জুন মাস পর্যন্ত নাগরিকত্ব ছেড়েছেন ৮৭ হাজারেরও বেশি ভারতীয়, MEA-এর তথ্য ঘিরে শোরগোল

এই তথ্য রীতিমত অবাক করেছে গোটা দেশকে। বিদেশ মন্ত্রী এস. জয়শঙ্কর যদিও এই ব্রেন ড্রেন রুখতে সরকার উদ্যোগী বলেই জানিয়েছেন।

Web Desk - ANB | Published : Jul 27, 2023 2:40 AM IST

জুন মাস পর্যন্ত নাগরিকত্ব ছেড়েছেন ৮৭ হাজারেরও বেশি মানুষ। লোকসভা সাংসদ কার্তি চিদাম্বরমের একটি প্রশ্নের জবাবে শুক্রবার এমনটাই জানাল MEA। MEA সূত্রে দেওয়া তথ্য অনযায়ী জুন পর্যন্ত, ৮৭,০২৬ জন ভারতীয় তাদের নাগরিকত্ব ছেড়ে দিয়েছেন। বিদেশ মন্ত্রক সূত্রে জানা যাচ্ছে এই ব্যক্তিরা মার্কিন যুক্তরাষ্ট্র, পাকিস্তান, জার্মানি সহ ১৩৫টি দেশে চলে গিয়েছে। এই তথ্য রীতিমত অবাক করেছে গোটা দেশকে। বিদেশ মন্ত্রী এস. জয়শঙ্কর যদিও এই ব্রেন ড্রেন রুখতে সরকার উদ্যোগী বলেই জানিয়েছেন। 'মেক ইন ইন্ডিয়া'র আওতায় থাকছে একাধিক পরিকল্পনাও।

শুক্রবার বিদেশ মন্ত্রী এস. জয়শঙ্কর এই প্রসঙ্গে বলেছেন,'অনেক ভারতীয় নাগরিক বিদেশী নাগরিকত্ব গ্রহণ করার জন্য বেছে নিয়েছেন...সরকার এই উন্নয়ন সম্পর্কে সচেতন এবং মেক ইন ইন্ডিয়া কেন্দ্রিক বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে যা তাদের প্রতিভাকে ঘরেই কাজে লাগাবে।' তিনি আরও যোগ করেছেন যে, বিদেশে ভারতীয় সম্প্রদায় জাতির জন্য একটি মূল্যবান সম্পদ, এবং সরকার প্রবাসীদের সঙ্গে তার মিথস্ক্রিয়ায় একটি রূপান্তরমূলক পরিবর্তন শুরু করেছে।

Latest Videos

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী মোদি বলেছিলেন যে আমাদের প্রথম মেয়াদে ভারত ছিল বিশ্বের ১০ নম্বর অর্থনীতি, এখন দ্বিতীয় মেয়াদে আমরা পাঁচ নম্বরে এসেছি এবং আমাদের তৃতীয় মেয়াদে আমরা বিশ্বের তিনটি বৃহত্তম অর্থনীতির মধ্যে হব। আরও বলেন, এটাই মোদির গ্যারান্টি। আপনি ২০২৪ সালের পর নিজের চোখে আপনার স্বপ্ন পূরণ হতে দেখবেন।

তিনি বলেছিলেন যে দ্বিতীয় মেয়াদে, আজ ভারত বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি এবং ট্র্যাক রেকর্ডের ভিত্তিতে, আমি দেশকে আশ্বস্ত করব যে তৃতীয় মেয়াদে, ভারত বিশ্বের প্রথম তিনটি অর্থনীতির একটি হবে। . আজ দেশের বিশ্বাস দৃঢ় হয়ে উঠেছে যে এখন ভারতের উন্নয়ন যাত্রা থামার নয়।

Share this article
click me!

Latest Videos

এবার বড় 'অ্যাকশন!' 'কালীঘাট অভিযান' নিয়ে চরম ইঙ্গিত শুভেন্দুর! যা বলেদিলেন | Suvendu Adhikari |
'বাধ্য হয়েছেন মুখ্যমন্ত্রী, মুখের কথায় নয়, আগে করে দেখান' সাফ কথা জুনিয়র ডাক্তারদের | RG Kar Protest
'এবার ওকে উপড়ে ফেলবো! ১৯ তারিখ বিকেলে স্বাস্থ্যমন্ত্রীর ফাইল খুলবো' চরম পদক্ষেপ Suvendu Adhikari-র
ফের ইডি হানা! তল্লাশি চালানো হল হুগলির শ্রীরামপুর বিধানসভার বিধায়ক সুদীপ্ত রায়ের বাংলোতে | ED Raid
BJP Live: আর জি কের ঘটনার প্রতিবাদে BJP-র ধর্না, দেখুন সরাসরি