বিচারপতি নিয়োগ প্রক্রিয়ায় কি পরিবর্তন আসবে, কেন সুপ্রিম কোর্ট ও কেন্দ্রীয় সরকারের মধ্যে এই নিয়ে টানাপোড়েন?

আবারও প্রশ্ন উঠতে শুরু করেছে বিচারক নিয়োগ প্রক্রিয়ায় পরিবর্তন হবে কি না? সুপ্রিম কোর্ট ও কেন্দ্রীয় সরকারের মধ্যে দ্বন্দ্বের কারণ কী?

Web Desk - ANB | Published : Jan 20, 2023 3:59 PM IST

বিচারক নিয়োগ প্রক্রিয়া নিয়ে সুপ্রিম কোর্ট ও কেন্দ্রীয় সরকারের মধ্যে দ্বন্দ্ব চলছে। উভয়ের মধ্যে ঝগড়ার মধ্যে, সুপ্রিম কোর্ট কলেজিয়াম প্রথমবারের মতো হাইকোর্টে বিচারপতি নিয়োগে RAW এবং IB-এর রিপোর্ট প্রকাশ করে। বিচারক ও কলেজিয়ামের প্রস্তাবিত নাম নিয়ে কেন্দ্রীয় সরকারের আপত্তির কথাও প্রকাশ পেয়েছে।

এমন পরিস্থিতিতে আবারও প্রশ্ন উঠতে শুরু করেছে বিচারক নিয়োগ প্রক্রিয়ায় পরিবর্তন হবে কি না? সুপ্রিম কোর্ট ও কেন্দ্রীয় সরকারের মধ্যে দ্বন্দ্বের কারণ কী? কলেজিয়াম সম্পর্কে কেন্দ্রীয় সরকার তার আপত্তিতে উত্থাপিত পয়েন্টগুলি কী কী? চলুন বুঝি...

কলেজিয়াম সিস্টেম কি?

আসলে, কলেজিয়াম হাইকোর্ট এবং সুপ্রিম কোর্টে বিচারক নিয়োগের ব্যবস্থা রয়েছে। এই ব্যবস্থা সুপ্রিম কোর্ট নিজেই সিদ্ধান্ত নিয়েছে। এর ভিত্তিতে সুপ্রিম কোর্টে বিচারক নিয়োগ এবং হাইকোর্টের প্রধান বিচারপতি ও বিচারপতিদের বদলির সিদ্ধান্ত হয় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এবং অন্য চারজন সিনিয়র বিচারপতির একটি দল।

একইভাবে, হাইকোর্টে বিচারপতি নিয়োগের সুপারিশ করেন প্রধান বিচারপতিদের একটি গ্রুপ এবং সেই হাইকোর্টের দুই সিনিয়র বিচারপতি। এই সুপারিশগুলি প্রধান বিচারপতি এবং সুপ্রিম কোর্টের দুই জ্যেষ্ঠ বিচারক পর্যালোচনা করেন। এর পর নাম যায় রাষ্ট্রপতির কাছে। কলেজিয়ামের সুপারিশগুলি সরকার রাষ্ট্রপতির কাছে পাঠায়। এসব সুপারিশ গ্রহণ করা রাষ্ট্রপতি ও সরকারের জন্য বাধ্যতামূলক।

সরকার চাইলে কলেজিয়ামকে তার সুপারিশ পুনর্বিবেচনার জন্য একবার অনুরোধ করতে পারে, কিন্তু কলেজিয়াম যদি আবার একই সুপারিশ পাঠায়, তাহলে সরকারের পক্ষে তা অনুমোদন করা প্রয়োজন। অর্থাৎ কলেজিয়াম পদ্ধতিতে সরকারের ভূমিকা পরামর্শ দেওয়া বা তার মতভেদ প্রকাশের মধ্যেই সীমাবদ্ধ। মেনে নেওয়া বা না নেওয়া একদল বিচারকের হাতে।

এতে সরকারের আপত্তি কী?

কয়েকদিন আগে একটি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু কলেজিয়াম ব্যবস্থা নিয়ে সাতটি বড় প্রশ্ন তুলেছিলেন।

১. কলেজিয়াম ব্যবস্থা সংবিধানের বিধান বিরোধী।

২. বিচারক নিয়োগ সরকারের কাজ, বিচারকদের নয়। বিচারক দ্বারা বিচারক নিয়োগের ব্যবস্থা পৃথিবীর আর কোথাও নেই।

৩. কলেজিয়াম পদ্ধতির কারণে বিচারকদের মধ্যে রাজনীতি বেশি। বিচারকদের মধ্যে রয়েছে দলাদলি।

৪. বিচারকরা রায় লেখার চেয়ে কে বিচারক হন তার উপর বেশি ফোকাস করেন?

৫. কলেজিয়ামের কারণে, স্বজনপ্রীতিকে উত্সাহিত করা হয়, কারণ বেশিরভাগ বিচারক বিচারক করার জন্য শুধুমাত্র তাদের আত্মীয় এবং পরিচিতদের সুপারিশ করেন।

৬. কলেজিয়াম পদ্ধতির আবির্ভাবের আগে অর্থাৎ ১৯৯৩ সালের আগে, আরও ভাল বিচারক তৈরি করা হচ্ছিল এবং বিরোধও কম ছিল।

৭. কলেজিয়ামের কারণে দলিত-অনগ্রসর শ্রেণীর লোকেরা বিচার বিভাগে স্থান পাচ্ছে না।

কী আছে কেন্দ্রীয় সরকারের লেখা চিঠিতে?

১৬ জানুয়ারি, কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু সুপ্রিম কোর্টের কলেজিয়াম সম্পর্কে কেন্দ্রীয় সরকারের তরফে প্রধান বিচারপতিকে একটি চিঠি লিখেছিলেন। সূত্রের খবর, এর মাধ্যমে আইনমন্ত্রী তাঁর প্রতিনিধিকে কলেজিয়ামে অন্তর্ভুক্ত করার কথা বলেছিলেন। এর পরে, কেন্দ্রীয় সরকারের আপত্তির উত্তর দিতে, প্রধান বিচারপতির নেতৃত্বে কলেজিয়াম সিদ্ধান্ত নেয় যে এবার পুরো বিষয়টি জনসমক্ষে প্রকাশ করতে হবে। কেন্দ্রীয় সরকার, RAW এবং IB রিপোর্টের আপত্তিগুলিও কলেজিয়ামের সুপারিশগুলিতে উদ্ধৃত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ছাড়া কলেজিয়ামের মতামতও সুপারিশে অন্তর্ভুক্ত করা উচিত।

কেন সুপ্রিম কোর্ট এবং কেন্দ্রীয় সরকারের মধ্যে বিরোধ?

প্রকৃতপক্ষে, সুপ্রিম কোর্ট কলেজিয়াম একাধিকবার অভিযোগ করেছে যে কেন্দ্রীয় সরকার ইচ্ছাকৃতভাবে বিচারক নিয়োগের প্রক্রিয়া বিলম্বিত করে। কলেজিয়াম যে নামগুলি পাঠিয়েছে, সেগুলি কোনও কারণ ছাড়াই গোপন রাখা হচ্ছে বলে অভিযোগ রয়েছে। এতে বিচারক নিয়োগ বিলম্বিত হয়। কলেজিয়ামের প্রস্তাবিত অনেক নাম নিয়ে বিরোধ দেখা দিয়েছে। এমনই একটি ঘটনা সামনে এসেছে। এতে, কলেজিয়াম ১১ নভেম্বর ২০২১-এ সুপ্রিম কোর্টের সিনিয়র অ্যাডভোকেট সৌরভ কৃপালকে বিচারপতি হিসাবে নিয়োগের সুপারিশ করেছিল। এই সুপারিশে আপত্তি জানিয়েছে কেন্দ্রীয় সরকার। সরকার সুপ্রিম কোর্টের কলেজিয়ামকে তার নাম পুনর্বিবেচনা করতে বলেছিল।

Share this article
click me!