কেরলের থানায় সেনা জওয়ান ও তাঁর ভাইয়ের ওপর বর্বর অত্যাচার, বরখাস্ত চার পুলিশ কর্তা

গত ২৫ অগাস্ট আগস্ট, কোল্লামের পেরুরের বাসিন্দা ভিগনেশকে কারিকোড জংশনে এমডিএমএ ড্রাগের মামলায় গ্রেপ্তার হওয়া এক ব্যক্তিকে জামিন দেওয়ার জন্য থানায় তলব করা হয়েছিল।

Web Desk - ANB | Published : Oct 21, 2022 7:02 PM IST

কেরলের কিলিকোল্লুর থানায় এক সেনা জওয়ান ও তার ভাইকে হেফাজতে নিয়ে নির্যাতনের অভিযোগ উঠেছিল কেরল পুলিসের বিরুদ্ধে। যা নিয়ে উত্তাল কেরল। এই ঘটনায় চার পুলিশ কর্তাকে বরখাস্ত করা হয়েছে। 


প্রাথমিক তদন্ত রিপোর্টে বলা হয়েছে বিশ্ব ও ভাই বিগ্নেশকে মাদাক পাচার মামলায় মিথ্যাভাবে গ্রেফতার করা হয়েছিল। তাদের থানায় নিয়ে গিয়ে নির্যাতন করা হয়। মিথ্যা মামলায় ফাঁসিয়ে দেওয়ার অভিযোগও উঠেছে। সেনা জওয়ান ও তার ভাইকে মিথ্যা মামলায় ফাঁসানোর অভিযোগ উঠেছে কিল্লিকোলুর থানার এসএইচও সার্কেল ইন্সপেক্টর বিনোদ কে, সাব-ইন্সপেক্টর অনীশ এপি, এএসআই প্রকাশ চন্দ্রন এবং সিভিল পুলিশ অফিসার মণিকন্দন পিল্লাইয়ের বিরুদ্ধে। এদের প্রত্যেককেই বরখাস্ত করা হয়েছে। 


গত ২৫ অগাস্ট আগস্ট, কোল্লামের পেরুরের বাসিন্দা ভিগনেশকে কারিকোড জংশনে এমডিএমএ ড্রাগের মামলায় গ্রেপ্তার হওয়া এক ব্যক্তিকে জামিন দেওয়ার জন্য থানায় তলব করা হয়েছিল। যাইহোক, ভিগনেশ জামিনের জন্য অর্থ প্রদান করতে অস্বীকার করেছিলেন কারণ এটি একটি মাদক পাচারের মামলা ছিল এবং কেরালা পুলিশে চাকরির জন্য তার আবেদনের ফলাফলের জন্য অপেক্ষা করছিল। এছাড়াও, বিগ্নেশ ভারতের কমিউনিস্ট পার্টি-অধিভুক্ত ডেমোক্রেটিক ইয়ুথ ফেডারেশন অফ ইন্ডিয়া (ডিওয়াইএফআই) এর সদস্যও।


পুলিশ বিঘ্নেশকে থানায় অপেক্ষা করতে বলেছে। কিছুক্ষণ পরে, বিঘ্নেশের বড় ভাই বিষ্ণু, যিনি ভারতীয় সেনাবাহিনীতে কর্মরত । সেই সময় নিজের বিয়ের আলোচনার জন্য বাড়িতে এসেছিলেন, তাকে একটি বাইকে খুঁজতে স্টেশনে এসেছিলেন। থানার ঠিক বাইরে -- পার্কিং ইন্ডিকেটর লাগাতে না পারায় পুলিশ কর্মীদের সঙ্গে বচসায় জড়িয়ে পড়েন। বিষ্ণুকে অভিযুক্ত করেছিল  এএসআই প্রকাশ চন্দ্রন, যিনি সাদা পোশাকে ছিলেন। তাদের মধ্যে ঝগড়া হয়। এই সময় এএসআই বিষ্ণুর শার্টের পকেট ছিঁড়ে ফেলে বলে অভিযোগ।

এরপর বিষ্ণু থানায় অভিযোগ দায়ের করতে গেলে তাঁকেই নেশাগ্রস্ত বলে কাঠগড়ায় তোলা হয়। সেই সময়ই পুলিশ কর্মী ও সেনা জওয়ানের মধ্য তর্কাতর্কি হয়। তারপরই তাদের থানায় বসিয়ে ঘণ্টার পর ঘণ্টা ধরে নির্যাতন করা হয়। বিগ্নেশ জানিয়েছে, পুশিল বিষ্ণুর আঙুল ভেঙে দেয়। সে আর কোনও দিনও বন্দুক চালাতে পারবে না। বিগ্নেশ জানিয়েছে এক পুলিশ কর্তা তার মাথা ফাটিয়ে দেয়। মেরুদণ্ডেও আঘাত করে। জল খেতে চাইলে কাপে করে প্রস্রাব এনে দেয়। পাল্টা তাদের বিরুদ্ধেই ৩৫৩ ধারায় পুলিশ কর্মীদের ওপর আক্রমণের মামলা দায়ের করা হয়। একজনকে বন্দি করা হয়। ১২ দিনের রিমান্ডেও পাঠান হয়েছিল। 

এটি অভিযোগ করা হয়েছে যে পুলিশ বিভাগ তাদের বাড়ির কাছাকাছি স্টেশনে স্থানান্তর করে পুলিশদের রক্ষা করার চেষ্টা করেছিল। একটি হৈচৈ এবং একটি প্রাথমিক তদন্তের পরে, অভিযুক্ত অফিসারদের পক্ষ থেকে গুরুতর ত্রুটি প্রকাশ্যে আসে এবং তাদের বরখাস্ত করা হয়। কোল্লাম শহরের পুলিশ কমিশনার মেরিন জোসেফ আজ রাজ্যের পুলিশ প্রধানের কাছে এই বিষয়ে একটি প্রতিবেদন জমা দেবেন বলে আশা করা হচ্ছে।

এদিকে, নিহতদের পরিবার দাবি করেছে যে কিলিকল্লুর থানার আরও পাঁচ পুলিশ কর্মী হেফাজতে নির্যাতনের সাথে জড়িত ছিল। বিঘ্নেশ পুলিশ বাহিনীতে যোগদানের সুযোগ হারায় এবং বিষ্ণুর বিয়ে বাতিল হয়ে যায়।

বিরোধী দল কংগ্রেসের নেতৃত্বাধীন ইউনাইটেড ডেমোক্রেটিক ফ্রন্ট এবং ক্ষমতাসীন বামফ্রন্ট উভয়ই কেরালা পুলিশের আচরণকে অবজ্ঞা করে পুলিশি বর্বরতার মামলাটি রাজনৈতিক ঝড় তুলেছে।

কেরালা প্রদেশ কংগ্রেস কমিটির (কেপিসিসি) সভাপতি কে সুধাকরণ রাজ্যের থানাগুলিকে বন্দী শিবিরের সাথে তুলনা করেছেন। পুলিশি অত্যাচারের এই ধরনের ঘটনাগুলি প্রতিদিন রিপোর্ট করা হচ্ছে উল্লেখ করে, সুধাকরন বলেছিলেন যে কেরালার থানাগুলি ব্রিটিশ শাসনামলের তুলনায় অনেক খারাপ ছিল।

বিধানসভার বিরোধীদলীয় নেতা ভি ডি সতীসান তার আগের দাবি পুনর্ব্যক্ত করেছেন যে রাজ্যের পুলিশ স্টেশনগুলি স্থানীয় বাম নেতৃত্বের নির্দেশ অনুসারে কাজ করছে এবং সিনিয়র পুলিশ অফিসারদের নির্দেশ অনুসারে নয়।
  
মিডিয়া রিপোর্টের ভিত্তিতে, রাজ্য মানবাধিকার কমিশন এই হিংসা নিয়ে একটি মামলা নথিভুক্ত করেছে। কমিশন কোল্লাম জেলা পুলিশ প্রধানকে ১৫ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছে।
 

Share this article
click me!