নির্বাচন কমিশনের নতুন নির্দেশিকা, আরও শিথিল হল কোভিড বিধি

নির্বাচন কমিশন জানিয়েছে এখন থেকে রাজনৈতিক দলগুলি সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত ভোট প্রচার করতে পারবে। এতদিন পর্যন্ত সকাল ৮টা রাত ৮টা পর্যন্ত ভোট প্রচারের সময় সীমাবদ্ধ ছিল।  

Web Desk - ANB | Published : Feb 12, 2022 2:56 PM IST

বিধানসভা নির্বাচনের (ssembly Election 2022) প্রচারে আরও শিথিল করে দেওয়া হল কোভিড বিধি (Covid Rules)। নির্বাচন কমিশন (Election Commission) শুক্রবার সন্ধ্যায় জানিয়েছে, গোটা দেশেই করোনভাইরাসে আক্রান্তের সংখ্যা কিছুটা হলেও কমেছে। ভোটের রাজ্যগুলিতেও আক্রান্ত সংখ্যা কিছু কম। সেই কারণেই কোভিডবিধি শিথিল করা হল। 

নির্বাচন কমিশন জানিয়েছে এখন থেকে রাজনৈতিক দলগুলি সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত ভোট প্রচার করতে পারবে। এতদিন পর্যন্ত সকাল ৮টা রাত ৮টা পর্যন্ত ভোট প্রচারের সময় সীমাবদ্ধ ছিল।  কোভিড সংক্রমণের কারণে গত ৪ জানুয়ারি নির্বাচন কমিশন জানিয়েছিল উত্তর প্রদেশ গোয়া, উত্তরাখণ্ড, পঞ্জাব  ও মণিপুরে ভোট প্রচারের ওপর বিধিনিষেধ জারি করেছিল। ভোটের রাজ্যগুলিতে জনসভা, মিছিল মিটিংয়ের ওপর জারি করা হয়েছিল কোভিড বিধি। 

এর আগে গত ৩১ জানুয়ারি আরও একটি নির্দেশিকা জারি করেছিল নির্বাচন কমিশন। সেখানে  নতুন বিধিনিষেধ অনুযায়ী সর্বাধিক ১ হাজার মানুষ নিয়ে যে কোনও জনসভার আয়োজন করা যাবে। আগে সর্বাধিক ৫০০ জনকে নিয়ে খোলা জায়গায় সমাবেশ করার অনুমতি দিয়েছিল। সেই সংখ্যাই আরও বাড়িয়ে দিল নির্বাচন । 

নতুন নির্দেশিকায় কমিশন ঘরে  ঘরে গিয়ে প্রচারের নিয়মও শিথিল করেছে। আগে সর্বাধিক দশ জনকে নিয়ে সভা করার অনুমতি দিয়েছিল। এবার সেই সংখ্যাই বাড়িয়ে কুড়ি করা হয়েছে। অর্থাৎ বাড়ি বাড়ি গিয়ে প্রচারের জন্য একসঙ্গে ২০ জন  যেতে পারেন। 

কোভিড-১৯ সংক্রমণের বর্তমান পরিস্থিতি ও প্রবণতা  পর্যালোচনা করতে নির্বাচন কমিশন পাঁচ রাজ্য, উত্তর প্রদেশ, পঞ্জাব, মণিপুর, উত্তরাখণ্ড ও গোয়ার স্বাস্থ্য কর্মীদের সঙ্গে বৈঠক করেছে। তারপরই এই নির্দেশিকা জারি করা হয়েছে। এদিনের বৈঠকে সমস্ত রাজ্যের মুখ্যসচিব নির্বাচন কমিশনকে রাজ্যের কোভিড -১৯ রিপোর্ট সম্পর্কে অবহিত করেছেন। আক্রান্তের সংখ্যা সব রাজ্যেই ধীরে ধীরে কমছে। তাতে কিছুটা হলেও আশ্বস্ত নির্বাচন কমিশন। 

প্রধান নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র বলেছেন, পাঁচ রাজ্যের কোভিড পরিস্থিতি নিয়ে আলোচনা ও পর্যালোচনার পরই নির্বাচনী প্রচারে বিধিনিষেধ শিথিল করা হয়েছে। তবে করোনাভাইরাসের সংক্রান্ত বিধি যেমন মাস্ক পরা ও নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রাখার মত বিষয়গুলিকেও গুরুত্ব দেওয়ার কথা বলেছে নির্বাচন কমিশন। 

অনুপ্রাণিত মন্তব্য স্বাগত নয়, হিজাবকাণ্ডে আমেরিকার সমালোচনা বিদেশ মন্ত্রকের

প্রায়ত রাহুল বাজাজ, ৮৩ বছর বয়সে থেমে গেল জীবন যুদ্ধ

রাজনীতি থেকে শিল্প সমান দক্ষ রাহুল বাজাজ, সরাসরি প্রশ্ন করেছিলেন অমিত শাহকে

'পঞ্জাব কংগ্রেসের দলীয় সমস্যা কোথায়', ভোটে আগে বললেন অভিমানি সিধু

Share this article
click me!