Covid 19 3rd Wave: ফেব্রুয়ারির প্রথম সপ্তাহেই কোভিড তৃতীয় তরঙ্গে দেশে, সতর্ক করল বিশেষজ্ঞরা

গণিত বিভাগের সহকারী অধ্যাপক জয়ন্ত ঝাঁ জানিয়েছেন  আর ফ্যাক্টর তিনটি জিনিষের ওপর ভিত্তি করে- সংক্রমণের সম্ভাবনা, যোগাযোগের হার, প্রত্যাশিত সময়ের ব্যবধানে যেখানে সংক্রমণ ঘটতে পারে। তাই তিনি জানিয়েছেন বর্তমানে কোয়ারেন্টাই ব্যাবস্থা জোরদার করা হয়েছে। 

Web Desk - ANB | Published : Jan 8, 2022 11:47 AM IST

আগামী ফেব্রুয়ারি মাসেই এই দেশে আছড়ে পড়বে করোনাভাইারাসের তৃতীয় তরঙ্গ (Coronavirus 3rd Wave)। মাদ্রাস আইআইটির (IIT Madrass) বিশ্লেষণ অনুযায়ী ফেব্রুয়ারির ১-১৫ তারিখের মধ্যএই করোনার তৃতীয় তরঙ্গের সাক্ষী থাকবে দেশ। আগামী ৪  সপ্তাহে গোটা দেশের কাছেই অত্যান্ত ঝুঁকিপূর্ণ বলেও জানান হয়েছে এই রিপোর্টে। একই সঙ্গে এই রেকর্ডে জানান হয়েছে একজন সংক্রিমত ব্যক্তি একসঙ্গে কতজনকে সংক্রমিত করতে পারে। রিপোর্টে বলা হয়েছে এই মান একের নিচে গেলেও মনে করা হবে  মহামারি শেষ হয়েছে। 

আইআইটি মাদ্রাজ কম্পিউটেশনাল মডেলিংয়ের প্রাথমিক বিশ্লেষণের ভিত্তিতে সংবাদ সংস্থা পিটিআরকে জানিয়েছে, এখনও জাতীয় স্তরে আর ফ্যাক্টরের মার ২.৯এর কাছাকাছি রয়েছে। যার ১-৬ জানুয়ারি রেকর্ড তৈরি করেছে বলেও জানান হয়েছে।গণিত বিভাগের সহকারী অধ্যাপক জয়ন্ত ঝাঁ জানিয়েছেন  আর ফ্যাক্টর তিনটি জিনিষের ওপর ভিত্তি করে- সংক্রমণের সম্ভাবনা, যোগাযোগের হার, প্রত্যাশিত সময়ের ব্যবধানে যেখানে সংক্রমণ ঘটতে পারে। তাই তিনি জানিয়েছেন বর্তমানে কোয়ারেন্টাই ব্যাবস্থা জোরদার করা হয়েছে। পাশাপাশি করোনাভাইরাস সংক্রান্ত বিধি কঠোরকরে প্রয়োগ করা হয়েছে। যার ফলে যোগাযোগ আগের তুলনায় অনেকটাই কম হবে। তাই আগামী কয়েক দিনের মধ্যে আর ফ্যাক্টরের মান কমে যাবে। তবে গত দুই সপ্তাহের ওপর ভিত্তি করেই এই তথ্য দেওয়া হয়েছে বলেও জানিয়েছেন তিনি। 

বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক বলেছে ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। ওমিক্রনের সংক্রমণের কারণেই দ্রুত সংক্রমণ ছড়াচ্ছে বলেও মনে করেছিল স্বাস্থ্য মন্ত্রক। এই সময় আরফ্যাক্টরের মান ১.৬৯ -এর বেশি রয়েছে বলেও জানান হয়েছে। 

তবে আইআইটির বিশেষজ্ঞ আরও জানিয়েছেন, স্বাস্থ্য মন্ত্রকের সঙ্গে আইআইটি মাদ্রাজের তথ্যের ব্যবধান থাকবে। কারণ আইআইটি মাদ্রাজ গত দুই সপ্তাহের তথ্য সংগ্রহ করে তা বিশ্লেষণ করেছে। তারই ভিত্তিতে তিনি মনে করছেন দেশে করোনাভাইরাসের তৃতীয় তরঙ্গে শীর্ষ দেখা যাবে ফেব্রুয়ারির প্রথম দুই সপ্তাহেই। অর্থাৎ ১-১৫ তারিখের মধ্যে। 

তিনি আরও বলেছেন এই আগামী তরঙ্গটি পূর্বের করোনার তরঙ্গের থেকে পৃথক হবে। তার কারণ হিসেবে  তিনি বলেছেন বর্তমানে দেশে প্রচুর মানুষকে টিকা দেওয়া হয়েছে। পাশাপাশি বর্তমানে প্রতিটি মানুষ কোভিড নিয়ে আগের তুলনায় অনেক বেশি সচেতন। তারওপর করোনাবিধিও জারি করা হয়েছে দেশের অধিকাংশ এলাকায়। যা কোভিড ১৯ তরঙ্গকে অনেক কম ঝুঁকির মুখে ফেলবে। তিনি আরও বলেছেন বর্তমানে দেশের ৫০ শতাংশেরই টিকা হয়ে গেছে, স্বস্তির বার্তা ডেকে আনবে। 

Omicron Alert: 'ওমিক্রন সাধারণ সর্দি নয়', আগামী ২ সপ্তাহ ভারতের জন্য কঠিন বলল WHO

Mamata On Covid 19: 'স্ত্রীর কোভিড আর স্বামী ঘুরে বেড়াচ্ছে', বিধি ভাঙায় ভাইকে প্রকাশ্যে ধমক মমতার

UP Election 2022: ৭ দফায় বিধানসভা নির্বাচন উত্তর প্রদেশে, গণনা ১০ মার্চ

Share this article
click me!