'সন্ত্রাসবাদ মানবাধিকার লঙ্ঘনের বড় হাতিয়ার', ইন্টারপোলের সভায় সন্ত্রাস দমনে একগুচ্ছ পরামর্শ অমিত শাহের

সন্ত্রাসবাদ দমনে ইন্টারপোলের সভায় নিজের মতামত তুলে ধরেন অমিত শাহ। সেই সঙ্গে বিশ্বজুড়ে ঐক্য়বদ্ধ হয়ে কাজ করার পরামর্শ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রীর।  

Web Desk - ANB | Published : Oct 21, 2022 4:33 PM IST

ইন্টারপোলের সাধারণ সভার সমাপ্তি অনুষ্ঠানে সন্ত্রাসবাদ ইস্যুতে পাকিস্তানের তীব্র সমালোচনা করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি  বলেন, অনলাইন ব়্যাডিকলাইজেশনের মাধ্যমে সন্ত্রাসবদী মতাদর্শের প্রচার চলে আন্তঃসীমান্ত এলাকায়। আর এই কার্যকলাপ রুখতে বিশ্বজুড়ে ঐক্যবদ্ধ হয়ে কাজ করা প্রয়োজন। তিনি আরও বলেন, সন্ত্রাসবাদ হল মানবাধিকার লঙ্ঘনের সবথেকে বড় হাতিয়ার। 

দিল্লিতে ইন্টারপোলের ৯০তম সাধারণ সভার বৈঠক বলেছিল। শুক্রবার ছিল তারই সমাপ্তি অনুষ্ঠান। সেখানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। সেখানেই তিনি সন্ত্রাসবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াইয়ের ওপর জোর দেন। তিনি বলেন, 'সমস্ত দেশকে সন্ত্রাসবাদ আর সন্ত্রসবাদের সংজ্ঞা নির্ধারণের জন্য একমত হতে হবে। একসঙ্গে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের প্রতিশ্রুতি দিতে হবে। ' এদিন অমিত শাহ স্পষ্ট করে দেন ভাল সন্ত্রাসবাদ বা খারাপ সন্ত্রাসবাদ বলে কিছু হয় না। ছোটবড় যেকোনও সন্ত্রাসবাদী আক্রমণই নিন্দনী। 


কেন্দ্রীয় মন্ত্রী আরও বলেছেন, 'আমরা এটিকে রাজনৈতিক সমস্যা হিসেবে বিবেচনা করেত পারি না। সন্ত্রাসবাদের বিরুদ্ধে কার্যকরী ও দীর্ঘমেয়াদী লড়াইয়ের প্রয়োজন।' তিনি বলেন এই লড়াই সকলের। কোনও একটি নির্দিষ্ট দেশের নয়। এই লড়াইকে জোরদার করা জরুরি বলেও জানিয়েছেন তিনি। 

ইন্টারপোলের সভায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ভারত সন্ত্রাসবাদ মোকাবিলার লড়াইয়ে গুরুত্বপূর্ণ অবস্থান নেমে বলেও জোর দয়ে বলেছেন। তিনি বলেন, 'ভারত যে কোনও প্রকার সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করতে ও প্রযুক্তিগত সাহায্য করতে তৈরি। প্রয়োজনে ভারত দেশের কর্মীদেরও পাঠাতে রাজি রয়েছে।' তিনি বলেন ইন্টারপোলের সঙ্গে একজোট হয়ে কাজ করার বিষয়ে ভারত প্রতিশ্রুতিবদ্ধ। তিনি বলেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করার জন্য বিশ্বে সব সন্ত্রাসবাদী সংস্থাগুলিকে একজোট হয়ে লড়াই করতে হবে। এজেন্সি ও কাউন্টার টেররিজম এজেন্সিগুলি অনেক দেশে আলাদ। সেই প্রসঙ্গ উত্থাপন করে অমিত শাহ বলেন এগুলিকে এক ছাতার তলায় নিয়ে আসা প্রয়োজন। 

অমিত শাহ ইন্টারপোলের কাছে আবেদন করেন সদস্যদেশগুলি যাতে নিজেদের মধ্যে সন্ত্রাসবাদ নিয়ে পর্যাপ্ত তথ্য আদানপ্রদান করতে পারে। অমিত শাহ বলেন গত ১০০ বছর ইন্টারপোল ১১৯৫টি দেশের মধ্যে সমন্বয় প্রদান করে একটি বড় ও কার্যকর প্ল্যাটফর্ম তৈরি করতে পেরেছে। কিন্তু বর্তমান বিশ্বেসন্ত্রাসবাদ একটি বড় সমস্যা। আর এই সমস্যা সমাধানে ইন্টারপোলের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। 


অমিত শাহ বিশ্বজুড়ে মাদক পাচার ও তার সঙ্গে সন্ত্রাসবাদীগের সম্পর্কের কথাও উল্লেখ করেন। বলেন এই বিষয়টি বন্ধ করার জন্য সমস্থরকম তথ্য ও গোয়েন্দাদের সহযোগিতা প্রয়োজন। পাশাপাশি আঞ্চলিক সামুদ্রিক নিরাপত্তা ব্যবস্থাও সুষ্ঠু হওয়া প্রয়োজন। 
 

Read more Articles on
Share this article
click me!