৪৮০০টি স্নাইপার রাইফেল, ৭৮ লক্ষ গোলাগুলি সেনার হাতে

সেনাবাহিনী জানিয়েছে যে টেলিস্কোপিক সাইটের মত বৈশিষ্ট্য সহ প্রায় ৪৮০০টি স্নাইপার রাইফেল কেনা হবে। .৩৩৮ স্নাইপার রাইফেল “Buy Indian” ক্যাটাগরিতে ৭৮ লক্ষ রাউন্ড গোলাবারুদ সহ কেনা হবে। 

Parna Sengupta | Published : Jun 29, 2022 1:47 PM IST

আরও শক্তিশালী ভারতীয় সশস্ত্র বাহিনী। জানা গিয়েছে ৪৫০ কোটি টাকারও বেশি ব্যয়ে ৪৮০০টিরও বেশি স্নাইপার রাইফেল কেনার জন্য একটি নতুন প্রক্রিয়া শুরু করা হয়েছে। জুন মাসে প্রতিরক্ষা প্রোকিওরমেন্ট বোর্ড এই ক্রয়ের জন্য প্রয়োজনীয় স্বীকৃতি দিয়েছে। সূত্রের খবর সেনাবাহিনী জানিয়েছে যে টেলিস্কোপিক সাইটের মত বৈশিষ্ট্য সহ প্রায় ৪৮০০টি স্নাইপার রাইফেল কেনা হবে। .৩৩৮ স্নাইপার রাইফেল “Buy Indian” ক্যাটাগরিতে ৭৮ লক্ষ রাউন্ড গোলাবারুদ সহ কেনা হবে। 

প্রতিরক্ষা সূত্র অনুসারে, প্রায় ৪৫০০টি স্নাইপার রাইফেল সেনাবাহিনীর কাছে, ২০০টিরও বেশি ভারতীয় বায়ুসেনা এবং বাকিগুলি নৌবাহিনীর কাছে যাবে। 
আরএফআই অনুসারে, নতুন স্নাইপার রাইফেলগুলি .338 লাপুয়া ম্যাগনাম গোলাবারুদ ব্যবহার করবে এবং এর রেঞ্জ হবে বারোশো মিটার বা তার বেশি। তাদের ন্যূনতম ১০ বছর বা পাঁচ হাজার রাউন্ডের সার্ভিস লাইফ থাকতে হবে। গোলাবারুদের শেলফ লাইফ থাকতে হবে ১০ বছরের। RFI বলেছে যে এই ক্রয়ের জন্য রিকোয়েস্ট প্রপোজাল এই বছরের সেপ্টেম্বরের মধ্যে অস্থায়ীভাবে জারি করা হবে।

সাম্প্রতিক RFI দূরপাল্লার অস্ত্র কেনার ফলে সশস্ত্র বাহিনী আরও শক্তিশালী হবে বলেই মনে করা হচ্ছে। স্নাইপার আক্রমণের ক্রমবর্ধমান হুমকির মধ্যে, বিশেষ করে নিয়ন্ত্রণ রেখায়, এবং দূর থেকে শত্রুর উপর কৌশলগত সুবিধা অর্জনের জন্য, সেনাবাহিনী গত পাঁচ বছর ধরে পুরনো সোভিয়েত যুগের বদলে নতুন উন্নত স্নাইপার রাইফেল পাওয়ার চেষ্টা করছে। ১৯৬৩ ভিনটেজ ড্রাগনভ স্নাইপার রাইফেল, যা ১৯৯০ সাল থেকে সেনাবাহিনীর সাথে ব্যবহার করা হচ্ছে।

২০১৮ সালে, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের নেতৃত্বে প্রতিরক্ষা অধিগ্রহণ কাউন্সিল "বাই গ্লোবাল" শ্রেণীকরণের অধীনে ৯৮২ কোটি টাকার আনুমানিক ব্যয়ে ৫৭০০টি উচ্চ-নির্ভুল স্নাইপার রাইফেল কেনার অনুমোদন দিয়েছে। প্রতিরক্ষা মন্ত্রক তখন বলেছিল যে তাদের গোলাবারুদ পরবর্তীতে ভারতে তৈরি করা হবে।

৫৭০০টি স্নাইপার রাইফেল কেনার জন্য একটি RFP পরবর্তীতে ২০১৯ সালের জুনে বাতিল করা হয়েছিল। স্নাইপার আক্রমণের ঝুঁকি ক্রমশ বাড়ছে। সেক্ষেত্রে স্নাইপার রাইফেলের সংখ্যা বাড়ানো হচ্ছে। এর মধ্যে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের Barrett M95 .50 BMG এবং ইতালির Beretta Victrix Scorpio TGT, .338 লাপুয়া ম্যাগনাম কার্তুজ। 

সেনাবাহিনী গত বছর ফিনিশ সাকো .338 টিআরজি-42 স্নাইপার রাইফেলের সীমিত পরিমাণ কেনা হয়েছে। রাইফেলগুলি ইতিমধ্যেই এলওসি-তে স্নাইপারদের মধ্যে অন্তর্ভুক্ত করা হয়েছে।

Share this article
click me!