বছরের শুরুতেও ভূমিকম্পের হাত থেকে রক্ষা পেল না উত্তর ভারত, মধ্য রাতে কেঁপে উঠল দিল্লি হরিয়ানা

ভূমিকম্পের উৎসস্থল ছিল হরিয়ানার ঝাজ্জর থেকে ১২ কিলোমিটার দূরে। ভূপৃষ্ঠ থেকে ৫ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পের উৎসস্থল।

Web Desk - ANB | Published : Jan 1, 2023 6:19 AM IST

বর্ষবরণের আনন্দের মাঝেই প্রকৃতির ভয়াবহ চোখরাঙানি। উত্তর ভারতে একের পর এক ভূমিকম্পে বারবার বিপদ আঁচ করতে পেরেছেন ভূ-বিশেষজ্ঞরা। সেই বিপদের ঘণ্টাই ফের বেজে উঠল নতুন বছরের স্বাগতম বার্তার সাথে। ২০২৩-এ পা দেওয়ার সন্ধিক্ষণে সাধারণ মানুষ যখন মেতে আছেন উৎসবের উদযাপনে, তখনই হঠাৎ কেঁপে উঠল পায়ের নীচের মাটি।

ভূমিকম্পে কেঁপে উঠল ভারতের রাজধানী দিল্লি। কম্পন অনুভূত হল হরিয়ানা সহ পার্শ্ববর্তী অন্যান্য বহু এলাকায়। পুরনো বছর পেরিয়ে আসার কয়েক ঘণ্টার মধ্যেই ভূমিকম্প হওয়ায় আতঙ্ক ছড়িয়েছে সাধারণ মানুষের মনে। যদিও ১ জানুয়ারির মাঝরাতের এই ভূকম্পনের জেরে কোনও ক্ষয়ক্ষতি বা প্রাণহানির ঘটনা ঘটেনি বলে জানা গেছে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, শনিবার মধ্য রাতে ভূমিকম্প অনুভূত হয় দিল্লি, হরিয়ানা সহ একাধিক জায়গায়। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৩.৮। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল হরিয়ারানার ঝাজ্জর।

নতুন বছরের শুরুতেই ভূমিকম্প অনুভূত হওয়ায়ে আশঙ্কায় রয়েছেন রাজধানী ও তার পার্শ্ববর্তী অঞ্চলের মানুষরা। তবে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, অনেকটাই কম মাত্রায় হয়েছে নববর্ষের ভূমিকম্প। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৮। ভূমিকম্পের উৎসস্থল ছিল হরিয়ানার ঝাজ্জর থেকে ১২ কিলোমিটার দূরে। ভূপৃষ্ঠ থেকে ৫ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পের উৎসস্থল। রাত ১টা ১৯ মিনিট নাগাদ ভূমিকম্প অনুভূত হয়। কয়েক সেকেন্ড স্থায়ী ছিল এই কম্পন।

 


 

ভূমিকম্পের জেরে আতঙ্ক ছড়ায় দিল্লি, হরিয়ানা সহ সংলগ্ন অঞ্চলগুলিতে। যদিও ক্ষয়ক্ষতি বা প্রাণহানির কোনও খবর মেলেনি। আতঙ্কের রেশ কিছুটা কাটতেই সোশ্যাল মিডিয়া জুড়ে ছড়িয়ে পড়েছে কম্পনের খবর। ২০২৩-এ পদার্পণ করেই এমন আশঙ্কার ঘটনা ঘটায় বেশ ভয় পেয়ে গিয়েছেন রাজধানীর বাসিন্দারা।


আরও পড়ুন-
নতুন বছরে সাধারণ যাত্রীদের জন্য চালু হচ্ছে জোকা-তারাতলা লাইনের মেট্রো, কোন কোন সময়ে চলবে ট্রেন?
নববর্ষের প্রাক্কালে তন্বীরূপে ধরা দিলেন সুন্দরী শ্রীলেখা মিত্র, অভিনেত্রীর বোল্ড লুক দেখে ধরাশায়ী নেট দুনিয়া
বর্ষবরণের রাতে কলকাতা, মুম্বই, বেঙ্গালুরু সহ ভারতের সমস্ত বড় শহরে কড়া নিরাপত্তা, কোন শহরে কেমন বন্দোবস্ত?

Share this article
click me!