প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠানে নিবেদন করা হবে ৫৬টি খাবার, ভগবান রামের প্রিয় খাবার কোনটা জানেন?

৫৬ ভোগ মানে যা খাবার সুস্বাদু এবং ভগবানের কাছেও প্রিয়। এর মধ্যে রয়েছে মিষ্টি থেকে টক এবং নোনতা সবকিছু। এগুলো মূলত ছয়টি রসের কথা বলে। সেই রস ব্যবহার করে খাবার তৈরি করা হয়।

Parna Sengupta | Published : Jan 22, 2024 5:24 AM IST

আজ সেই দিন যার অপেক্ষায় রয়েছেন বিশ্বের কোটি কোটি মানুষ। আজ রাম মন্দিরে পবিত্র হবে রামলালার প্রাণ। দেশের পাশাপাশি বিদেশেও পালিত হচ্ছে এই উৎসব। এরপর ভগবানকে অন্ন প্রদানের প্রস্তুতি নেওয়া হবে। রামলালার জন্য তার প্রিয় জিনিসের ভোগ প্রসাদ প্রস্তুত করা হয়েছে। শুধুমাত্র প্রাণ প্রতিষ্ঠার পরেই ভগবানকে ৫৬টি খাবার নিবেদন করা হবে। এর মধ্যে থাকা সমস্ত জিনিসই ভগবান শ্রী রামের খুব প্রিয়।

জেনে নিন ৫৬ ভোগ কাকে বলে

৫৬ ভোগ মানে যা খাবার সুস্বাদু এবং ভগবানের কাছেও প্রিয়। এর মধ্যে রয়েছে মিষ্টি থেকে টক এবং নোনতা সবকিছু। এগুলো মূলত ছয়টি রসের কথা বলে। সেই রস ব্যবহার করে খাবার তৈরি করা হয়। এর মধ্যে রয়েছে তেতো, কষাকষি, অম্লীয়, তীক্ষ্ণ, মিষ্টি এবং নোনতা। এই সব ঈশ্বরের দেওয়া হয়. একইভাবে, ভগবান শ্রী রামকে ৫৬টি খাবার নিবেদন করা হবে।

এই খাবারগুলি ৫৬টি ভোগ প্রসাদে অন্তর্ভুক্ত করা হবে

ভগবানের ছাপ্পান ভোগের প্লেটে, ভক্তের জন্য রয়েছে ভাত, প্রলেহ চাটনি, সাদিকা কড়ি, স্যুপের ডাল, দধিশা কাজা দই কড়ি, আভালেহ, শরবত, বলকা, বাটি, ইক্ষু খেরিনি, মুরাব্বা, ত্রিভুজ, চিনি, বাটক বড়, মধু তিত মাথরি,, স্থুলী থুলি , কর্পুরনদী লংপুরী , খন্ড মন্ডল খুরমা , গোধুম ডালিয়া , মৌরি দিয়ে পরিখা সুফলাধায় , দধিরুপ বিলসারু , মোদক লাড্ডু , শাকসাগ , শিখরিনী শিখরন , ফেনিকা ফেনী , পরিবেশা পুরী , শতপাত্র খাজলা , সাধিদ্রাক মালদা , চবিদাল। ধৃতপুর মেসু, বায়ুপুর রসগুল্লা, চন্দ্রকলা পাগি হুই, দধি মহারায়তা, গোঘরিত হাইয়াংপিনাম মাখন, মান্দুরি ক্রিম, কুপিকা পারপাট পাপড়, শক্তিকা সেরা, লাসিকা লস্সি, সুভাত, ফল, তাম্বুল, মোহন ভোগ, লবণ, সৌধন আধানউ আচার, মান্দাকা মথ, পায়েস খির, দধি দধি, সংঘে মোহন, সুফলা সুপারি এবং সীতা এলাচ।

সমস্ত খাবার একটি প্লেটে পরিবেশন করা হবে

এই ৫৬টি ভোগ ভগবান শ্রী রামের প্লেটে পরিবেশন করা হবে। প্রাণ প্রতিষ্ঠার পর প্রিয় সব খাবার ভগবানকে নিবেদন করা হবে। এতে বিভিন্ন ধরনের জিনিসের স্বাদ থাকবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!