'পঞ্জাব কংগ্রেসের দলীয় সমস্যা কোথায়', ভোটে আগে বললেন অভিমানি সিধু

শনিবার সাংবাদি সম্মেলনে সিধু প্রশ্ন করেন, কংগ্রেসের অভ্যন্তরীন কোন্দল কোথায়। রাহুল গান্ধীজি একটি সিদ্ধান্ত নিয়েছেন। দলের সকল সদস্য সেই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। হাইকমান্ডের সিদ্ধান্ত নিয়ে কারও কোনও সমস্যা নেই বলেও জানিয়েছেন তিনি। 
 

Web Desk - ANB | Published : Feb 12, 2022 2:07 PM IST

ভোটের মুখে (Punjab Election 2022) ক্রমশই অস্বস্তি বাড়াচ্ছে কংগ্রেসের (Congress) গোষ্ঠী দ্বন্দ্ব। কংগ্রেস সাংসদ রবনীত সিং বি্টটু শুক্রবার বলেছিলেন বিধানসভা নির্বাচনে যদি কংগ্রেস জেতে তাহলে সিধুকেই 'সুপার সিএম' করতে হবে। কংগ্রেস নেতার এই মন্তব্যের পরই মুখ খুললেন প্রদেশ কংগ্রেস সভাপতি নভজ্যোৎ সিং সিধু (Navjot Singh Sidhu)। তিনি সরাসরি উড়িয়ে দিলেন কংগ্রেসের গোষ্ঠী দ্বন্দ্ব। তিনি বলেছেন দলের ভিতরে কারও সঙ্গে কারও খারাপ সম্পর্ক নেই। 

শনিবার সাংবাদি সম্মেলনে সিধু প্রশ্ন করেন, কংগ্রেসের অভ্যন্তরীন কোন্দল কোথায়। রাহুল গান্ধীজি একটি সিদ্ধান্ত নিয়েছেন। দলের সকল সদস্য সেই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। হাইকমান্ডের সিদ্ধান্ত নিয়ে কারও কোনও সমস্যা নেই বলেও জানিয়েছেন তিনি। 

রাহুল গান্ধী তথা কংগ্রেস হাইকমান্ড সম্প্রতি পঞ্জাবের মুখ্যমন্ত্রী পদপ্রার্থীর হিসেব বর্তমান মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নির নাম ঘোষণা করেছে। ভোটের আগে সিধু ও চন্নির মধ্যে মুখ্যমন্ত্রীর পদ নিয়ে যে সমস্যা তৈরি হয়েছিল তার ইতি টানতেই এই সিদ্ধান্ত নিয়েছিলেন রাহুল গান্ধী। পঞ্জাব সফরে গিয়েই তিনি আগামী মুখ্যমন্ত্রী হিসেবে চন্নির নাম ঘোষণা করেন। যা নিয়ে সিধুর অনুগামীদের মধ্যে ক্ষোভ তৈরি হয়েছে।

কিন্তু কংগ্রেস হাইকমান্ডের এই ঘোষণার পরেই পঞ্জাব কংগ্রেসের সমস্যার সমাধান হয়নি।  সিধু ও চন্নি দ্বৈরথ অব্যাহত রয়েছে। এই অবস্থায় কংগ্রেসের ভাঙন অব্যাহত বলেও মনে করেছেন স্থানীয় অনেক কংগ্রেস নেতা। তেমনই সিধুর কন্যা রাবিয়া কৌর জানিয়েছেন, একজন সৎ মানুষকে দীর্ঘ দিন আটকে রাখা যায় না।  তাঁর বাবাকে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে ঘোষণা না করায় কিছুটা হলেও উষ্মা প্রকাশ করেছেন তিনি। তিনি আরও বলেছেন, মুখ্যমন্ত্রী পদপ্রার্থী বেছে নেওয়ার সময় সম্ভবত কংগ্রেস হাইকমান্ডের কিছুটা হলেও বাধ্যবাধকতা ছিল। 

যাইহোট ভোটের মুখ্য পঞ্জাব কংগ্রেস যে স্বস্তিতে নেই তা অবশ্য বলার অপেক্ষা রাখে না। কারণ সিধু ও পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং-এর বিবাদে কংগ্রেস হাইকমান্ডকে হস্তক্ষেপ করতে হয়েছিল। সেই সময় দিল্লির নেতারা সিধুর মাথাতেই হাত রেখেছিলেন। সেইকারণে রাতারাতি পদত্যাগ করতে হয়েছিল ক্যাপ্টেনকে। বর্তমানে তিনি নিজের দল তৈরি করলেও বিজেপির সঙ্গে হাত মিলিয়ে ভোট বৈতরনী পার হতে চাইছেন। অন্যদিকে ক্যাপ্টেনকে সরিয়েও সমস্যা কাটেনি পঞ্জাবের। নতুন করে সিধু ও চন্নির মধ্যে বিবাদ তৈরি হয়েছে। তাতে জল ঢালতে কংগ্রেস হাইকমান্ড চন্নির হয়েও সওয়াল করেছে। 

প্রায়ত রাহুল বাজাজ, ৮৩ বছর বয়সে থেমে গেল জীবন যুদ্ধ

রাজনীতি থেকে শিল্প সমান দক্ষ রাহুল বাজাজ, সরাসরি প্রশ্ন করেছিলেন অমিত শাহকে

রাশিয়া ইউক্রেন যুদ্ধ নিয়ে সতর্ক করল আমেরিকা, পরিস্থিতি ক্রমশই জটিল হচ্ছে

Read more Articles on
Share this article
click me!