কিডনি পাচার চক্র সক্রিয় হওয়ার অভিযোগ, সব দাবি খারিজ করে বিবৃতি দিল অ্যাপোলো হাসপাতাল

অভিযোগের প্রেক্ষিতে ইন্দ্রপ্রস্ত মেডিক্যাল কর্পোরেশন লিমিটেডের তরফে বলা হয়েছে, সাম্প্রতিক তাদের বিরুদ্ধে আন্তর্জাতিক মিডিয়ায় যে অভিযোগ করা হয়েছে, তা সম্পূর্ণ মিথ্যা এবং বিভ্রান্তিকর। 

Parna Sengupta | Published : Dec 5, 2023 2:04 PM IST

বড়সড় অভিযোগ নয়াদিল্লির অ্যাপোলো হাসপাতালের বিরুদ্ধে। বৃটিশ সংবাদপত্র দ্য টেলিগ্রাফ দাবি করেছে, অ্যাপোলো হাসপাতালে একটি বড় ব়্যাকেট চলছে। যদিও অ্যাপোলো হাসপাতাল তার বিরুদ্ধে ওঠা সব অভিযোগ অস্বীকার করেছে। জানা গিয়েছে মায়ানমারের গরিব মানুষের কিডনি ভারতের ধনী ব্যক্তিদের জন্য কেনা হচ্ছে। এ জন্য জাল দলিল ও জাল পারিবারিক ছবি তৈরি করা হচ্ছে। ভারত ও মায়ানমারের আইন অনুযায়ী কোনো রোগী তৃতীয় কোনো ব্যক্তির কাছ থেকে কিডনি নিতে পারে না।

ব্রিটিশ এই পেপার হাসপাতালের একজন ডাক্তারের নামও দেওয়া হয়েছে, যাঁর মতে কিডনি প্রতিস্থাপনের জন্য প্রচুর অর্থ দেওয়া হয়। যদিও অ্যাপোলো হাসপাতাল তার বিরুদ্ধে ওঠা সব অভিযোগ অস্বীকার করেছে।

এই অভিযোগের প্রেক্ষিতে ইন্দ্রপ্রস্ত মেডিক্যাল কর্পোরেশন লিমিটেডের তরফে বলা হয়েছে, সাম্প্রতিক তাদের বিরুদ্ধে আন্তর্জাতিক মিডিয়ায় যে অভিযোগ করা হয়েছে, তা সম্পূর্ণ মিথ্যা এবং বিভ্রান্তিকর। এইসব তথ্য ওই সংবাদ মাধ্যমের সঙ্গে বিস্তারিত শেয়ার করার কথাও জানানো হয়েছে বিবৃতিতে।

এছাড়া দূতাবাসেও সব কাগজপত্র যাচাই করা হয়। রোগী এবং দাতারও সমস্ত বাধ্যতামূলক পরীক্ষা করা হয়। জানা গেছে, ২০১৭ সালেও হাসপাতালের বিরুদ্ধে একই ধরনের অভিযোগ ওঠে। আপাতত এই বিষয়ে তদন্ত শুরু করেছে দিল্লি সরকার।

অ্যাপোলো হাসপাতাল ইন্দ্রপ্রস্ত মেডিক্যাল কর্পোরেশন লিমিটেডের অংশ এবং ভারতের অন্যতম বড় হাসপাতাল গ্রুপ। লন্ডন ভিত্তিক দ্য টেলিগ্রাফ পত্রিকা অভিযোগ করে, মায়ানমারের যুবক ও গ্রামবাসীদের, তাদের অঙ্গ বিক্রি করতে প্রলুব্ধ করা হচ্ছে। সেখানে আরও অভিযোগ করা হয়, সেইসব লোকেদের দিল্লি উড়িয়ে আনা হচ্ছে এবং ধনী বার্মিজ রোগীদের কিডনি দান করতে অর্থ দেওয়া হচ্ছে।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!