প্রধানমন্ত্রী মোদীর অযোধ্যা সফরের পরিকল্পনায় বড়সড় বদল! জানুন বিস্তারিত

জানা গিয়েছিল, অনুষ্ঠানের একদিন আগে অযোধ্যায় পৌঁছবেন প্রধানমন্ত্রী মোদী। তবে বলা হচ্ছে, কুয়াশার কারণে ফ্লাইট বিলম্বিত হতে পারে, সে কথা মাথায় রেখেই প্রধানমন্ত্রী মোদীর ভ্রমণ সূচী তৈরি করা হয়েছে। 

Parna Sengupta | Published : Jan 17, 2024 4:40 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বর্তমানে কেরালায় দুই দিনের সফরে রয়েছেন। এই সপ্তাহের শেষের দিকে অযোধ্যায় মহা কুম্ভাভিষেক অনুষ্ঠানে যোগ দেবেন। গোটা দেশ অধীর আগ্রহে সেই দিনের জন্য অপেক্ষা করছে যেদিন ২২ তারিখে অযোধ্যা রাম মন্দিরে প্রাণ প্রতিষ্ঠার অনুষ্ঠান হবে। এতে অংশ নেবেন প্রধানমন্ত্রী মোদী। তিনি এর আগে ১১ দিনের জন্য উপবাসে ছিলেন এবং বর্তমানে কেরালা সফরে রয়েছেন।

জানা গিয়েছিল, অনুষ্ঠানের একদিন আগে অযোধ্যায় পৌঁছবেন প্রধানমন্ত্রী মোদী। তবে বলা হচ্ছে, কুয়াশার কারণে ফ্লাইট বিলম্বিত হতে পারে, সে কথা মাথায় রেখেই প্রধানমন্ত্রী মোদীর ভ্রমণ সূচী তৈরি করা হয়েছে। মহা কুম্ভাভিষেক অনুষ্ঠানে এই সপ্তাহান্তে অযোধ্যা যাবেন প্রধানমন্ত্রী মোদী। মূল অনুষ্ঠানের এক সপ্তাহ আগে ১৬ জানুয়ারি থেকে রাম লালার মূর্তিকে পবিত্র করার জন্য বৈদিক আচার অনুষ্ঠান শুরু হয়। দুপুর ১২টা ১৫ মিনিট থেকে ১২টা ৪৫ মিনিট পর্যন্ত উৎসবের মূল অনুষ্ঠান অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

প্রধানমন্ত্রী মোদী বলেন, "পুরো দেশ রামময় হয়ে উঠেছে। রামের অবতার নেওয়ার উদ্দেশ্য, তাঁর অনুপ্রেরণা ও বিশ্বাস ভক্তির উৎস। রাম সুশাসনের প্রতীক।" শ্রী রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক সম্পত রায় বলেছেন যে উদ্বোধন অনুষ্ঠানের পরের দিন ২৩ জানুয়ারি থেকে রাম মন্দির সর্বসাধারণের দর্শনের জন্য খুলে দেওয়া হবে।

তার ১১ দিনের দীক্ষা ঘোষণা করে, মোদী বলেছিলেন, "এটি একটি বিশাল দায়িত্ব... আমাদের ধর্মগ্রন্থে উল্লিখিত যজ্ঞগুলি সম্পাদন করা, ঈশ্বরের উপাসনার জন্য আমাদের মধ্যে ঐশ্বরিক চেতনা জাগ্রত করা, শাস্ত্রে নির্দেশিত কঠোর উপবাস পালন করা। " নাসিকের পঞ্চবটি থেকে তিনি এই দীক্ষা শুরু করেন। শ্রী রাম, সীতা ও লক্ষ্মণ বনবাসের সময় এখানে ছিলেন। এদিকে, কাশীর বিশিষ্ট বৈদিক আচার (সংস্কার) পণ্ডিত, পণ্ডিত লক্ষ্মীকান্ত মধুরানাথ দীক্ষিত মঙ্গলবার স্পষ্ট করেছেন যে প্রধানমন্ত্রী মোদী ১১ জানুয়ারি অনুষ্ঠিত হতে চলা অনুষ্ঠানের প্রধান যজ্ঞ (পৃষ্ঠপোষক) হিসাবে কাজ করবেন। কাশী পণ্ডিত এবং পুরোহিত গণেশ্বর শাস্ত্রী দ্রাবিড় সহ ১২১ জন পণ্ডিতের একটি দল আচারটি পর্যবেক্ষণ করবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!