Omicron Threat: ভোটমুখী পাঁচ রাজ্যে আপাতত মিছিলে 'না', সংক্রমণ রুখতে কড়া কমিশন

 নির্বাচন কমিশনের পক্ষথেকে বাড়ি বাড়ি গিয়ে ভোট প্রচারের অনুমতি দেওয়া হয়েছে। বলা হয়েছে পাঁচ জন নিয়ে বাড়ি বাড়ি গিয়ে প্রচার করা যেতে পারে। সাংবাদিক সম্মেলনে প্রধান নির্বাচন কমিশন সুশীল চন্দ্র বলেন নির্বাচনে সর্বাধিক অংশগ্রহণ নিশ্চিত করতেও কোভিড সুরক্ষার ওপর আগে থেকেই জোর দেওয়া হয়েছে। একই কারণে প্রার্থীদেরও ভার্চুয়ার মাধ্যমে ভোট প্রচার করার আবেদন জানান হয়েছে। 

Asianet News Bangla | Published : Jan 8, 2022 12:29 PM IST

পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের (Assembly Eelction) আগে বড় পদক্ষেপ নিল নির্বাচন কমিশন(Election Commission)। ভোটের আগে এই প্রথম পাঁচ রাজ্যে বন্ধ করে দেওয়া মিছিল, প্রকাশ্য জনসভা ও পদযাত্রা। আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত সভা-সমিতির ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পরিস্থিতি পর্যবেক্ষণ ও মূল্যায়ন করে পরবর্তী সিদ্ধান্ত ঘোষণা করা হবে বলে শনিবার নির্বাচন কমিশন জানিয়েছে। নির্বাচন কমিশনের পক্ষ থেকে বলা হয়েছে ওমিক্রনের (Omicron) কারণে দেশে তৃতীয় তরঙ্গের মুখোমুখি দাঁড়িয়ে রয়েছে। এই অবস্থাতেই পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। তাই জনগণের নিরাপত্তা নিশ্চিত করার জন্যই ১৫ জানুয়ারি পর্যন্ত শারীরিক সমাবেশ, রোডশো, নিষিদ্ধ করা হয়েছে। 

তবে নির্বাচন কমিশনের পক্ষথেকে বাড়ি বাড়ি গিয়ে ভোট প্রচারের অনুমতি দেওয়া হয়েছে। বলা হয়েছে পাঁচ জন নিয়ে বাড়ি বাড়ি গিয়ে প্রচার করা যেতে পারে। সাংবাদিক সম্মেলনে প্রধান নির্বাচন কমিশন সুশীল চন্দ্র বলেন নির্বাচনে সর্বাধিক অংশগ্রহণ নিশ্চিত করতেও কোভিড সুরক্ষার ওপর আগে থেকেই জোর দেওয়া হয়েছে। একই কারণে প্রার্থীদেরও ভার্চুয়ার মাধ্যমে ভোট প্রচার করার আবেদন জানান হয়েছে। 

নির্বাচন কমিশন জানিয়েছে পাড়ার মিটিংও বর্তমান পরিস্থিতি করা যাবে না। গণনার পর বিজয় মিছিল করা যাবে না বলেও ভোটের নির্ঘণ্ট প্রকাশের সময়ই জানিয়ে দিয়েছে নির্বাচন কমিশন। ভোট প্রার্থীদের থেকে শুরু করে সমস্ত রাজনৈতিক দলকেই কোভিড আচরণবিধি মেনে চলতে আবেদন জানিয়েছে রাজনৈতিক দলগুলিকে। 

রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে এই প্রথম স্বাধীনভারতে ভোট প্রচারের আগে প্রকাশ্য জনসভা মিছিল মিটিং-এর ওপর নিষেধাজ্ঞা জারি করা হল। এর আগে কখনই এমন পরিস্থিতি তৈরি হয়নি। নির্বাচন কমিশনের পক্ষ থেকে  বলা হয়েছে এবার কোভিড বিধি ভাঙলে কঠোর  ব্যবস্থা নেওয়া হবে। কারণ আগের বার অর্থাৎ বাংলা, কেরলসহ একাধিক রাজ্যে নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল গত বছর এপ্রিল মে মাসে। তারপরই দেশে করোনার দ্বিতীয় তরঙ্গ আছড়ে পড়েছিল। সেই সময়ই ভোটের রাজ্যগুলিতে কোভিড বিধি মানা হয়নি বলে তীব্র সমালোচনার মুখোমুখি পড়তে হয়েছিল কমিশন। সেই পরিস্থিতি আর যাতে ফিরে না আসে তার ওপরেও জোর দিচ্ছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন জানিয়েছে উত্তর প্রদেশ, পঞ্জাব, গোয়া, মণিপুর ও উত্তরাখণ্ডে ফল প্রকাশ হবে আগামী ১০ মার্চ। উত্তর প্রদেশে নির্বাচন হবে ৭টি পর্যায়ে। 

UP Election 2022: ৭ দফায় বিধানসভা নির্বাচন উত্তর প্রদেশে, গণনা ১০ মার্চ

Covid 19 3rd Wave: ফেব্রুয়ারির প্রথম সপ্তাহেই কোভিড তৃতীয় তরঙ্গে দেশে, সতর্ক করল বিশেষজ্ঞরা

Share this article
click me!