Atal Bihari Vajpayee: অটল বিহারী বাজপেয়ীর মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাজ্ঞাপন করলেন নরেন্দ্র মোদী, দ্রৌপদী মুর্মু

ভারতরত্ন তথা ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর মৃত্যুদিনে ফুল নিবেদন করে শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু সহ এনডিএ জোটের বহু নেতানেত্রীরা। 

Sahely Sen | Published : Aug 16, 2023 5:48 AM IST

১৬ অগাস্ট ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর পঞ্চম মৃত্যুবার্ষিকী। ভারতরত্ন এই মহান নেতার প্রয়াণদিবসে বুধবার নয়াদিল্লিতে ফুল নিবেদন করে শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল সহ এনডিএ জোটের বহু নেতানেত্রীরা। দিল্লির ‘সদৈভ অটল’ স্মৃতিসৌধে মালা দিলেন রাষ্ট্রনেতারা।

অহিংসার পূজারী ছিলেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (RSS) এবং ভারতীয় জনতা পার্টির (BJP) বাহক অটল বিহারী বাজপেয়ী। দেশের স্বাধীনতা এবং সম্মান রক্ষার জন্য সমস্ত ধরনের হাতিয়ারের বিরুদ্ধে লড়াই করার মন্ত্র নিয়েছিলেন তিনি। ১৯৯৬ সালে তিনি প্রথমবার মাত্র ১৩ দিনের জন্য ভারতের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছিলেন। এরপর ১৯৯৮ সাল থেকে ১৯৯৯ সাল পর্যন্ত ১৩ মাসের জন্য প্রধানমন্ত্রী হয়েছিলেন। তারপর একেবারে পাকাপাকিভাবে ১৯৯৮ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত টানা ৬ বছর ধরে ভারতের প্রধানমন্ত্রীত্ব করে এসেছেন তিনি। তবে, শুধুমাত্র বিজেপি নেতা বা দেশের প্রধানমন্ত্রীই হিসেবেই তাঁর পরিচয় শেষ নয়। একজন কবি এবং লেখক হিসেবেও ব্যাপক সমাদৃত ছিলেন এই রাষ্ট্রনেতা। ১৯৯২ সালে ভারত সরকারের পক্ষ থেকে তাঁকে পদ্মবিভূষণ এবং ২০১৫ সালে তাঁকে ভারতরত্ন সম্মানে ভূষিত করা হয়।

২০১৮ সালের ১৬ অগাস্ট, অর্থাৎ আজকের দিনেই প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর প্রয়াণ ঘটে। সেই দিন স্মরণে রেখে দিল্লিতে তাঁর স্মৃতিস্তম্ভে পুষ্প নিবেদন করা হল। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেশের উপরাষ্ট্রপতি তথা পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল জগদীশ ধনখড়। উপস্থিত ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রীর দত্তক-কন্যা নমিতা কৌল ভট্টাচার্যও। শাস্ত্রীয় সঙ্গীতের অনুষ্ঠানের মাধ্যমে ভারতের রত্নকে সম্মান জ্ঞাপন করা হয়।
 

 

আরও পড়ুন-

নিমেষে ফাঁকা হয়ে যাচ্ছে ব্যাঙ্ক অ্যাকাউন্ট! আয়কর সম্বন্ধীয় মেসেজ পেলেই ভুল করবেন না
Rishi Sunak: ‘জয় শ্রী রাম’, কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে ধ্বনি তুললেন ঋষি সুনক

Tips For Good Luck: বাড়িতে পূজাপাঠের ক্ষেত্রে ১০টি মারাত্মক ভুল অবশ্যই এড়িয়ে চলুন

Astrological Tips: সকালে ঘুম থেকে উঠেই এই ৫টি কাজ একেবারেই করবেন না, সারাটা দিন খারাপ যাওয়ার সম্ভাবনা থাকে

Read more Articles on
Share this article
click me!