INDIA meeting: মমতা-নীতিশের 'না'এর পর ইন্ডিয়া জোটের বৈঠকের নতুন দিন ঘোষণা লালুর, চাপ বাড়ছে কংগ্রেসের

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বৈঠকের আগের দিনটি এড়িয়ে যাওয়ার পরেই এই সিদ্ধান্ত নেওয়ার পরে এটি স্থগিত করা হয়েছে

 

Saborni Mitra | Published : Dec 5, 2023 12:47 PM IST

প্রথমেই বিরোধী জোট ইন্ডিয়ার বৈঠক এড়িয়ে গিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তারপর একে একে নীতিশ কুমার ও অখিলেশ যাদবও জানিয়ে দেন তাঁরাও বৈঠকে যোগ দেবেন না। তারপরই বৈঠকের নতুন দিন ঘোষণা করেছেন আরজেটি সুপ্রিমো লালু প্রসাদ যাদব। তিনি জানিয়েছেন, আগামী ১৭ ডিসেম্বর বিরোধী জোট ইন্ডিয়ান ন্য়াশানাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স বৈঠক অনুষ্ঠিত হবে। এর আগে এই সভা হওয়ার কথা ছিল বুধবার।

সূত্রের খবর বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন, ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন এবং সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব সহ শীর্ষ নেতারা বৈঠকের আগের দিনটি এড়িয়ে যাওয়ার পরেই এই সিদ্ধান্ত নেওয়ার পরে এটি স্থগিত করা হয়েছে। কংগ্রেস সূত্রের খবর, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন ঘুর্ণিঝড় মিগজাউমের চেন্নাই বিমানবন্দর বন্ধ থাকায় আটকে পড়েছেন। অন্যদিকে নীতিশ কুমার অসুস্থ বলে জানিয়েছেন। অন্যদিকে মমতা বন্দ্যোপাধ্যায় ও অখিলেশ যাদব জানিয়েছেন তাঁদের দলীয় কর্মসূচি থাকার কারণে তারা ৬ ডিসেম্বরের বৈঠকে যোগ দিতে পারবেন না। এই অবস্থায় কংগ্রেস পিছু হাঁটতে নারাজ। দলীয় সূত্রের খবর ইন্ডিয়া জোটের সংসদীয় নেতাদের নিয়েই বুধবার বৈঠকে বসছে কংগ্রেস। সেখানেই শীতকালীন অধিবেশন নিয়ে কথাবার্তা হবে।

মধ্যপ্রদেশ, রাজস্থান, তেলাঙ্গনা ও ছত্তিশগ বিধানসভা নির্বাচনের ফল প্রকাশ হয়েছে। তাতে দেখা গেছে হিন্দি বলয় থেকে ধুয়েনমুছে সাফ হয়ে গেছে কংগ্রেস। এই অবস্থায় বিরোধী শরিক দলগুলি কংগ্রেসের ওপর চাপ বাড়াচ্ছে বলেও মনে করছে অনেকে। রবিবার ফল প্রকাশের পরই ইন্ডিয়া জোটের বৈঠক ডেকেছিল কংগ্রেস। কিন্তু তাতে যোগ দিতে সায় দেয়নি বিরোধীরা।

তিন রাজ্যে হারের কারণে মমতা বন্দ্যোপাধ্যায় বিজেপি নয়, কংগ্রেসেরই কড়া সমালোচনা করেছেন। তিনি বলেছেন, 'এই হার জনগনের নয়, কংগ্রেসের পরাজয়।' মমতা বন্দ্যোপাধ্যায় এদিন বলেন, কংগ্রেস তেলাঙ্গনায় জিতেছে। এই দলটি মধ্য প্রদেশ , ছত্তিশগড় আর রাজস্থানেও জিততে। কারণ কংগ্রেসের ভোট কেটেছে ইন্ডিয়ার জোটের দলগুলি। আর সেই কারণে আসন ভাগাভাগির পরামর্শ দেওয়া হয়েছিল কংগ্রেসকে। কিন্তু কংগ্রেস তা করেনি। তারই ফল ভুগতে হচ্ছে। তিনি আরও বলেন, 'ভোট ভাগাভাগির কারণেই কংগ্রেস হেরেছে।' মমতা বন্দ্যোপাধ্যায় বিধানসভার একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এমনটাই বার্তা দিয়েছেন। তিনি আরও বলেন, 'মতাদর্শের পাশাপাশি ভোটের রণকৌশল থাকাও জরুরি।' মমতা আরও বলেন, '২০২৪ সালে যদি আসন ভাগাভাগির ব্যবস্থা করা হয় তাগলেই বিজেপি আর ক্ষমতায় ফিরবে না।'

আরও পড়ুনঃ

Sajid Mir:জেলেই বিষ প্রয়োগ মুম্বই হামলার অত্যন্ত চক্রী সাজিদ মীরের ওপর, সেনা হাসপাতালে ভর্তি পাক জঙ্গি

Cyclone Michaung: ঘূর্ণিঝড় মিগজাউমের তাণ্ডবে ফুঁসছে সমুদ্র, ল্যান্ডফলের সময় ঝড়ের গতিবেগ ১১০ কিলোমিটার

PPF: নিরাপদ আর লাভজনক বিনিয়োগের জায়গা, একসঙ্গে পেতে পারে ২ কোটিরও বেশি টাকা

 

Share this article
click me!