আরও নামবে দিল্লির তাপমাত্রা, উত্তর ভারতের একাধিক রাজ্যে বৃষ্টিপাতের পূর্বাভাস দিল মৌসম ভবন

হারকাঁপানো ঠান্ডার সাক্ষী থাকল রাজস্থানও। রাজস্থানের বেশ কিছু অঞ্চলে দু'ডিগ্রির নীচে নামল তাপমাত্রার পারদ।

Web Desk - ANB | Published : Jan 20, 2023 2:25 PM IST

একে হারকাঁপানো শীত তাতে দোসর বৃষ্টি। সক্রিয় পশ্চিমী ঝঞ্ঝার কারণে আরও শীত পড়বে উত্তর ভারতে। জম্মু ও কাশ্মীর, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডে চলবে তুষারপাতও। ইতিমধ্যেই সতর্কবার্তা দিল মৌসম ভবন। আগামী ২৪ থেকে ২৭ জানুয়ারি দিল্লি, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়ে বৃষ্টিরও পূর্বাভাস দিল হাওয়া অফিস। আগামী সপ্তাহের শেষেই হার কাঁপানো ঠান্ডার পাশাপাশি বৃষ্টিরও সাক্ষী থাকবে রাজধানী-সহ উত্তর ভারতের বেশ কিছু জায়গা। আগামী ২১ থেকে ২৭ তারিখ তুষারপাত হতে পারে জম্মু-কাশ্মীর-লাদাখ-গিলগিট-বালতিস্তান-মুজফ্‌ফরাবাদ, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডে। ২৪ থেকে ২৬ তারিখ আরও বাড়বে তুষারপাতের পরিমাণ। ওই সময়ই বিক্ষীপ্ত বৃষ্টির সম্ভাবনা থাকছে দিল্লি-সহ একাধিক জেলায়।

মৌসম ভবন সূত্রে খবর উত্তর ভারতে পশ্চিমী ঝঞ্ঝা সক্রিয় থাকায় শীত আরও বাড়বে। ধীরে ধীরে পূর্বের দিকে এগিয়ে চলেছে এই ঝঞ্ঝা। আরব সাগর থেকে জলীয় বাষ্প গ্রহণ করে ওই পশ্চিমী ঝঞ্ঝা আরও শক্তিশালী হচ্ছে। তার প্রভাবেই উত্তর-পশ্চিম ভারতে ২৩ থেকে ২৭ জানুয়ারি বৃষ্টি হতে পারে। ২৩ তারিখ থেকেই বিক্ষীপ্ত ভারী বৃষ্টি হতে পারেপঞ্জাব, হরিয়ানা ও চণ্ডীগড়, উত্তর রাজস্থান, পশ্চিম উত্তরপ্রদেশে। ২৭ জানুয়ারি পর্যন্ত বৃষ্টি চলবে।

হারকাঁপানো ঠান্ডার সাক্ষী থাকল রাজস্থানও। রাজস্থানের বেশ কিছু অঞ্চলে দু'ডিগ্রির নীচে নামল তাপমাত্রার পারদ। সিকার, চুরু এবং করৌলিতে রাতের তাপমাত্রা নামছে হিমাঙ্কের নীচে। ফতেহপুরে তাপমাত্রা মাইনাস ২.২ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া দফতর সূত্রে জানা যাচ্ছে, সিকারোতে রাতের তাপমাত্রা মাইনাস ১.৫ ডিগ্রি সেলসিয়াস। করাউলে তাপমাত্রার পারদ নামে ০.৮ ডিগ্রি সেলসিয়াসে। ১৫ জানুয়ারি রবিবারও ৫.৬ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছল দিল্লীর সাফদরজং-এর তাপমাত্রা। আগামী কয়েকদিনে দিল্লীর তাপমাত্রা আরও কমবে বলেও আগেই জানানো হয়েছিল আবহাওয়া দফতরের তরফে। ছুটির দিনে সকাল থেকেই ঘন কুয়াশা রাজধানী জুড়ে। ঘন কুয়াশার কারণে দৃশ্যমানতাও কমে দাঁড়াল ২০০ মিটারে। যার ফলে ব্যহত বিমান পরিষেবাও। রাজধানী থেকে একাধিক বিমানের উড়ান ও অবতরণে বিলম্ব হয়েছে। উত্তর রেল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে অন্তত পক্ষে ২০টি ট্রেন আজ দেরিতে চলবে।

আরও পড়ুন - 

শুধু চেয়ারকার নয়-এবার বন্দে ভারতে এক্সপ্রেসে মিলবে স্লিপার কোচ, জেনে নিন বিস্তারিত

রেইনকোর্ট না জ্যাকেট কী পরেছিলেন রাহুল গান্ধী? জম্মু ও কাশ্মীরে প্রবল বৃষ্টির মধ্যে ভারত জোড়ো যাত্রা

বিহারের মতো জাত সমীক্ষা কি আগেও হয়েছে, জেনে নিন জাত শুমারির ইতিহাস ও বিতর্ক

Share this article
click me!