Netaji Statue at India Gate: রাজপথে নেতাজির মূর্তি, কী প্রতিক্রিয়া তাঁর কন্যা অনিতার

নয়াদিল্লির ইন্ডিয়া গেটে (India Gate) বসছে নেতাজি সুভাষচন্দ্র বসুর (Netaji Subhas Chandra Bose) মূর্তি, জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। এই বিষয়ে কী জানালেন সুভাষ বসুর কন্যা অনিতা বোস পাফ (Amita Bose Pfuff)? 
 

Web Desk - ANB | Published : Jan 21, 2022 11:39 PM IST / Updated: Jan 22 2022, 09:59 AM IST

শুক্রবার, দুপুরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) টুইট করে জানিয়েছেন, নয়াদিল্লির ইন্ডিয়া গেটে (India Gate), সুভাষচন্দ্র বসুর (Netaji Subhas Chandra Bose) গ্রানাইটের মূর্তি স্থাপন করা হবে। মোদী সরকারের এই ঘোষণাকে 'মন ভাল করে দেওয়া খবর' বলে, স্বাগত জানালেন সুভাষ বসুর কন্যা অনিতা বোস পাফ (Amita Bose Pfuff)। তিনি আশা প্রকাশ করেছেন, মোদী সরকারের এই ঘোষণা প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে (Republic Day Parade) পশ্চিমবঙ্গের নেতাজি ট্যাবলো প্রদর্শনী নিয়ে বিতর্কের (West Bengal Tableau Row) অবসান ঘটাবে। এত দেরি করে এই মূর্তি স্থাপনের ঘোষণায় তিনি অবাক হয়েছেন জানিয়েও, নেতাজি-কন্যা বলেছেন, 'বেটার লেট দ্যান নেভার'। অর্থাৎ, 'কখনও না হওয়ার থেকে দেরি করে হওয়া ভালো'।

জার্মানি (Germany) থেকে টেলিফোনে সংবাদ সংস্থা পিটিআইকে অনিতা বলেছেন, কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তে তিনি খুব খুশি। এটা খুব ভাল অবস্থান বলেই মনে করছেন তিনি। নেতাজির মূর্তি দেশের এমন বিশিষ্ট স্থানে স্থাপন করা হবে জেনে তিনি অত্যন্ত আনন্দিত। তবে এই আচমকা ঘোষণায় তিনি বিস্মিত হয়েছেন। তিনি আশা করছেন, ঘোষণাটা হঠাৎ করে হলেও, নিশ্চয়ই এর জন্য প্রস্তুতি নেওয়া হয়েছে। তবে কেন্দ্রের নেতাজির ১২৫তম জন্মবার্ষিকী উদযাপনের জন্য যে উচ্চ-স্তরের কমিটি গঠন করা হয়েছিল, তা কোনও কাজ করেনি বলে দাবি করেছেন অনিতা। ক্ষোভের সঙ্গে জানিয়েছেন, তাঁকেও এই কমিটিতে রাখা হয়েছিল। কিন্তু, গত এক বছরে কোনও বৈঠক করেনি এই কমিটির, তিনিও ডাক পাননি। 

আরও পড়ুন - 'রাজপথে নেতাজির মূর্তি, গান্ধীবাদীদের কাঁটা ঘায়ে যেন নুনের ছিঁটা', বিস্ফোরক অনুজ ধর

আরও পড়ুন - Kangana Row: 'নেতাজি-গান্ধীজি সম্পর্ক ছিল কঠিন', কঙ্গনা বিতর্ক নিয়ে কী বললেন সুভাষ বসুর কন্যা

আরও পড়ুন - Netaji Statue: নেতাজীর মূর্তি বসানোর আগের ইতিহাস, ফিরে দেখা ইন্ডিয়া গেটের অতীত ছবি

শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেন, নেতাজি সুভাষ চন্দ্র বসুর ১২৫ তম জন্মবার্ষিকীতে, তাঁকে স্মরণ করে ইন্ডিয়া গেটে তাঁর একটি বিশাল মূর্তি স্থাপন করা হবে। মোদী আরও জানান, সেই গ্রানাইটের মূর্তিটি তৈরি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত, মূর্তিটির স্থানে নেতাজির একটি 'হলোগ্রাম' প্রদর্শিত হবে। ২৩ জানুয়ারি রবিবার নেতাজির জন্মবার্ষিকীতে সেই হলোগ্রামেরই উন্মোচন করবেন প্রধানমন্ত্রী।

এর আগে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে নেতাজিকে নিয়ে পশ্চিমবঙ্গের ট্যাবলো প্রদর্শনীর পরিকল্পনা বাতিল করা নিয়ে বিশাল বিতর্ক হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee), প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরাসরি চিঠি দিয়ে বাংলার ট্যাবলো বাদ দেওয়ার বিষয়টি পুনর্বিবেচনা করে ট্যাবলোটিকে কুচকাওয়াজে অন্তর্ভুক্ত করার আবেদন জানান। তবে, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh), এর জবাবি চিঠিতে জানান, ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারি একটি দফতর নেতাজিকে নিয়ে ট্যাবলো প্রদর্শনী করছে। শেষ পর্যন্ত কেন্দ্রের অনুমোদন না পেয়ে, নেতাজিকে নিয়ে তৈরি বাংলার ট্যাবলোটি, রেড রোডের কুচকাওয়াজে প্রদর্শিত করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। 

গত বছর থেকে প্রতি বছর ২৩ জানুয়ারি দিনটি 'পরাক্রম দিবস' (Parakram Diwas) হিসাবে পালন করা হবে বলে ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। উপরন্তু, নেতাজিকে সম্মান জানাতে, হাওড়া-কালকা মেলের নাম পরিবর্তন করে 'নেতাজি এক্সপ্রেস' (Netaji Express) করেছে কেন্দ্র। কলকাতায় ভিক্টোরিয়া মেমোরিয়াল এবং ন্যাশনাল লাইব্রেরিতে বিশেষ অনুষ্ঠানের আয়োজনও করা হয়েছিল। নেতাজি স্মরণে একটি স্মারক ডাকটিকিটও প্রকাশ করা হয়।

Share this article
click me!