Ram Mandir Security: কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে নিরাপত্তা পেল অযোধ্যা, তাক করা হল ১০ হাজার সিসিটিভি

১০ হাজারেরও বেশি নিরাপত্তা কর্মী মোতায়েন করা হয় এবং নিরাপত্তার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তাও ব্যবহার করা হয়। রামলালাকে স্বাগত জানাতে আজ অযোধ্যা এক দুর্ভেদ্য দুর্গে রূপান্তরিত হয়।

 

Parna Sengupta | Published : Jan 22, 2024 10:35 AM IST

রামলালার জীবন রক্ষায় অযোধ্যার প্রতিটি কোণে নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে অনুষ্ঠিত হওয়া এই অনুষ্ঠানে প্রায় ৮ হাজার ভিআইপি অতিথি উপস্থিত ছিলেন। চলচ্চিত্র, খেলাধুলা, শিল্প ও রাজনীতির বিশিষ্ট ব্যক্তিদের নিরাপত্তার জন্য কঠোর ব্যবস্থা করা হয়। নিরাপত্তার জন্য আকাশ থেকে মাটি পর্যন্ত নজরদারির ব্যবস্থা করা হয়। অযোধ্যায় ড্রোনের মাধ্যমে নজরদারি করা হয় এবং সর্বত্র সিসিটিভি ক্যামেরা বসানো হয়। ১০ হাজারেরও বেশি নিরাপত্তা কর্মী মোতায়েন করা হয় এবং নিরাপত্তার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তাও ব্যবহার করা হয়। রামলালাকে স্বাগত জানাতে আজ অযোধ্যা এক দুর্ভেদ্য দুর্গে রূপান্তরিত করা হয়।

পিটিআইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, অযোধ্যার নিরাপত্তার জন্য প্রথমবারের মতো আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সাহায্য নেওয়া হয়েছিল। প্রায় ১১ হাজার নিরাপত্তা কর্মী মোতায়েন করা হয়েছে, যার মধ্যে রাজ্য পুলিশের পাশাপাশি কেন্দ্রীয় বাহিনীর সদস্যরাও মোতায়েন করা হয়। প্রতিটি মোড়ে মোতায়েন থাকবে সাদা পোশাকের পুলিশ সদস্যরাও। ১০ হাজারটিরও বেশি সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয় এবং ড্রোনের মাধ্যমেও মনিটরিং করা হয়। ঐতিহাসিক এই অনুষ্ঠানের নিরাপত্তার জন্য এনএসজি কমান্ডোদেরও মোতায়েন করা হয়।

মন্দির চত্বরের প্রতিটি কার্যকলাপের উপর নজর রাখে AI

পুলিশ জানায়, এআই একটি পাইলট প্রকল্প হিসেবে পরীক্ষা করা হয়। এটি মন্দির কমপ্লেক্সের প্রতিটি কার্যকলাপের উপর নজর রাখে এবং কোন সন্দেহ হলে তা অবিলম্বে সনাক্ত করা যাবে বলে জানানো হয়।

রাম মন্দিরের নিরাপত্তার জন্য CRPF-এর ৬টি কোম্পানি, PAC-এর ৩টি কোম্পানি, SSF-এর ৯টি কোম্পানি এবং ATS ও STF-এর একটি করে ইউনিট সার্বক্ষণিক মোতায়েন করা হয়। এর পাশাপাশি মোতায়েন করা হয় ৩০০ পুলিশ, ৪৭ জন ফায়ার সার্ভিসের কর্মী, ৪০ জন রেডিও পুলিশ, ৩৭ জন স্থানীয় গোয়েন্দা, ২টি বোমা ডিটেকশন স্কোয়াড এবং ২টি নাশকতাবিরোধী স্কোয়াড দল। প্রধানমন্ত্রী মোদীর নিরাপত্তার জন্যও তৈরি করা হয়েছে ৭টি স্তর। নিরাপত্তার দিক থেকে অযোধ্যাকে একটি দুর্ভেদ্য দুর্গে পরিণত করা হয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!