছে।

গ্লোবাল ফায়ারপাওয়ার বলেছে যে এটি সামরিক ইউনিটের আয়তন এবং আর্থিক অবস্থা থেকে লজিস্টিক্যাল সক্ষমতা এবং সীমা পর্যন্ত বিভাগগুলির সাথে একটি দেশের স্কোর প্রতিষ্ঠা করেছে। প্রতিবেদনে ১৪৫টি দেশের তালিকা করা হয়েছে এবং প্রতিটি দেশের র‌্যাঙ্কিংয়ে বছরের পর বছর পরিবর্তনের তুলনা করা হয়েছে।

বিশ্বের সবচেয়ে শক্তিশালী সেনাবাহিনী সহ ১০টি দেশ

মার্কিন যুক্তরাষ্ট্র

রাশিয়া

চিন

ভারত

যুক্তরাজ্য

দক্ষিণ কোরিয়া

পাকিস্তান

জাপান

ফ্রান্স

ইতালি

বিশ্বের সবচেয়ে কম শক্তিশালী সেনাবাহিনী সহ ১০টি দেশ

ভুটান

বেনিন

মলডোভা

সোমালিয়া

লাইবেরিয়া

সুরিনাম

বেলিজ

মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র

আইসল্যান্ড

সিয়েরা লিওন

শীর্ষ চারটি দেশ ২০২২ সালের গ্লোবাল ফায়ারপাওয়ার তালিকার মতোই থাকবে। তবে যুক্তরাজ্য গত বছরের অষ্টম স্থান থেকে এ বছর পঞ্চম স্থানে উঠে এসেছে। গত বছরের মতোই ষষ্ঠ অবস্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া। পাকিস্তান সপ্তম স্থানে শীর্ষ ১০ নম্বরে প্রবেশ করেছে এবং জাপান এবং ফ্রান্স, যারা গত বছর পঞ্চম এবং সপ্তম ছিল তারা এই বছর অষ্টম এবং নবম স্থানে চলে গেছে। ফলে প্রতি বছরই এই তালিকায় এভাবে স্থান পরিবর্তন চলতে থাকে। তবে মার্কিন যুক্তরাষ্ট্রকে প্রথম স্থান থেকে সরাতে কোনও দেশ পারেনি। অন্য প্রথ্ম চারটি স্থানও ভারত সহ এই চারটি দেশের তালিকাভুক্ত রয়েছে। ভারতের সেনা বাহিনীর শক্তি নিয়ে কোনও দেশই সন্দেহ প্রকাশ করেনি।

বিশ্বের সবথেকে শক্তিশালী দেশ কোনটি, কোন দেশই বা প্রতিরক্ষায় এগিয়ে অর্থাৎ কাদের সেনাবাহিনী সবথেকে শক্তিশালী তা নিয়ে পর্যালোচনার শেষ নেই। আমাদের দেশের সামরিক শক্তি কত নম্বর স্থানে, তা জানার আগ্রহও কম নয়। এই প্রতিবেদনে রইল তারই উত্তর।

Share this article
click me!