দেশের একমাত্র রেলস্টেশন যেখানে পা রাখতে গেলে দরকার পাকিস্তানি ভিসা! জানেন কোন স্টেশন সেটি

এই বিশেষ গুরুত্বপূর্ণ রেলওয়ে স্টেশনে যেতে ভিসা এবং পাসপোর্ট দুটোই লাগে। হ্যাঁ, এটাই সেই স্টেশন যেখানে পৌঁছতে ভারতীয়দের পাকিস্তানি ভিসা লাগে। এই ভিসা ছাড়া আপনি এখানে পা রাখতে পারবেন না।

Parna Sengupta | Published : Aug 14, 2023 5:17 PM IST

আপনি যখনই বিদেশে যান, আপনার একটি ভিসা এবং একটি পাসপোর্ট প্রয়োজন। আপনি যে কোন দেশেই যান না কেন, ভিসা-পাসপোর্ট ছাড়া প্রবেশ করা যায় না। দেশে ভ্রমণের সময় এগুলোর প্রয়োজন হয় না, কিন্তু আপনি হয়তো জানেন না যে ভারতে এমন একটি রেলওয়ে স্টেশনও রয়েছে যেখানে যেতে, ট্রেন ধরতে বা ভ্রমণের জন্য ভিসা এবং পাসপোর্ট প্রয়োজন। ভারতে মোট ৭৩২৫টি রেলওয়ে স্টেশন রয়েছে, যেগুলির বেশিরভাগ নামই হয়তো আমরা জানি না। কিন্তু জানেন কি এই বিশেষ গুরুত্বপূর্ণ রেলওয়ে স্টেশনে যেতে ভিসা এবং পাসপোর্ট দুটোই লাগে। হ্যাঁ, এটাই সেই স্টেশন যেখানে পৌঁছতে ভারতীয়দের পাকিস্তানি ভিসা লাগে। এই ভিসা ছাড়া আপনি এখানে পা রাখতে পারবেন না। চলুন জেনে নেই কোন রেলস্টেশন এটি।

আমরা যে রেলওয়ে স্টেশনের কথা বলছি তা পাঞ্জাবের অমৃতসর জেলায় অবস্থিত। এর নাম আটারি রেলওয়ে স্টেশন। এখান থেকে প্রতিবেশী দেশ পাকিস্তানে ট্রেন চলে। এই কারণেই এটি দেশের একমাত্র রেলওয়ে স্টেশন যেখানে পাসপোর্ট এবং ভিসা উভয়ই প্রয়োজন। এই দুই নথি ছাড়া এখানে ধরা পড়লে সরাসরি জেলে যেতে পারেন। যদি আপনাকে পাসপোর্ট বা ভিসা ছাড়া আটক করা হয়, তবে সেই মামলা দীর্ঘদিন চলে। যেহেতু বিষয়টি ভারত-পাকিস্তান ভ্রমণ সংক্রান্ত, তাই এখানে খুবই কড়া নিরাপত্তা রয়েছে।

ভিসা-পাসপোর্ট ছাড়া গেলে মামলা নথিভুক্ত

আটারি রেলস্টেশনে ভিসা ও পাসপোর্ট ছাড়া ধরা পড়লে, ভিসা ছাড়া আন্তর্জাতিক ভূখণ্ডে ধরা পড়লে ১৪টি ফরেন অ্যাক্টের মামলা নথিভুক্ত করা হয়। সবচেয়ে বড় কথা এই মামলায় ধরা পড়ার পরও জামিন পেতে অনেক বছর লেগে যায়।

আটারি থেকে কোন ট্রেন চলে?

দিল্লি বা অমৃতসর থেকে পাকিস্তানের লাহোর যাওয়ার ট্রেনগুলি শুধুমাত্র আটারি স্টেশন দিয়ে যায়। দুই দেশের মধ্যে সময়ে সময়ে নাগরিকদের জন্য ট্রেন চলাচল করছে। সমঝোতা এক্সপ্রেসও তার মধ্যে অন্যতম। তবে গত কয়েক বছরে পাকিস্তানের সঙ্গে সম্পর্কের অবনতির কারণে ট্রেন পরিষেবা ক্ষতিগ্রস্ত হয়েছে।

আটারি রেলস্টেশনে আপনাকে আপনার লাগেজ নিতে হবে

এই রেলস্টেশনে রয়েছে দারুণ নিরাপত্তা ব্যবস্থা। এখানে গোয়েন্দা সংস্থা ২৪×৭ নজর রাখে। এই স্টেশনে পোর্টারদের থাকার অনুমতি নেই। তাই আপনি যদি কখনও এখানে আসেন তবে আপনাকে নিজেই লাগেজ তুলতে হবে। এই রেলস্টেশনে অনেক ছবির শুটিংও হয়েছে।

Read more Articles on
Share this article
click me!