Assembly By Elections: উপনির্বাচনে 'ইন্ডিয়া'র কাছে মুখ থুবরে পড়ল 'এনডিএ', নভেম্বরের ভোটের আগে বাড়ল আত্মবিশ্বাস

আগামী নভেম্বর-ডিসেম্বরে হিন্দি বলয়ের তিন গুরুত্বপূর্ণ রাজ্য, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, রাজস্থানের পাশাপাশি দাক্ষিণাত্যের তেলঙ্গানা এবং উত্তর-পূর্বের মিজোরামে বিধানসভা ভোট হওয়ার কথা। তার আগে উপ নির্বাচনে এই জয় আত্মবিশ্বাস অনেকটাই বাড়িয়েছে জোটের।

Ishanee Dhar | Published : Sep 9, 2023 2:51 AM IST

দেশের ৭ রাজ্যের উপনির্বাচনে বড় সাফল্য। চারটি কেন্দ্রেই জয় 'ইন্ডিয়া'র । সাতটির মধ্যে চারটি কেন্দ্রে জিতেছে কংগ্রেস, তৃণমূল, সমাজবাদী পার্টি এবং ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম)। তিনটি পেয়েছেন বিজেপি। বাংলার ধূপগুড়িতে জয় তৃণমূলের। বাংলার ধূপগুড়ির জেতা আসন তৃণমূলের কাছে খোয়ালেও ত্রিপুরায় বামেদের জেতা একটি আসন ছিনিয়ে নিয়েছে বিজেপি। যদিও বাংলার ধূপগুড়ির জয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কথায়,'এটাই ইন্ডিয়ার জয়।' আগামী নভেম্বর-ডিসেম্বরে হিন্দি বলয়ের তিন গুরুত্বপূর্ণ রাজ্য, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, রাজস্থানের পাশাপাশি দাক্ষিণাত্যের তেলঙ্গানা এবং উত্তর-পূর্বের মিজোরামে বিধানসভা ভোট হওয়ার কথা। তার আগে উপ নির্বাচনে এই জয় আত্মবিশ্বাস অনেকটাই বাড়িয়েছে জোটের।

৬টি রাজ্যের সাতটি বিধানসভা আসনে ৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত উপ-নির্বাচনের জন্য আজ ভোট গণনা হবে৷ এই নির্বাচনগুলিকে বিরোধী জোটের জন্য একটি অগ্নি পরীক্ষা হিসাবে দেখা হচ্ছে কারণ এটি এই বছরের বিধানসভা নির্বাচনে বিজেপির বিরুদ্ধে লড়াই করার লক্ষ্য রাখে এবং আগামী বছর সাধারণ নির্বাচন। এই মাসের শুরুর দিকে যে সাতটি আসনে ভোট হয়েছে তা হল উত্তরাখণ্ডের বাগেশ্বর, উত্তর প্রদেশের ঘোসি, কেরালার পুথুপ্পল্লী, পশ্চিমবঙ্গের ধুপগুড়ি, ঝাড়খণ্ডের ডুমরি এবং ত্রিপুরার বক্সানগর ও ধনপুর। সকাল ৮টা থেকে শুরু হয় ভোট গণনা। সাতটি আসনের মধ্যে ধনপুর, বাগেশ্বর ও ধূপগুড়ি বিজেপির দখলে। ইউপি এবং ঝাড়খণ্ডের আসনগুলি যথাক্রমে সমাজবাদী পার্টি এবং ঝাড়খণ্ড মুক্তি মোর্চা দ্বারা দখল করা হয়েছিল। ত্রিপুরার বক্সানগর আসন এবং কেরালার পুথুপল্লী যথাক্রমে সিপিএম এবং কংগ্রেসের কাছে ছিল।

বর্তমান বিধায়ক এবং ওবিসি নেতা দারা সিং চৌহান আবার বিজেপিতে যোগ দেওয়ার পরে ঘোসি আসনটি খালি হয়েছিল। অখিলেশ যাদবের নেতৃত্বাধীন দল এখন ঘোসির ওপর নিয়ন্ত্রণ ধরে রাখার চেষ্টা করছে। উত্তরাখণ্ডের বাগেশ্বরে, এপ্রিল মাসে চার বারের বিধায়ক এবং ক্যাবিনেট মন্ত্রী চন্দন রাম দাসের মৃত্যুর পরে উপনির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। প্রাক্তন মুখ্যমন্ত্রী ও কংগ্রেসের প্রবীণ নেতা ওমেন চান্ডির মৃত্যুতে কেরলের পুথুপালি আসনটি খালি হয়েছিল।

ত্রিপুরায় সিপিএম ঘোষণা করেছে যে তারা গণনা বয়কট করবে। এটি দুটি নির্বাচনী এলাকায় ভোটের সময় বড় আকারের অনিয়মের অভিযোগ করেছে। পশ্চিমবঙ্গের ধুপগুড়িতে, ক্ষমতাসীন তৃণমূলের বিরুদ্ধে লড়াইয়ের জন্য সিপিএম এবং কংগ্রেস বাহিনীতে যোগ দিয়েছে। প্রসঙ্গত, তিনটি দলই ইন্ডিয়ার অংশ। গত ৫ সেপ্টেম্বর, মঙ্গলবার উপনির্বাচন হয় ধূপগুড়িতে। তিনদিনের মাথায় ফল প্রকাশ উপনির্বাচনের। শুক্রবার সকাল ৮টা থেকে জলপাইগুড়ি ইঞ্জিনিয়ারিং কলেজে ভোট গণনা শুরু হয়েছে। জানা যাচ্ছে প্রায় ৮০ শতাংশ ভোট পড়েছে উপনির্বাচনে। মূলত তৃণমূল, বিজেপি ও বাম-কংগ্রেস জোটের ত্রিমুখী লড়াই হয়েছে এই কেন্দ্রে। বিজেপি বিধায়ক বিষ্ণুপদ রায়ের প্রয়াণের কারণেই এই উপনির্বাচন। উল্লেখ্য নির্বাচনে তিন পক্ষের প্রার্থীই রাজবংশী সম্প্রদায়ের প্রার্থী।

Share this article
click me!