সন্ন্যাসিনীকে ধর্ষণের ঘটনায় অভিযুক্ত বিশপের পদত্যাগ, ফ্রাঙ্কো মুলাক্কালের প্রস্তাব গ্রহণ করলেন পোপ ফ্রান্সিস

কেরালার এক সন্ন্যাসী বিশপ ফ্রাঙ্কো মুলাক্কালের বিরুদ্ধে ২০১৮ সালের জুন মাসে ধর্ষণের মামলা করেছিলেন। মুলাক্কালের বিরুদ্ধে ২০১৪ থেকে ২০১৬ এর মধ্যে কোট্টায়ামে তার কনভেন্টে যাওয়ার সময় সন্ন্যাসীকে বারবার ধর্ষণ করার অভিযোগ আনা হয়েছিল।

Web Desk - ANB | Published : Jun 1, 2023 1:14 PM IST / Updated: Jun 01 2023, 08:58 PM IST

এক সন্ন্যাসীনিকে ধর্ষণের অভিযোগে দায়ী জলন্ধরের প্রাক্তন বিশপ ফ্রাঙ্কো মুলাক্কাল পদত্যাগ করেছেন। মুলাক্কালের পদত্যাগপত্র গ্রহণ করেছেন পোপ ফ্রান্সিস। তিনি ২০১৩-১৮ সাল পর্যন্ত জলন্ধরের রোমান ক্যাথলিক ডায়োসিসের বিশপ ছিলেন। তিনি এখন ফ্রাঙ্কো বিশপ ইমেরিটাস নামে পরিচিত হবেন। তিনি জলন্ধরের বিশপের পদ থেকে পদত্যাগ করেছেন। জলন্ধরের বিশপ হিসেবে অবসরপ্রাপ্ত রেভারেন্ড ফ্রাঙ্কো মুলাক্কালের জমা দেওয়া পদত্যাগপত্র গ্রহণ করেছেন খ্রিস্টান ধর্মগুরু পোপ ফ্রান্সিস।

তাঁর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ উঠেছে

কেরালার এক সন্ন্যাসী বিশপ ফ্রাঙ্কো মুলাক্কালের বিরুদ্ধে ২০১৮ সালের জুন মাসে ধর্ষণের মামলা করেছিলেন। মুলাক্কালের বিরুদ্ধে ২০১৪ থেকে ২০১৬ এর মধ্যে কোট্টায়ামে তার কনভেন্টে যাওয়ার সময় সন্ন্যাসীকে বারবার ধর্ষণ করার অভিযোগ আনা হয়েছিল। মুলাক্কাল জলন্ধরের ডায়োসিসের বিশপ ছিলেন।

আদালতের রায়ে খালাস

কোট্টায়ামের অতিরিক্ত জেলা আদালতের বিচারক তার আদেশে বলেছিলেন যে নির্যাতিতা তার বক্তব্য পরিবর্তন করে চলেছেন। ২০১৮ সালের জুনে, সন্ন্যাসী মুলাক্কালের বিরুদ্ধে পুলিশে অভিযোগ দায়ের করেন, অভিযোগ করেন যে মুলাক্কাল তাকে ২০১৪ থেকে ২০১৬ সালের মধ্যে যৌন নির্যাতন করেছিলেন।

কোট্টায়াম পুলিশ ২০১৮ সালের জুন মাসেই মুলাক্কালের বিরুদ্ধে ধর্ষণের মামলা দায়ের করেছিল। এই মামলায় বিশেষ তদন্তকারী দল ২০১৮ সালের সেপ্টেম্বরে মুলাক্কালকে গ্রেপ্তার করেছিল। মামলার বিচার ২০১৯ সালের নভেম্বরে শুরু হয়েছিল এবং ১০ জানুয়ারি মুলাক্কালের খালাসের সাথে শেষ হয়েছিল। এই মামলায় নিম্ন আদালতের সিদ্ধান্তের বিরুদ্ধে কেরালা হাইকোর্টে গিয়েছিলেন সন্ন্যাসী।

মুলাক্কালকে পরে জলন্ধর ডায়োসিস থেকে সরিয়ে দেওয়া হয়। পরে কোট্টায়াম জেলা অতিরিক্ত দায়রা আদালত মুলাক্কালকে খালাস দেয়। অ্যাপোস্টলিক নুনসিয়েচারের বিবৃতিতে বলা হয়েছে যে মুলাক্কালের পদত্যাগের অনুরোধ করা হয়েছিল ভ্যাটিকান কর্তৃক তার উপর আরোপিত শাস্তিমূলক ব্যবস্থা হিসাবে নয়, বরং জলন্ধর ডায়োসিসের ভালোর জন্য, যার জন্য একজন নতুন বিশপের প্রয়োজন।

পদত্যাগ নিয়ে কী বললেন মুলাক্কাল?

মুলাক্কাল একটি ভিডিওতে তার পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, আজ (১ জুন) তার পদত্যাগপত্র গৃহীত হয়েছে। ফ্রাঙ্কো মুলাক্কাল বর্তমানে জলন্ধরের বিশপ ইমেরিটাস হিসেবে দায়িত্ব পালন করছেন। চলতি বছরের ৮ ফেব্রুয়ারি পোপের সঙ্গে দেখা করেন তিনি।

প্রাক্তন বিশপ ফ্রাঙ্কোর বিরুদ্ধে দু হাজার পৃষ্ঠার চার্জশিট

কেরালা পুলিশ ২০১৯ সালের চৌঠা এপ্রিল নান ধর্ষণ মামলায় ফ্রাঙ্কো মুলাক্কালের বিরুদ্ধে দু হাজার পৃষ্ঠার চার্জশিট দাখিল করে। এতে তার বিরুদ্ধে ৩৪২, ৩৭৬সি, ৩৭৭ এবং ৫০৬(১) ধারায় অভিযোগ গঠন করা হয়। ২০১৯ সালের নভেম্বরে যখন এই মামলায় যুক্তিতর্ক শুরু হয়, তখন আদালত মোট ৮৩ জনের মধ্যে ৩৯ জনকে জিজ্ঞাসাবাদ করে। আদালত জানায় অভিযুক্ত ফ্রাঙ্কো নির্যাতিতার ওপর বলপ্রয়োগ করেছিলেন। তার এমন ক্ষমতা আছে যার বাইরে সে নির্যাতিতাকে প্রভাবিত করতে পারে। এমতাবস্থায় প্রতিবাদ করতে না পারা এবং প্রতিবেদনে বিলম্ব হওয়া স্বাভাবিক।

Share this article
click me!