Clean India Drive: নিজে হাতে সাফাই অভিযান অনুরাগ ঠাকুরের, লক্ষ্য ৭৫ কিলো আবর্জনা সংগ্রহ করা

অনুরাগ ঠাকুরের সঙ্গে এই সাফাই অভিযানে যুব বিষয়ক বিভাগের সচিব উষা শর্মা ও মন্ত্রকের উর্ধ্বতন কর্তৃপক্ষ। এছাড়াই ছিলেন স্বেচ্ছাসেবীরা।

Asianet News Bangla | Published : Oct 12, 2021 10:23 AM IST

কেন্দ্রীয় মন্ত্রীর পরিচয় দূরে সরিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Modi) স্বচ্ছ ভারত (Clean India) প্রকল্প অভিযানে সামিল  হলেন অনুরাগ ঠাকুর (Anurag Thakur)। মঙ্গলবার  কেন্দ্রীয় যুব ও কল্যাণ মন্ত্রী হুমায়ুনের সমাধি ক্ষেত্র হুমায়ুন টুম্বের সাফাই অভিযানে সামিল হন। তবে কোনও আদেশ বা নির্দেশ দেওয়ার জন্য নয়, নিজে হাতেই সাফাই করতে শুরু করেন। 

অনুরাগ ঠাকুরের সঙ্গে এই সাফাই অভিযানে যুব বিষয়ক বিভাগের সচিব উষা শর্মা ও মন্ত্রকের উর্ধ্বতন কর্তৃপক্ষ। এছাড়াই ছিলেন স্বেচ্ছাসেবীরা। কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন এই অভিযাগ মূলত ছিল হুমায়ূন টুম্বকে আবর্জনা ও প্ল্যাস্টিক মুক্ত করা। সংশ্লিষ্ট মন্ত্রকের তরফে গোটা দেশ জুড়েই এই কর্মসূচির আয়োজন করা হয়েছে। তারই অংশ হিসেবে এই সাফাই অভিযানে অংশ নিয়েছিলেন অনুরাগ ঠাকুর। তিনি বলেন আজাদি কা অমৃ্ত মহোৎসব কর্মসূচির আংশ হিসেই এই কর্মসূচি পালন করা হয়েছে। তিনি আরও জানিয়েছেন গত ১০ দিনে এই  অভিযানের মাধ্যমে গোটা দেশ থেকে প্রায় ৩০ লক্ষ কিলোগ্রাম আবর্জনা সংগ্রহ করা হয়েছে। 

অনুরাগ ঠাকুর আরও বলেনস জাতির জনক মহাত্মা গান্ধীর স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে পরিচ্ছন্ন ভারত অভিযান শুরু করা হয়েছে। এই অভিযানের মাধ্যমে পরিষ্কার ও স্বাস্থ্যকর পরিবেশ  গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে। তিনি আরও বলেছেন ১ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত ৭৫ লক্ষ কিলোগ্রাম আবর্জনা সংগ্রহের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। যার মূল লক্ষ্যই হল প্ল্যাস্টিক মুক্ত ভারত তৈরি করা। এই অভিযানের মাধ্যমে প্ল্যাস্টিকের মত বর্জ্য সরিয়ে ফেলা হবে। 

এই সাফাই অভিযানে সামিল হয়ে অনুরাগ ঠাকুর দেশবাসীর কাছে আর্জি জানিয়েছেন আগামী দিনে চিপস, প্ল্যাস্টিকের বোতল, রাস্তা ও পার্কে যত্রতত্র না ফেলে একটি নির্দিষ্ট জায়গায় ফেলতে হবে। পাশাপাশি বাড়িতেও যেন তারা এই বিষয়ে ওয়াকিবহাল থাকেন। তিনি আরও বলেন 'আমরা যেভাবে বাড়ি পরিষ্কার রাখি ঠিক সেইভাবেই যেন পাব্লিক প্লেসও সেইভাবে পরিষ্কার রাখেন।' তিনি আরও বলেন সকলেই যদি এই বিষয়ে সচেতন হন আর ডাস্টবিন ব্যবহার করেন তাহলে আগামী দিনে এজাতীয় সমস্যা এড়ানো যাবে। 
 

Share this article
click me!