চ্যালেঞ্জ ছুঁড়ছে মণিপুর, সরকারের প্রতি মানুষের আস্থা ফেরানোই এখন লক্ষ্য অমিত শাহের

টানা হিংসায় হাজার হাজার মানুষ সর্বস্ব খুইয়ে এখন উদ্বাস্তু ক্যাম্পে। অমিত শাহ মূলত কথা বলছেন ক্যাম্পের মহিলা, সমাজকর্মী ও বুদ্ধিজীবীদের সঙ্গে। এন বীরেন সিং সরকারের ওপর থেকে যাতে পুরোপুরি ভরসা না হারিয়ে ফেলে, সেদিকে সতর্ক নজর রয়েছে বিজেপির চাণক্যর।

Web Desk - ANB | Published : Jun 1, 2023 8:16 PM IST

হিংসা ছড়ানোর একমাস পরে মণিপুরে উপস্থিত হয়ে সাধারণ মানুষের ক্ষোভ বাড়িয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এবার তাঁর সামনে চ্যালেঞ্জ রাজ্যের সরকারের ওপর সাধারণ মানুষের ভরসা ও আস্থা ফিরিয়ে আনা। আপাতত চার দিনের সফরে মণিপুরে রয়েছেন অমিত শাহ। কার্যত রাজ্যের আইন শৃঙ্খলা পরিস্থিতি নিজের হাতে তুলে নিয়েছেন তিনি। উদ্বাস্তু ক্যাম্প পরিদর্শন থেকে ত্রাণ সামগ্রী বিলির ঘোষণা করেছেন অমিত শাহ। সাংবাদিক সম্মেলন করে ঘোষণা করেছে সরকারি কাজে কোনও ত্রুটি মানুষ পাবেন না। সেইসঙ্গে রাজনৈতিক রং যাতে ত্রাণ কাজে না লাগতে পারে, সেদিকেও কড়া নজর রাখা হবে বলে আশ্বাস দিয়েছেন অমিত শাহ।

তবে এসব কথায় কি চিঁড়ে ভিজছে? টানা হিংসায় হাজার হাজার মানুষ সর্বস্ব খুইয়ে এখন উদ্বাস্তু ক্যাম্পে। অমিত শাহ মূলত কথা বলছেন ক্যাম্পের মহিলা, সমাজকর্মী ও বুদ্ধিজীবীদের সঙ্গে। এন বীরেন সিং সরকারের ওপর থেকে যাতে পুরোপুরি ভরসা না হারিয়ে ফেলে, সেদিকে সতর্ক নজর রয়েছে বিজেপির চাণক্যর।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন যে মণিপুরে শান্তি ফিরিয়ে আনতে কেন্দ্র প্রতিশ্রুতিবদ্ধ। বৃহস্পতিবার ইম্ফলে এক সাংবাদিক সম্মেলনে বক্তব্য রেখে অমিত শাহ বলেছেন যে রাজ্যে হিংসার ঘটনা তদন্তের জন্য হাইকোর্টের একজন অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে একটি কমিটি গঠন করা হবে। তিনি বলেন, সিবিআই-এর একটি বিশেষ দল রাজ্যে হিংসার ঘটনা তদন্ত করবে। তিনি বলেছেন যে মণিপুরে হিংসার ঘটনা তদন্তে বেশ কয়েকটি সংস্থা কাজ করছে। তিনি মণিপুরের জনগণকে আশ্বস্ত করেছেন যে কোনও পক্ষপাতিত্ব বা বৈষম্য ছাড়াই তদন্ত করা হবে এবং দোষীদের শাস্তি দেওয়া হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন যে হিংসায় নিহতদের পরিবারকে প্রত্যেককে ১০ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে। এই পরিমাণ ক্ষতিগ্রস্তদের কাছে হস্তান্তর করা হবে। অমিত শাহ বলেছেন যে রাজ্যের হিংসার শিকারদের সাহায্য করার জন্য কেন্দ্রীয় সরকার বিশজন ডাক্তার সহ চিকিৎসা বিশেষজ্ঞদের আটটি দল মনিপুরে পাঠাবে। স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন যে ইতিমধ্যে পাঁচটি দল রাজ্যে পৌঁছেছে এবং শীঘ্রই তিনটি দল পৌঁছবে। তিনি বলেন, যাদের কাছে অস্ত্র আছে তাদের পুলিশের কাছে আত্মসমর্পণ করতে হবে। তিনি বলেন, শুক্রবার থেকে অনুসন্ধান অভিযান শুরু হবে এবং কোনো অস্ত্র পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। অমিত শাহ চারদিনের সফরে মণিপুরে রয়েছেন।

এদিকে, গোয়েন্দা সূত্রে পাওয়া খবরে জানা গিয়েছে অশান্ত মণিপুরে হাজার হাজার অস্ত্র লুট হয়েছে। গোয়েন্দারা আশঙ্কা করছেন, সীমান্ত অতিক্রম করে সেসব অস্ত্র মায়ানমারের জঙ্গি গোষ্ঠীর হাতে চলে যেতে পারে। একটি সংবাদমাধ্যমের রিপোর্ট দাবি করেছে যে প্রশাসন বিশ্বাস করে যে রাজ্যে অন্তত চার হাজার অস্ত্র লুট করা হয়েছে।

Share this article
click me!