এক ফোন কলে অ্যাকাউন্ট থেকে গায়েব হবে টাকা! স্মার্টফোন ব্যবহারকারীদের সতর্ক করল TRAI

TRAI-এর মতে, তারা এমন তথ্য পেয়েছে যে কিছু সংস্থা মানুষকে ফোন করছে, নিজেদের TRAI-এর লোক বলে দাবি করছে এবং তাদের মোবাইল নম্বর ব্লক করতে বলছে। এর পাশাপাশি অনেক নম্বর ব্লকও করা হয়েছে। এটি করা হচ্ছে অবাঞ্ছিত বার্তা পাঠানোর জন্য।

Parna Sengupta | Published : Nov 15, 2023 4:00 PM IST

টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়ার (ট্রাই)-এর নামে প্রতারণা করা হচ্ছে। এ কারণে টেলিকম নিয়ন্ত্রক সাধারণ মানুষকে এ ধরনের প্রতারকদের থেকে সতর্ক থাকতে বলেছে। এছাড়াও, এই ধরনের ক্ষেত্রে, অবিলম্বে অনলাইন বা হেল্পলাইনের মাধ্যমে অভিযোগ দায়ের করার জন্য আবেদন করা হয়েছে।

TRAI-এর মতে, তারা এমন তথ্য পেয়েছে যে কিছু সংস্থা মানুষকে ফোন করছে, নিজেদের TRAI-এর লোক বলে দাবি করছে এবং তাদের মোবাইল নম্বর ব্লক করতে বলছে। এর পাশাপাশি অনেক নম্বর ব্লকও করা হয়েছে। এটি করা হচ্ছে অবাঞ্ছিত বার্তা পাঠানোর জন্য। এই সংস্থাগুলি এবং এর সঙ্গে যুক্ত প্রতারকরা গ্রাহকদের আরও বলছে যে তাদের আধার নম্বর পাওয়ার জন্য যে সিম কার্ডটি ব্যবহার করা হয়েছিল তা অবৈধ কার্যকলাপের জন্য ব্যবহার করা হচ্ছে। এটি করে, প্রতারকরা স্কাইপ ভিডিও কলে আসা ব্যবহারকারীদের প্রতারণা করার চেষ্টা করছে।

TRAI কখনও নম্বর বন্ধ করার জন্য কোনও বার্তা পাঠায় না

টেলিকম নিয়ন্ত্রক তার বার্তায় বলেছে যে TRAI কোনও পৃথক টেলিকম গ্রাহকের কোনও মোবাইল নম্বর ব্লক বা সংযোগ বিচ্ছিন্ন করে না। TRAI কখনই কোনও বার্তা পাঠায় না বা এটি ব্লক করার জন্য মোবাইল নম্বরে কল করে না।

TRAI এই ধরনের ক্রিয়াকলাপের জন্য গ্রাহকদের সাথে যোগাযোগ করার জন্য কোনও সংস্থাকে অনুমোদন দেয়নি এবং এই জাতীয় সমস্ত কল অবৈধ। তাদের আইন অনুযায়ী ব্যবস্থা নিতে হবে। তাই, TRAI-এর থেকে দাবি করা যে কোনও কল বা বার্তাকে সম্ভাব্য প্রতারণামূলক হিসাবে বিবেচনা করা উচিত।

হেল্পলাইন নম্বর বা অনলাইনের মাধ্যমে অভিযোগ দায়ের

TRAI-এর টেলিকম কমার্শিয়াল কমিউনিকেশন কাস্টমার প্রেফারেন্স রেগুলেশনস (TCCCPR) ২০১৮ অনুযায়ী, অ্যাক্সেস পরিষেবা প্রদানকারীরা অবাঞ্ছিত বার্তা পাঠানোর সাথে জড়িত মোবাইল নম্বরগুলির বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য দায়ী৷ ক্ষতিগ্রস্ত ব্যক্তিরা সরাসরি তাদের নিজ নিজ কাস্টমার কেয়ার সেন্টার নম্বরে বা জাতীয় সাইবার ক্রাইম রিপোর্টিং পোর্টাল https://cybercrime.gov.in-এ অথবা সাইবার ক্রাইম হেল্পলাইন নম্বর ১৯৩০-এ কল করে সংশ্লিষ্ট পরিষেবা প্রদানকারীদের কাছে অভিযোগ জানাতে পারেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!