Rain: প্রবল বৃষ্টি আর ভূমিধসে ধ্বংসপুরী হিমাচলপ্রদেশ আর উত্তরাখণ্ড, দুই রাজ্যে মৃত ৬৩

দিন ধরেই হিমাচল আর উত্তরাখণ্ডে টানা বৃষ্টি হচ্ছে। যার জেরে ঘটছে ভূমিধসের মত ঘটনা। পরিস্থিতি খারাপ হওয়ায় আগামিকাল অর্থাৎ বুধবার হিমাচল প্রদেশে সমস্ত স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে।

 

Saborni Mitra | Published : Aug 15, 2023 5:32 PM IST

প্রবল বৃষ্টি আর ভূমিধসে বিপর্যস্ত হিমাচলপ্রদেশ আর উত্তরাখণ্ডের বিস্তীর্ণ এলাকা। এখনও পর্যন্ত দুই রাজ্যে ৬৩ জনের মৃত্যু হয়েছে। হিমাচলে মৃত্যের সংখ্যা ৫৭। আর উত্তরাখণ্ডে প্রাকৃতিক বিপর্যয় প্রাণ কেড়ে নিয়েছে তিন জনের। ভেঙে প়ড়েছে একাধিক বাড়ি। প্রায় বিচ্ছিন্ন যোগাযোগ ব্যবস্থা। তবে এখনও বৃষ্টির হাত থেকে নিস্তার নেই দুই রাজ্যের বাসিন্দাদের। কারণ মৌসম এখনও ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, নিম্নচাপের জেরেই এই প্রাকৃতিক বিপর্যয়। পাহাড়ি দুই রাজ্যে বৃষ্টির প্রভাব পড়়তে শুরু করেছে দিল্লি। সেখানে যমুনার জল বাড়তে শুরু করেছে। যা বিপদ সংকেত বলেও মনে করেছেন স্থানীয়রা।

কয়েক দিন ধরেই হিমাচল আর উত্তরাখণ্ডে টানা বৃষ্টি হচ্ছে। যার জেরে ঘটছে ভূমিধসের মত ঘটনা। পরিস্থিতি খারাপ হওয়ায় আগামিকাল অর্থাৎ বুধবার হিমাচল প্রদেশে সমস্ত স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। এদিন সন্ধ্যেবেলা নতুন করে সিমলায় ধস নামে। তাতে দুই জনের মৃত্যু হয়েছে। দুই রাজ্যের মুখ্যমন্ত্রী রাজ্যের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। মৌসম ভবন জানিয়েছে আগামী ২৪ ঘণ্টা হিমাচলের ১২টি জেলা ও উত্তরাখণ্ডের বিস্তীর্ণ এলাকায় ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। দুই রাজ্যের জন্যই লাল সতর্কতা জারি করা হয়েছে।

মৌসম ভবন জানিয়েছে পশ্তিমঝঞ্ঝা আরব সাগর থেকে আসা দক্ষিণ মৌসুমী বায়ুর কারণে আগামী ২৪ ঘণ্টা হিমাচল ও উত্তরাখণ্ডের পরিস্থিতি আরও খারাপ করে দিতে পারে। আগামী ১৮ অগাস্ট পর্যন্ত দুই রাজ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। চলতি বছর হিমাচলে মেঘভাঙা বৃষ্টির ঘটনা ঘটেছে ১৭০টি। গতমাসেই বৃষ্টির কারণে মৃত্যু হয়েছে ১৩০ জনের। হিমাচলে এখনও পর্যন্ত স্বাভাবিকের তুলনায় ৫ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে।

অন্যদিকে গতকাল অর্থাৎ রবিবারই প্রবল বৃষ্টি আর প্রাকৃতিক দুর্যোগের কারণে উত্তরাখণ্ড সরকার চারধাম যাত্রা বন্ধ করে দিয়েছে। প্রবল বৃষ্টি আর ভূমিধসের কারমে একাধিক বাড়ি আর রাস্তা ভেঙে গেছে। বদ্রীনাথ, কেদারনাথ ও গঙ্গোত্রী উপাসনালয়ের জাতীয় মহাসড়ক ভেঙেগেছে। রাজ্যের একাধিক নদীতে জল বাড়ছে। নদী তীরবর্তী এলাকায় বাড়ি ও রাস্তা জলমগ্ন। রাস্তায় চলাচলের অযোগ্য। ব্যবহত হয়েছে যোগাযোগ ব্যবস্থা। লালপুরের কাছে সোং নদীর তীরে অবস্থার দেরাদুন ডিফেন্স একাডেমির ভবনটি সোমবার সকালে ভেঙে যায়। তবে ভবনটি আগে থেকেই খালি করা হয়েছিল। তাই মৃত্যুর কোনও ঘটনা ঘটেনি। ভবনটি মাত্র ১৫ বছর আগেই তৈরি করা হয়েছিল।

 

Share this article
click me!