Cyclone Michaung: ঘূর্ণিঝড় মিগজাউমের তাণ্ডবে ফুঁসছে সমুদ্র, ল্যান্ডফলের সময় ঝড়ের গতিবেগ ১১০ কিলোমিটার

প্রচন্ড ঘূর্নিঝড় মিগজাউম ল্যান্ডফলের সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ৯০-১১০ কিলোমিটার। সঙ্গে ছিল প্রবল বৃষ্টি। পরিস্থিতি মোকাবিলার জন্য অন্ধ্র সরকার আগেই ২৯টি জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী মোতায়েন করেছিল

 

Saborni Mitra | Published : Dec 5, 2023 11:58 AM IST

ঘূর্ণিঝড় মিগজাউম মঙ্গলবার ল্যান্ডফল করেছে। বেলা সাড়ে ১১টা থেকে ল্যান্ডফলের প্রক্রিয়া শুরু করেছে অন্ধ্র প্রদেশ উপকূলের বাপটালা এলাকা। প্রায় তিন থেকে চার ঘণ্টা লেগেছে পুরো প্রক্রিয়া সম্পন্ন হতে। প্রবল বৃষ্টি আর সঙ্গে ঝোড়ো হাওয়া ছিল ঘূর্ণিঝড় মিগজাউমের সঙ্গী। আবাহওয়াবিদদের মতে ঘূর্ণিঝড়টি ল্যান্ডফলের পর ধীরে ধীরে উত্তর দিকে এগিয়ে যাবে। তারপর এটি দুর্বল হয়ে অদৃশ্য হয়ে যাবে।

প্রচন্ড ঘূর্নিঝড় মিগজাউম ল্যান্ডফলের সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ৯০-১১০ কিলোমিটার। সঙ্গে ছিল প্রবল বৃষ্টি। পরিস্থিতি মোকাবিলার জন্য অন্ধ্র সরকার আগেই ২৯টি জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী মোতায়েন করেছিল। ঘূর্মিঝড়ের প্রভাবে অন্ধ্রের পাশাপাশি চেন্নাইতেও প্রবল বৃষ্টি হয়েছে। সঙ্গে বয়েছে ঝোড়ো হাওয়া। তামিলনাড়ুতে প্রাকৃতিক বিপর্যয়ের কারণে এখনও পর্যন্ত ৮ জনের মৃত্যু হয়েছে। গাছ উপড়ে গিয়ে ব্যহত হয়েছে যান চলাচল। আরও ভয়ঙ্কর অবস্থা অন্ধ্রপ্রদেশে। বিশেষ করে বাপাতাল এলাকায় যোগাযোগ ব্যবস্থা প্রায় বিচ্ছিন্ন। এলাকায় কাজ করছে রাজ্য সরকারিরে ৫০টি বিপর্যয় মোকাবিলা বাহিনী। কাজ করছে সেনা বাহিনীর উদ্ধারকারী দলও। নিচু এলাকা থেকে ১৩৫০ জনকে উদ্ধার করা হয়েছে। তৈরি করা হয়েছ অস্থায়ী ২৭টি ত্রাণ শিবির।

বাপতালার জেলা শাসক স্থানীয় আধিকারিকদের ১১১টি গ্রাম পরিদর্শন করার নির্দেশ দিয়েছে। সংশ্লিষ্ট গ্রামগুলিতে ঘূর্ণিঝড়ের মারাত্মক প্রভাব পড়েছিল। রেপালে, ভেমুরু, বাপাতলা এবং নিজামপত্তনম সহ উপকূলীয় অঞ্চলের লোকজনকে আগামী কয়েক ঘণ্টার জন্য ঘর থেকে বের না হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ঘূর্ণিঝড়ের কারণে তিরুপতি, নেলোর এবং প্রকাশম জেলায় ব্যাপক বৃষ্টি হয়েছে। উত্তাল হয়েছে সমুদ্র। প্রায় ২ মিটার উঁচু পর্যন্ত উঠেছে ঢেউ।

ঘূর্ণিঝড়ের কারণে ব্যহত হয়েছে উড়ান পরিষেবা। সমস্যায় পড়ছে প্রচুর যাত্রী।

আরও পড়ুনঃ

Sajid Mir:জেলেই বিষ প্রয়োগ মুম্বই হামলার অত্যন্ত চক্রী সাজিদ মীরের ওপর, সেনা হাসপাতালে ভর্তি পাক জঙ্গি

এবার কোপে চিনা ওয়েবসাইট, ১০০টিরও বেশি চিনা ওয়েবসাইট নিষিদ্ধ করার প্রক্রিয়া শুরু ভারত সরকারের

Cyclone Michaung: ঘূর্ণিঝড় মিগজাউমের তাণ্ডবে লন্ডভন্ড চেন্নাই, রাস্তায় ভেসে বেড়াচ্ছে কুমির

 

Share this article
click me!