অসমের বন্যার ত্রাণ তহবিলে ২৫ লক্ষ টাকা দান আমির খানের

অসমের বন্যা পরিস্থিতিতে আমির খান অসমের মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে ২৫ লক্ষ টাকা দান করেছেন। তার এই মহৎ দানে অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বাস শর্মা তাকে ধন্যবাদ জানিয়েছেন।

Senjuti Dey | Published : Jun 28, 2022 3:27 PM IST

ধ্বংসাত্মক বন্যায় বিপর্যস্ত অসম বর্তমানে ভয়ঙ্কর বিভীষিকার সম্মুখীন। বন্যার কবলে মৃত্যু হয়েছে অসংখ্য মানুষের। বন্যার প্রভাব ২১ লক্ষেরও বেশি মানুষের জন্য দুর্ভোগ সৃষ্টি করেছে। লক্ষ্যাধিক মানুষ ঘর বাড়ি ছাড়তে বাধ্য হয়েছেন। এখনও পর্যন্ত অসমের প্রায় ১ লক্ষ ৮৭০ হেক্টর চাষের জমি জলের তলায় চলে গিয়েছে। সেই সমস্ত জমির সমস্ত খাদ্যশস্য জলের নীচে চলে গিয়েছে। এই বন্যা পরিস্থিতির কারণে বেশ কিছু অসমিয়া পরিবার অনিচ্ছাকৃতভাবে বন্যপ্রাণীর সংস্পর্শে আসার ঝুঁকি নিতে বাধ্য হয়েছেন। 
অসমের ৭৫৯ টি ত্রাণ শিবিরে প্রায় ৩ লক্ষ মানুষ আশ্রয় নিয়েছেন। এবার অসমের পাশে দাঁড়িয়েছেন বলিউড তারকারা। কিছুদিন আগে অর্জুন কাপুর এবং পরিচালক রোহিত শেঠি অসমের বন্যা দুর্গতদের পাশে দাঁড়াতে পাঁচ লক্ষ টাকা দান করেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে। এবার অসম পাশে পেলো আরেক বলিউড তারকা আমির খানকে। সম্প্রতি বলিউড তারকা আমির খান অসমের মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে ২৫ লক্ষ টাকা দান করেছেন। তারকার এই মহৎ দানে কৃতজ্ঞ অসমের মুখ্যমন্ত্রী।  তিনি লিখেছেন 'প্রখ্যাত বলিউড অভিনেতা আমির খান মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে ২৫ লক্ষের উদার অবদান রেখে আমাদের রাজ্যের বন্যা-দুর্গত মানুষের জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। তার উদ্বেগ এবং উদারতার জন্য আমার আন্তরিক কৃতজ্ঞতা।'

অসমে বর্তমানে মানুষের মধ্যে আশ্রয়ের অভাবের পাশাপাশি খাবার এবং খাবার জলের অভাব দেখা দিয়েছে। দুর্যোগ পরিস্থিতি আগের চেয়ে আরও খারাপ হয়েছে এবং স্থানীয়রা শীঘ্রই আর্থিক সমস্যার সম্মুখীন হবে। বাংলাদেশের বন্যা পরিস্থিতির জেরে অসমে জলস্তর অত্যন্ত ধীর গতিতে কমছে। শিলচর এখনও জলে নিমগ্ন রয়েছে। যদিও বৃষ্টির পরিমাণ কিছুটা কমেছে আগের থেকে। অসমের এই বন্যপরিস্থিতিতে সব থেকে খারাপ অবস্থা অসমের বরাক ভ্যালির। সেখানে রেল লাইনে ধস নামার ফলে বরাক ভ্যালি সমস্ত জায়গার থেকে বর্তমানে বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। অসমের বন্যা দুর্গত এলাকায় এনডিআরএফ এবং এসডিআরএফ ত্রাণ পৌঁছিয়ে দিচ্ছে। অসমের মুখ্যমন্ত্রী নিজে বেশ কয়েকটি ত্রাণ শিবির পরিদর্শন করেছেন। 

আরও পড়ুনঃ 

অসমের বন্যা পরিস্থিতি ক্রমশই ভয়ঙ্কর রূপ নিচ্ছে, জীবন হাতে নিয়ে ১ মাসের শিশুকে উদ্ধার সেনার

জ্বলছে অসম, থানা পোড়ানোর ঘটনায় অভিযুক্তদের বাড়ি ঘর ভেঙে দিল প্রশাসন

হাঁটুজল পেরোলে নষ্ট হবে দামী জুতো, উদ্ধারকারীর পিঠে চাপলেন বিজেপি বিধায়ক, দেখুন ভাইরাল ভিডিও

অন্যদিকে অসমের প্রতিবেশী রাজ্য ত্রিপুরাতেও খুব খারাপ পরিস্থিতি। ইতিমধ্যেই প্রায় ১০ হাজার মানুষ ঘর ছাড়তে বাধ্য হয়েছেন। অসমের আরেক প্রতিবেশী রাজ্য মেঘালয়েও খুব খারাপ পরিস্থিতি। মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা দুর্যোগে মৃতদের জন্য ৪ লক্ষ টাকার ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করছেন।

Share this article
click me!