Ram Mandir: অযোধ্যা রাম মন্দিরে নতুন মূর্তির সঙ্গে গর্ভগৃহে থাকবে ৭০ বছর পুরনো রামলালাঃ চম্পত রাই

চম্পত রাই বলেছেন , তিন জন ভাস্কর রাম মন্দিরের জন্য মূর্তি তৈরি করেছিলেন। তাদের মধ্যে থেকেই একজনকে বেছে নেওয়া হয়েছে।

 

Saborni Mitra | Published : Jan 15, 2024 3:20 PM IST

৭০ বছর ধরে পুজিত হওয়ার রামলালার পুরনো মূর্তিও অযোধ্যা রাম মন্দিরের গর্ভগৃহে পুরনো মূর্তির সঙ্গে রাখা হবে। মহীশূরের অরুণ যোগীরাজের তৈরি করা রামলাল মূর্তিই অযোধ্যা রাম মন্দিরের জন্য নির্বাচিত হয়েছে। জানিয়েছেন মন্দির ট্রাস্টে সাধারণ সম্পাদক চম্পত রাই। সোমবার রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট একটি সাংবাদিক বৈঠক করে। সেখানেই এই বার্তা দেওয়া হয়েছে।

চম্পত রাই বলেছেন , তিন জন ভাস্কর রাম মন্দিরের জন্য মূর্তি তৈরি করেছিলেন। তাদের মধ্যে থেকেই একজনকে বেছে নেওয়া হয়েছে। ট্রাস্টের সদস্যরা যোগীরাজের মূর্তির প্রশংসা করেছেন। যোগীরাজ উত্তরাখণ্ডের কেদারনাথে আদিগুলি শঙ্করাচার্যের মূর্তি ও ইন্ডিয়া গেটে ছাউনিতে স্থাপিত নেতাজি সুভাষচন্দ্রের মূর্তি তৈরি করেছিলেন।

রাম মন্দিরের অভিষেক অনুষ্ঠান আগামী ২২ জানুয়ারি। চম্পত রাই বলেছেন,প্রাণ প্রতিষ্ঠার অনুষ্ঠান শুরু হবে ১২ টা ২০ মিনিটে। চম্পত রাই বলেছে, এমনভাবে রামলালার মূর্তি তৈরি করা হয়েছে যাতে মনে হয় পাঁচ বছরের ভগবান শ্রীরাম দাঁড়িয়ে রয়েছে। ১৮ জানুয়ারি মূর্তি গর্ভগৃহে প্রবেশ করে। সেই দিনেই আসনে স্থাপন করা হয়েছে। তিনি আরও জানিয়েছেন,যে মূর্তির অভিষেক অনুষ্ঠান করা হবে সেটি একটি পাথরের তৈরি মূর্তি। ওজন ১৫০-২০০ কিলোগ্রাম। তিনি আরও বলেছেন, অনুষ্ঠানের মুহূর্ত নির্ধারণ করা হয়েছে বারাণসীর গণেশ্বর শাস্ত্র দ্রাবিড় ।

চম্পত রাই বলেছেন অভিষেক অনুষ্ঠানের নেতৃত্ব দেবেন বারাণসীর লক্ষ্মীকান্ত দিক্ষত। তিনি জানিয়েছেন, মন্দির ২০ ও ২১ জানুয়ারি বন্ধ থাকবে। ২২ জানুয়ারি উদ্বোধন অনুষ্ঠান। আর সাধারণ মানুষের দর্শনের জন্য খুলে দেওয়া হবে ২৩ জানুয়ারি থেকে। মন্দিরের জমকালো অনুষ্ঠানের জন্য শহর সাজান হয়েছে। সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উপস্থিত থাকবেন। মন্দির ট্রাস্ট সাতা হাজারেরও বেশি মানুষকে আমন্ত্রণ জানিয়েছেন।

Read more Articles on
Share this article
click me!