Ayodhya Ram Mandir: মরিশাসে ছুটি ঘোষণা, পৃথিবী জুড়ে ৫০টিরও বেশি দেশে রাম মন্দিরের উদযাপন

উত্তর প্রদেশের অযোধ্যায় রাম মন্দিরে প্রাণ প্রতিষ্ঠার দিনে দেশের প্রথম রাম মন্দির নির্মিত হল মেক্সিকোতে।

Sahely Sen | Published : Jan 22, 2024 5:36 AM IST

২২ জানুয়ারি অযোধ্যার রাম মন্দিরে ভগবান রামের প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠান। সেই উপলক্ষ্যে সারা বিশ্ব জুড়েই উঠেছে জয় শ্রী রাম স্লোগান। নিউ ইয়র্কের টাইমস স্কোয়ারে সরাসরি সম্প্রচার করা হবে রাম মন্দিরের উদ্বোধনী অনুষ্ঠান। বিশ্বের অন্যান্য দেশেও মহা সমারোহে রাম মন্দির উদযাপনের ঘনঘটা। 


মরিশাসের সমস্ত মন্দিরে রাম মন্দিরের (Ayodhya Ram Mandir) উদ্বোধন উপলক্ষ্যে ২২ জানুয়ারি জ্বালান হয়েছে মাটির প্রদীপ। তার সঙ্গে মন্দিরগুলিতে এদিন রামায়ণ পাঠেরও ব্যবস্থা করা হয়েছে। ২২ জানুয়ারি দেশের সমস্ত হিন্দু সরকারি কর্মকর্তাদের জন্য দুই ঘণ্টার বিশেষ ছুটির কথাও ঘোষণা করা হয়েছে মরিশাস সরকারের পক্ষ থেকে। 

আরেকদিকে, উত্তর প্রদেশের অযোধ্যায় রাম মন্দিরে প্রাণ প্রতিষ্ঠার দিনে দেশের প্রথম রাম মন্দির নির্মিত হল মেক্সিকোতে। এই দেশের বৃহত্তম শহর সান্তিয়াগো দে কোয়েরেতারো-তে (Santiago de Querétaro) প্রতিষ্ঠা করা হল প্রথম রাম মন্দির। 

 


-
বিশ্বের ৫০ টিরও বেশি দেশে রাম মন্দির উদ্বোধন অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হবে বলে জানিয়েছে বিশ্ব হিন্দু পরিষদ (VHP) । আমেরিকার ৩০০ টি স্থানে অনুষ্ঠানটি লাইভ স্ট্রিমিং করা হবে। অন্যদিকে ব্রিটেনে ২৫ টি, অস্ট্রেলিয়ায় ৩০টি , কানাডায় ৩০ টি এবং মরিশাসে মোট ১০০ টি জায়গা থেকে সরাসরি সম্প্রচার করা হবে এই অনুষ্ঠান।

Read more Articles on
Share this article
click me!