ডিজিটাল ইন্ডিয়ায় গতি, কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখরের সঙ্গে সাক্ষাত অ্যাপেলের সিইও টিম কুকের

মন্ত্রী একটি টুইট বার্তায় বলেছেন, "টিম কুক ও তার দলের সঙ্গে সাক্ষাত করে আনন্দিত। অ্যাপলের কৌশলগত এবং দীর্ঘমেয়াদী অংশীদারিত্বের সঙ্গে ভারতের ডিজিটাল যাত্রা যুক্ত হতে চলেছে। এই উপলক্ষে এই সাক্ষাত বেশ ফলপ্রসূ ও গঠনমূলক।"

Web Desk - ANB | Published : Apr 19, 2023 4:00 PM IST / Updated: Apr 19 2023, 09:43 PM IST

অ্যাপল সিইও টিম কুক বুধবার কেন্দ্রীয় ইলেকট্রনিক্স এবং আইটি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখরের সাথে দেখা করেন। তাঁদের মধ্যে স্থানীয় উত্পাদন এবং আইফোন রপ্তানিকে কীভাবে আরও বাড়ানো যায় তা নিয়ে আলোচনা হয়। অ্যাপল চলতি অর্থবর্ষ ২০২৩ সালে ভারত থেকে পাঁচ বিলিয়ন মার্কিন ডলারের বেশি আইফোন রপ্তানি করেছে। এই সাক্ষাত নিয়ে বেশ উচ্ছ্বসিত কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর।

মন্ত্রী একটি টুইট বার্তায় বলেছেন, "টিম কুক ও তার দলের সঙ্গে সাক্ষাত করে আনন্দিত। অ্যাপলের কৌশলগত এবং দীর্ঘমেয়াদী অংশীদারিত্বের সঙ্গে ভারতের ডিজিটাল যাত্রা যুক্ত হতে চলেছে। এই উপলক্ষে এই সাক্ষাত বেশ ফলপ্রসূ ও গঠনমূলক।"

 

 

চন্দ্রশেখর যোগ করেছেন, "আমরা উত্পাদন, রপ্তানি, যুবদের দক্ষতা বৃদ্ধি, অ্যাপ সম্প্রসারণ একটি উদ্ভাবনী অর্থনীতি এবং কর্মসংস্থানকে গভীর ও প্রসারিত করার বিষয়ে আলোচনা করেছি," চন্দ্রশেখর যোগ করেছেন।

মোবাইল ফোন রপ্তানি গত অর্থবর্ষ ২০২২ সালে ৪৫ হাজার কোটি টাকা থেকে চলতি অর্থবর্ষ ২০২৩ সালে ৯০ হাজার কোটি টাকায় উন্নীত হয়েছে, যা আগের অনুমান ৭৫ হাজার কোটি টাকা ছাড়িয়ে গেছে৷ মোবাইল ফোনের জন্য পারফরম্যান্স-লিঙ্কড ইনসেনটিভ (PLI) স্কিমের অসামান্য কর্মক্ষমতা উত্পাদন এবং রপ্তানি বৃদ্ধিতে এই সাফল্যকে অনুকরণ করতে অন্যান্য ইলেকট্রনিক অংশগুলির জন্য একটি অনুপ্রেরণা হিসাবে কাজ করে।

চন্দ্রশেখরের মতে, ভারতে অ্যাপল ইকোসিস্টেম গত দুই বছরে উৎপাদনে এক লাখেরও বেশি নতুন সরাসরি চাকরি তৈরি করেছে। তিনি বলেন

"এদের মধ্যে প্রায় ৭০ শতাংশ হল ১৯-২৪ বছর বয়সী মহিলা, যারা তাদের কর্মজীবন শুরু করছে, দক্ষতা অর্জন করছে এবং তাদের পরিবারের জন্য সহজে জীবনযাত্রার উন্নতি করছে," তিনি যোগ করেছেন।

Apple ২০১৭ সালে ভারতে আইফোন তৈরি করা শুরু করে এবং তারপর থেকে, কোম্পানি নতুন আইফোন মডেল একত্রিত করতে এবং ক্রমবর্ধমান সংখ্যক উপাদান তৈরি করতে সরবরাহকারীদের সাথে কাজ করেছে।

এর আগে, দিল্লিতে অ্যাপলের দ্বিতীয় স্টোর লঞ্চের আগে, সিইও টিম কুক আজ সন্ধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে দেখা করেছেন। এই সংস্থাটি ইতিবাচক প্রভাব প্রযুক্তি সম্পর্কে তার দৃষ্টিভঙ্গি শেয়ার করেছে এবং সারা দেশে বিনিয়োগ করতে প্রতিশ্রুতিবদ্ধ। নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাতের পর টুইটারে মোদী সরকারের ভূয়োসী প্রসংশা করলেন অ্যাপেলের সিইও। 

অ্যাপলের সিইও টিম কুক তার উষ্ণ অভ্যর্থনার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানিয়েছেন। প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর কুক টুইটারে লিখেছেন, তারা সারা দেশে বিনিয়োগে প্রতিশ্রুতিবদ্ধ। টিম কুকের জবাবে টুইটারে ধন্যবাদ জানালেন প্রধানমন্ত্রী। তিনি লিখেছেন,'আপনার সাথে দেখা করতে পেরে খুবই আনন্দিত। বিভিন্ন বিষয়ে মতামত বিনিময় করতে এবং ভারতে প্রযুক্তি-চালিত রূপান্তরগুলি হাইলাইট করতে পেরে আপ্লুত।'

Share this article
click me!