মাদ্রাসায় শিশুদের অধর্মীদের শিরশ্ছেদ করতে শেখানো হয়, কেরালার রাজ্যপাল আরিফ মহম্মদ খান

কেরালার রাজ্যপাল আরিফ মহম্মদ খান বলেছেন, মাদ্রাসাগুলো বিদ্বেষের মূল। তিনি বলেন, ছোটবেলা থেকেই শেখানো হচ্ছে কেউ এর বিরুদ্ধে কথা বললে শিরশ্ছেদ করা হবে।

Parna Sengupta | Published : Jun 29, 2022 11:49 AM IST

নূপুর শর্মা বিতর্কে কানহাইয়া লাল খুনের ঘটনায় হতবাক গোটা দেশ। ভারতে তালেবানি চিন্তার ক্রমবর্ধমান বিস্তার নিয়ে সবাই উদ্বিগ্ন। মুসলিম সমাজের একটি অংশে ক্রমবর্ধমান উগ্রবাদী ধারণার সমালোচনা করা উচিত কি না, প্রশ্ন তোলা উচিত কি না, তা নিয়ে মানুষ ভাবতে শুরু করেছে। সমাজের একাংশে ধর্মান্ধতা বৃদ্ধির কারণ নিয়েও নানা আলোচনা চলছে। কাজ করা হচ্ছে। এদিকে, কেরালার রাজ্যপাল আরিফ মহম্মদ খান বলেছেন, মাদ্রাসাগুলো বিদ্বেষের মূল। তিনি বলেন, ছোটবেলা থেকেই শেখানো হচ্ছে কেউ এর বিরুদ্ধে কথা বললে শিরশ্ছেদ করা হবে।

মাদ্রাসায় শিশুদের ধর্মান্ধ বানানো হচ্ছে: আরিফ মহম্মদ
আরিফ মোহাম্মদ বলেন, 'প্রশ্ন হচ্ছে আমাদের সন্তানদের ব্লাসফেমারদের শিরশ্ছেদ করা শেখানো হচ্ছে কিনা। মুসলিম আইন কোরান থেকে আসেনি, এটা কোনো এক ব্যক্তির লেখা যেখানে শিরশ্ছেদের আইন আছে এবং এই আইন মাদ্রাসায় শিশুদের শেখানো হচ্ছে। রাজস্থানের উদয়পুরে কানহাইয়া লালের নৃশংস হত্যাকাণ্ডের বিষয়ে তাঁর বক্তব্যে তিনি এই সব তথ্য তুলে ধরেন। 

আরিফ মহম্মদ খান প্রায়ই ধর্মান্ধতার সমালোচনা করেন

আরিফ মহম্মদ খান প্রায়ই বলেন যে মৌলানা ও মাদ্রাসাগুলো মুসলমানদের একটি অংশকে উগ্রপন্থী করছে। তারা অমুসলিমদের প্রতি ঘৃণা শেখায়, যার কারণে শৈশবেই অন্য ধর্মের প্রতি ঘৃণা জন্মায়। এমন পরিস্থিতিতে, যখন তারা বড় হয়, তারা সব সময় অন্য ধর্মকে ঘৃণা করতে শেখে, অন্য ধর্মের লোকেদের প্রতি সন্দেহ করে। আরিফের এসব ভাবনার তীব্র সমালোচনাও হয়।

কানহাইয়া লালকে নির্মম হত্যা

কানহাইয়া লাল মঙ্গলবার সন্ধ্যায় উদয়পুরে তার দর্জির দোকানে কাজ করছিলেন, তখন দুই মুসলিম যুবক এসে তাকে কাপড় সেলাই করতে বলে। কানহাইয়া যখন তাদের একজনের মাপ নিচ্ছিলেন, তখন তিনি হঠাৎ ছুরি দিয়ে আক্রমণ করেন। সেখানে এই বর্বরোচিত হামলায় কানহাইয়া লালের মৃত্যু হয়। ময়নাতদন্তের রিপোর্টে জানা যায়, খুনি কানহাইয়া লালকে ২৬ বার আঘাত করেছিল। উভয় হত্যাকারী - রিয়াজ আনসারি এবং মহম্মদ ঘৌস - উদয়পুর থেকে ৬০ কিলোমিটার দূরে রাজসামন্দ থেকে গ্রেফতার করা হয়েছিল।

Share this article
click me!