Ram Mandir Inauguration: রাম মন্দিরের উদ্বোধনের জন্য দেশজুড়ে ছুটি ঘোষণা? পরিকল্পনায় কেন্দ্র সরকার

বিজেপি শাসিত অনেকগুলি রাজ্য-প্রশাসনের তরফ থেকে ২২ জানুয়ারি ‘জাতীয় ছুটি’ ঘোষণা করার আবেদন জানানো হয়েছে কেন্দ্রের মোদী সরকারের কাছে।

Sahely Sen | Published : Jan 16, 2024 2:18 AM IST

২২ জানুয়ারি অযোধ্যায় রাম মন্দিরের (Ayodhya Ram Mandir) উদ্বোধন। সেই উপলক্ষে ওইদিন সমগ্র দেশজুড়ে সরকারি ছুটি ঘোষণার সম্ভাবনা রয়েছে। অযোধ্যায় রাম মন্দিরের উদ্বোধন উপলক্ষে উত্তর প্রদেশ, গোয়া, ছত্রিশগড়-সহ বিজেপি শাসিত একাধিক রাজ্য সরকারের পক্ষ থেকে ২২ জানুয়ারি সরকারি ছুটি ঘোষণা করে দেওয়া হয়েছে।

-

রাম মন্দিরের (RamTemple) দ্বারোদঘাটন উপলক্ষ্যে ২২ জানুয়ারি তারিখে ‘ড্রাই ডে’-ও ঘোষণা করেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ , ওইদিন সমগ্র রাজ্য জুড়ে বন্ধ রাখা হবে মদ বিক্রি। মাংস বিক্রিও ‘নিষিদ্ধ’ ঘোষণা করা হয়েছে। ধরা পড়লে কঠোর শাস্তি দেওয়ার হুঁশিয়ারিও দিয়েছে প্রশাসন। বিজেপি শাসিত অনেকগুলি রাজ্য-প্রশাসনের তরফ থেকে ২২ জানুয়ারি ‘জাতীয় ছুটি’ ঘোষণা করার আবেদন জানানো হয়েছে কেন্দ্রের মোদী সরকারের কাছে। 

-

যদিও কেন্দ্রের তরফ থেকে এখনও পর্যন্ত এ ব্যাপারে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি যে, ২২ জানুয়ারি রাম মন্দিরের উদ্বোধন উপলক্ষ্যে জাতীয় ছুটি দেওয়া হবে কিনা। তবে, এরই মধ্যে জল্পনা শুরু হয়ে গেছে যে, শ্রী রামের প্রাণ প্রতিষ্ঠার অনুষ্ঠানের জন্য কেন্দ্র সরকার সারা দেশ জুড়ে ছুটি ঘোষণা করতে পারে। সূত্রের খবর, ইতিমধ্যেই বিষয়টি নিয়ে আলোচনা চলছে সরকারি মহলে।

-

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) বলেছেন, ‘রাম মন্দিরের উদ্বোধন হল বিশ্বাস, খুশি আর আনন্দের দিন। রাজ্যের সমস্ত স্কুল এবং সরকারি অফিস ওই দিন ছুটি থাকবে। এছাড়াও বন্ধ রাখা হবে সমস্ত মদের দোকান।’ ইতিমধ্যেই রাম মন্দিরের উদ্বোধন উপলক্ষে পিছিয়ে দেওয়া হয়েছে লখনউ বিশ্ববিদ্যালয়ের সমস্ত পরীক্ষাও। তবে, অন্যান্য রাজ্যের কেন্দ্র সরকারি প্রতিষ্ঠানগুলির পরীক্ষা বাতিল করা হবে কিনা, সে বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়নি। 

Read more Articles on
Share this article
click me!