জগন্নাথ করিডোর কেন গুরুত্বপূর্ণ, ৩২০০ কোটি টাকার প্রকল্পে কীভাবে সাজছে পুরীর মন্দির, দেখুন ছবি

ওড়িশার পুরী জেলায় অবস্থিত জগন্নাথ ধামের ঐতিহাসিক ও ধর্মীয় গুরুত্বের কথা মাথায় রেখে এখানে একটি হেরিটেজ করিডোর তৈরি করা হয়েছে। এই প্রকল্পের নামও রাখা হয়েছে শ্রীমন্দির পরিক্রমা প্রকল্প (এসপিপি)।

Parna Sengupta | Published : Jan 17, 2024 3:34 PM IST

অযোধ্যায় ভগবান শ্রী রামের আগমনের প্রস্তুতি চলছে। প্রাণপ্রতিষ্ঠা অনুষ্ঠান হবে ২২ জানুয়ারি। এই অনুষ্ঠানের এখন আর মাত্র এক সপ্তাহ বাকি, যার জন্য দেশবাসী অধীর আগ্রহে অপেক্ষা করছে। ওড়িশার বিখ্যাত জগন্নাথ মন্দিরে একটি বিশাল প্রকল্পের উদ্বোধনের আগে অনুষ্ঠানটি হয়েছিল। এই প্রকল্পটি জগন্নাথ মন্দির হেরিটেজ করিডোর নামে পরিচিত।

জগন্নাথ মন্দিরে কোন প্রকল্পের উদ্বোধন করা হবে?

ওড়িশার পুরী জেলায় অবস্থিত জগন্নাথ ধামের ঐতিহাসিক ও ধর্মীয় গুরুত্বের কথা মাথায় রেখে এখানে একটি হেরিটেজ করিডোর তৈরি করা হয়েছে। এই প্রকল্পের নামও রাখা হয়েছে শ্রীমন্দির পরিক্রমা প্রকল্প (এসপিপি)। আজ, বুধবার, শ্রী জগন্নাথ মন্দির হেরিটেজ করিডোর প্রকল্পের উদ্বোধন করা হয়েছে। সরকার উদ্বোধনের জন্য চার শঙ্করাচার্যসহ ভারত ও নেপালের এক হাজার মন্দিরের ধর্মীয় প্রধানদের আমন্ত্রণ জানিয়েছিল। রাজ্যের মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক এই প্রকল্পটি ভক্তদের উৎসর্গ করেছেন।

এই প্রকল্প কবে শুরু হয়েছিল? এর মূল্য কত?

প্রকল্পটি অক্টোবর ২০১৯-এ ওড়িশা মন্ত্রিসভা থেকে সবুজ সংকেত পেয়েছে। এই প্রকল্পের জন্য জমি ২০১৯ সালের নভেম্বরে অধিগ্রহণ করা হয়েছিল, যখন এর কাজ শেষ হয়েছে মাত্র গত মাসে। ৩২০০ কোটি টাকার এই প্রকল্পটি কয়েকটি ভাগে বিভক্ত ছিল। শুধুমাত্র শ্রী জগন্নাথ হেরিটেজ করিডোরের জন্য ৮০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। এছাড়াও এই প্রকল্পে শ্রী জগন্নাথ মন্দির প্রশাসনিক ভবন, ৬০০ জনের থাকার ব্যবস্থা সহ শ্রী মন্দির স্বাগত কেন্দ্র, জগন্নাথ সাংস্কৃতিক কেন্দ্র, বাড্ডান্ডা হেরিটেজ স্ট্রিট ল্যান্ডস্কেপ, সমুদ্র সৈকত উন্নয়ন, পুরী লেক এবং মুসা নদী পুনরুজ্জীবন প্রকল্প সহ অনেকগুলি কাজ অন্তর্ভুক্ত রয়েছে।

আর কী থাকছে প্রকল্পে?

৭ মিটার সবুজ বাফার জোন

১০ মিটার ভিতরের (অভ্যন্তরীণ) প্রদক্ষিণ

১৪ মিটার ল্যান্ডস্কেপ জোন

৮ মিটার বাইরের (বাহ্যিক) প্রদক্ষিণ

১০ মিটার পাবলিক আরাম জোন

৪.৫ মিটার সার্ভিস লেন

হেরিটেজ করিডোরে বিভিন্ন সুযোগ-সুবিধার জন্য অনেক নির্মাণ করা হয়েছে, যেমন

প্রধান ড্রেসিং রুম

মিনি ক্লোক রুম

তথ্য সহ দান কিয়স্ক

শ্রী জগন্নাথ অভ্যর্থনা কেন্দ্র (SJRC)

শ্রী জগন্নাথ মন্দির প্রশাসন (এসজেটিএ) অফিস

আশ্রয় মণ্ডপ

টয়লেট

পুলিশ সার্ভিস সেন্টার

এটিএম কিয়স্ক

বৈদ্যুতিক রুম

প্রাথমিক চিকিৎসা কেন্দ্র

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!