ত্রিপুরায় কংগ্রেস ইনচার্জের ওপর হামলা: তিন পুলিশ সদস্যের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ নির্বাচন কমিশনের

রাজধানী শহর থেকে মাত্র ১৮ কিলোমিটার দূরে মজলিশপুরে হিংসাত্মক ঘটনার বিষয়ে কংগ্রেস ইসিআই-এর কাছে একটি রিপোর্ট ও অভিযোগ জমা দেওয়ার পরে এই কঠোর পদক্ষেপটি নেওয়া হয়।

Web Desk - ANB | Published : Jan 20, 2023 6:18 PM IST

বুধবার অর্থাৎ ১৮ জানুয়ারি ত্রিপুরার কংগ্রেস ইনচার্জ অজয় কুমারের ওপর হামলার ঘটনায় ব্যবস্থা নিয়েছে নির্বাচন কমিশন। পশ্চিম ত্রিপুরার জিরানিয়ায় বাইক র‌্যালি চলাকালীন অজয় কুমারের ওপর হামলা চালানো হয় বলে অভিযোগ। অভিযোগ ওঠে বিজেপি নেতা-কর্মীদের বিরুদ্ধে।

সংবাদ সংস্থা এএনআই অনুসারে, শুক্রবার অর্থাৎ ২০শে জানুয়ারি নির্বাচন কমিশন বলেছে, "সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। জিরানিয়া মহকুমার এসডিপিওকে তাৎক্ষণিকভাবে বরখাস্ত ও অপসারণ করা হয়েছে, রাণীবাজার থানার ভারপ্রাপ্ত আধিকারিককে এবং জিরানিয়া থানার ভারপ্রাপ্ত আধিকারিককে তাৎক্ষণিকভাবে অপসারণ করা হয়েছে।

রাজধানী শহর থেকে মাত্র ১৮ কিলোমিটার দূরে মজলিশপুরে হিংসাত্মক ঘটনার বিষয়ে কংগ্রেস ইসিআই-এর কাছে একটি রিপোর্ট ও অভিযোগ জমা দেওয়ার পরে এই কঠোর পদক্ষেপটি নেওয়া হয়। এআইসিসি সাধারণ সম্পাদক অজয় কুমার সহ পনের জন কংগ্রেস নেতা ও কর্মী হামলায় আহত হয়েছেন বলে খবর। এই সপ্তাহের শুরুতে, দলের বিধায়ক সুদীপ রায় বর্মন দাবি করেছেন যে ঘটনার পরপরই, পুলিশ তিনটি এফআইআর নথিভুক্ত করে এবং জড়িত থাকার অভিযোগে আটজনকে গ্রেপ্তার করে।

ইসিআইয়ের যুগ্ম পরিচালক অনুজ চন্দক শুক্রবার এক চিঠিতে জিরানিয়া এসডিপিওকে বরখাস্তের পাশাপাশি দুই থানার ওসিকে অপসারণের নির্দেশ দিয়েছেন। পুলিশ সুপার (পশ্চিম) শঙ্কর দেবনাথের মতে, তিনজন অফিসারকে "ক্লোজ" করা হয়েছে এবং তাদের বদলি শনিবার কার্যকরী হবে। ইসি তিনজন বিশেষ পর্যবেক্ষকও নিয়োগ করেছে - যোগেন্দ্র ত্রিপাঠি (আইএএস), বিবেক জোহরি (আইপিএস) এবং বি মুরলি কুমার (আইআরএস) - তারা পরিস্থিতি খতিয়ে দেখতে, কেন্দ্রীয় বাহিনীর যথাযথ মোতায়েন নিশ্চিত করার জন্য অবিলম্বে রাজ্যে যেতে বলেছে।

কংগ্রেসের অভিযোগ

বুধবার নির্বাচন কমিশন উত্তর-পূর্বের তিনটি রাজ্য - ত্রিপুরা, নাগাল্যান্ড এবং মেঘালয়ের বিধানসভা নির্বাচনের তারিখ ঘোষণা করেছিল। ত্রিপুরায় ভোট হবে ১৬ ফেব্রুয়ারি এবং ফলাফল আসবে ২ মার্চ। নির্বাচনের তারিখ ঘোষণার পরপরই রাজ্যে কংগ্রেস ও বিজেপি কর্মীদের মধ্যে তোলপাড়ের খবর পাওয়া গেছে। বলা হয়েছিল যে কংগ্রেসের রাজ্য ইনচার্জ অজয় কুমার একটি বাইক শোভাযাত্রা বের করছিলেন। মজলিসপুর বিধানসভা কেন্দ্রে তাঁর উপর হামলার অভিযোগ উঠেছে। কংগ্রেস তাদের অফিসিয়াল হ্যান্ডেল থেকে বিষয়টি নিয়ে টুইট করার সময় বিজেপিকে অভিযুক্ত করেছিল।

কংগ্রেস টুইট করেছে, "ত্রিপুরায় একটি বাইক সমাবেশের সময়, রাজ্য ইনচার্জ অজয় কুমার বিজেপির গুন্ডাদের দ্বারা আক্রান্ত হয়েছিল। ত্রিপুরা সরকারের মন্ত্রী সুশান্ত চৌধুরীর উপস্থিতিতে এই হামলার ঘটনা ঘটে। হামলায় গুরুতর আহত অজয় কুমার জি চিকিৎসাধীন। আমরা এই হামলার তীব্র নিন্দা জানাই।” একইসঙ্গে কংগ্রেসের জাতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়গেও ঘটনার নিন্দা করেছেন। রাজ্যের আইনশৃঙ্খলা ভেঙে পড়ার অভিযোগ তুলেছেন তিনি।

Share this article
click me!