বাজারে নতুন আসা এন্ড্রোয়েড কোম্পানিগুলি ,এবার যোগ্যতার ভিত্তিতেই প্রতিযোগিতা করতে পারবে গুগলের সঙ্গে

সিসিআই গুগলকে তার এন্ড্রয়েড প্লাটফর্মগুলোর মধ্যে কিছু সীমাবদ্ধতা জারি করার পরামর্শ দিয়েছে। মার্কেটে এন্ড্রয়েড কোম্পানিগুলোকে  যোগ্যতার ভিত্তিতে যাতে প্রতিযোগিতা করতে পারে সে বিষয়টি এবার নজরে রাখবে কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়া । 
 

Bhaswati Mukherjee | Published : Oct 21, 2022 3:29 PM IST

শুক্রবার গুগল একটি অফিসিয়াল বিবৃতিতে জানিয়েছে যে প্রতিযোগিতামূলক অনুশীলনের জন্য অ্যান্টিট্রাস্ট ওয়াচডগকে ১,৩৩৮ কোটি টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিঃসন্দেহে  ব্যবসাটির উপর একটি বিশেষ ধাক্কা । কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়া জানিয়েছে যে মোবাইল ওয়েব ব্রাউজার বা অনলাইন ভিডিও হোস্টিং এপ গুলোর জন্য এন্ড্রয়েড এপগুলির বাজার ধরতে অসুবিধে হচ্ছে। 

তাই জরিমানা ছাড়াও , সিসিআই গুগলকে তার এন্ড্রয়েড প্লাটফর্মগুলোর মধ্যে কিছু সীমাবদ্ধতা জারি করার পরামর্শ দিয়েছে।  স্মার্টফোনে নির্মাতাদের  সঙ্গে রাজস্ব ভাগাভাগির যে চুক্তি থাকে গুগলের তার উপরেও বেশ কয়েকটি সীমাবদ্ধতা লাগু করেছ সিসিআই।  

শুক্রবার গুগলের একজন মুখপাত্র জানান যে ,"এন্ড্রয়েড এখন অনেক মানুষই পছন্দ করছেন এবং ভারত ও বিশ্বজুড়ে অনেক  সফল এন্ড্রয়েড  ব্যবসায়ী এখন এন্ড্রোইড ব্যবসাকে ,বাণিজ্যের দিক থেকে অনেক কার্যকরী মনে করছেন "

কিন্তু সিসিআই সম্প্রতি প্রতিযোগিতামূলক অনুশীলনের জন্য যে জরিমানা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তা ভারতের উপভোক্তা ও ভারতীয় বাণিজ্যকে ক্ষতিগ্রস্ত করবে বলে বিশেষজ্ঞদের ধারণা।  ভারতীয়রা যারা এন্ড্রোইড নিরাপত্তাকে বিশ্বাস করেন তাদের জন্যও এন্ড্রোইড ব্যবহার এখন ঝুঁকিপূর্ণ বলে জানিয়েছেন বিশেষজ্ঞমহল।  এবং যেহারে ভারতে মোবাইলের দাম বাড়ছে তা নিয়েও প্রশ্ন তুলেছেন তারা। 

গুগল বলেছে যে  পরবর্তী পদক্ষেপগুলি মূল্যায়ন করে তারা এবিষয়ে  সঠিক পর্যালোচনা করবে । 

সিসিআই তার বিবৃতিতে জানায় , "মার্কেটে এন্ড্রয়েড কোম্পানিগুলোকে  যোগ্যতার ভিত্তিতে প্রতিযোগিতা করার অনুমতি দেওয়া হবে  এবং  প্রভাবশালী কোম্পানিগুলোর সঙ্গে প্রতিযোগিতায় নেমে তাদের যাতে কোনোরকম কোনো আশীবিধে না হয় সে বিষয়টিও নজরে রাখবেন তারা।

বর্তমানে বেশ কিছু মার্কিন সংস্থার পর পর অবিশ্বাসের মামলার করণেই  ভারতীয় প্রযুক্তিগুলিকে এমন কঠোর বিধিনিষেরদের মুখোমুখি হতে হচ্ছে। এবং বাণিজ্যিক এই প্রতিযোগিতায় স্মার্ট টিভি ও পেমেন্ট এপগুলি কিভাবে কার্যকরী হচ্ছে সে বিষয়টিও এখন থেকে খতিয়ে দেখবে সিসিআই। 

এন্ড্রোইড সম্পর্কিত এই অনুসন্ধানগুলি ২০১৯ থেকেই শুরু হয়েছিল বাজারে।  দুই জুনিয়ার এসিস্টেন্ট রিসার্চ অ্যাসোসিয়েট ও একটি আইনি ছাত্রের অভিযোগের নিরিখেই শুরু হয় অনুসন্ধান। আর সম্প্রতি ভারতে হাওয়া ঘটনাটি অনেকটা গুগলের মুখোমুখি হত্যার ঘটনার মতোই। যেখানে নিয়ন্ত্রকরা কোম্পানির উপর জরিমানা আরোপ করলে নির্মাতারা তার উপভোকয়টার ডিভাইসে আপগুলি প্রাক-ইন্স্টল্ করতে বাধ্য। 


বৃহস্পতিবার ভারত কর্তৃক গুগলকে নির্দেশ দেওয়া হয়েছিল যে স্মার্টফোন ব্যবহারকারীদের গুগল ম্যাপ এবং জিমেইলের মতো প্রি-ইন্সটল করা অ্যাপ আনইনস্টল করতে বাধা দেবেন না।

সিসিআই গুগলকে প্রথমবারের মতো একটি ফোন সেট আপ করার সময় সমস্ত প্রাসঙ্গিক পরিষেবার জন্য তাদের পছন্দের সার্চ ইঞ্জিন বেছে নেওয়ার অনুমতি দেয়। 
আরও পড়ুনইউক্রেনকে বন্যায় ধ্বংস করার প্রস্তুতি নিচ্ছে রাশিয়া! জেলেনস্কির বিবৃতিতে বড় হামলার ইঙ্গিত

আরও পড়ুনইমরানের 'ভাগ্য বিপর্যয়', তোষাগারে হেরাফেরির অভিযোগে আর জাতীয় পরিষদের সদস্য নন খান সাহেব

Share this article
click me!