Ram Mandir: ১১ দিনের উপবাস ভাঙলেন নরেন্দ্র মোদী, চামচে করে কী খেলেন তিনি?

চরণামৃতের পাঁচটি প্রধান উপাদান রয়েছে - দই (দই), দুধ, মধু, তুলসী ডাল এবং ঘি। অভিষেক অনুষ্ঠানের আগে প্রধানমন্ত্রী ১১ দিনের কঠোর উপবাস পালন করেছিলেন। এসময় তিনি শুধু নারকেল জল পান করেন এবং মেঝেতে শুয়ে থাকেন।

Parna Sengupta | Published : Jan 22, 2024 10:57 AM IST

অযোধ্যা রাম মন্দিরে প্রাণ প্রতিষ্ঠার পুজোয় অংশ নেওয়ার পরে আরতি করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর আগে ১১ দিন ধরে উপবাস করেন তিনি। এদিন সেই উপবাস ভঙ্গ করেন। তিনি চরণামৃতে চুমুক নিলেন উপোস ভাঙার জন্য। চরণামৃতের পাঁচটি প্রধান উপাদান রয়েছে - দই (দই), দুধ, মধু, তুলসী ডাল এবং ঘি। অভিষেক অনুষ্ঠানের আগে প্রধানমন্ত্রী ১১ দিনের কঠোর উপবাস পালন করেছিলেন। এসময় তিনি শুধু নারকেল জল পান করেন এবং মেঝেতে শুয়ে থাকেন।

এদিন বক্তব্য রাখতে গিয়ে মোদী রামের বিশাল রূপের বর্ণনা দিয়েছেন। তিনি বলেছিলেন যে রাম আগুন নয়… রাম শক্তি… রাম চিরন্তন। রামের মূর্তি স্থাপিত হলে হাজার বছর ধরে রাম রাজ্য প্রতিষ্ঠিত হয়। ত্রেতায় যখন রাম এলেন, রাম হাজার বছর ধরে আমাদের পথপ্রদর্শক ছিলেন।

প্রধানমন্ত্রী মোদী বলেন, প্রতিটি কণায় রাম বিরাজমান। উৎসবের পর থেকেই রাম ঐতিহ্যে দীক্ষিত। প্রতিটি যুগে মানুষ রাম জপ করেছে এবং বেঁচে আছে। প্রতিটি যুগে মানুষ রামকে তাদের নিজস্ব উপায়ে প্রকাশ করেছে। ভারতের প্রতিটি কোণ থেকে মানুষ রামরাস পান করছে। রামের আদর্শ, রামের মূল্যবোধ, রামের শিক্ষা সর্বত্র একই। বিভিন্ন ভাষায় লেখা রামকথা শোনার সুযোগ পেলাম।

গোটা দেশ আজ দিওয়ালি উদযাপন করছে – প্রধানমন্ত্রী মোদী

প্রধানমন্ত্রী মোদী তাঁর ১১ দিনের উপবাসের আচারের কথাও উল্লেখ করেছেন। তিনি বলেছিলেন যে আমি ভগবান রামের পা যেখানে পড়েছিল সেগুলি স্পর্শ করার চেষ্টা করেছি। আমি সৌভাগ্যবান যে আমি এই পবিত্র আত্মা নিয়ে সাগর থেকে সরযূ ভ্রমণের সুযোগ পেয়েছি। আজ প্রতিটি গ্রামে একই সঙ্গে কীর্তন ও সংকীর্তন হচ্ছে। আজ মন্দিরে উৎসব হচ্ছে, পরিচ্ছন্নতা অভিযান চালানো হচ্ছে, গোটা দেশ আজ দিওয়ালি উদযাপন করছে। আজ সন্ধ্যায় ঘরে ঘরে রাম জ্যোতি জ্বালানোর প্রস্তুতি চলছে। শতাব্দীর সেই ধৈর্যের উত্তরাধিকার আজ আমরা পেয়েছি। আজ আমরা শ্রী রামের মন্দির পেয়েছি। গোটা দেশ আজ দিওয়ালি উদযাপন করছে। আজ সন্ধ্যায় প্রতিটি ঘরে ঘরে রামজ্যোতি আলোকিত করার প্রস্তুতি চলছে। প্রধানমন্ত্রী মোদি বলেছেন, আগামী সময় সাফল্যের।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!