রাম মন্দিরের গর্ভগৃহের ছবি প্রকাশ্যে এল, মকর সংক্রান্তিতেই মন্দিরের দরজা খুলবে ভক্তদের জন্য

কেমন দেখতে হবে রাম মন্দির। ছবি দিয়ে জানাল অযোধ্যার রাম মন্দির কর্তৃপক্ষ। মন্দির খুলবে আগামী বছর প্রথম দিকে।

 

Web Desk - ANB | Published : May 20, 2023 12:41 PM IST

উদ্বোধনের দিন দ্রুত এগিয়ে আসছে। অযোধ্যার রামমন্দির নিয়ে ক্রমশই উৎসুক্য বাড়ছে ভগবান শ্রীরামের ভক্তদের মধ্যে। এবার মন্দির কর্তৃপক্ষ রাম মন্দিরের গর্ভগৃহ দেখতে কেমন হবে তাই জানাল। গর্ভগৃহের ছবি প্রকাশ করল মন্দির কর্তৃপক্ষ। পাশাপাশি কর্তৃপক্ষ জানিয়েছে গর্ভগৃহের প্রায় ৭০ শতাংশ কাজ শেষ হয়ে গিয়েছে। সোশ্যাল মিডিয়ায় গর্ভগৃহের ছবি সম্প্রতি আপলোড করেছিলেন শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পত রাই। মন্দিরের ছাদের ৪০ শতাংশ কাজ হয়ে গিয়েছে বলেও জানিয়েছেন। দেখুন রাম মন্দিরের ছবিঃ

শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট সূত্রের খবর আগামী বছর জানুয়ারির মধ্যেই শেষ হবে মন্দির নির্মাণের কাজ। সবকিছু ঠিকঠাক থাকলে মরক সংক্রান্তির দিনে মন্দির ভক্তদের জন্য খুলে দেওয়া হতে পারে। আগামী বছর অর্থাৎ ২০২৪ সালের মকর সংক্রান্তি পড়েছে ১৪ ও ১৫ জানুয়ারি। তারই মধ্যেই মন্দির খুলে দেওয়ার লক্ষ্য নিয়েই এগিয়ে যাচ্ছে কর্তৃপক্ষ। বিজেপি বা সংঘের ইচ্ছে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে মন্দির ভক্তগের জন্য খুলে দেওয়ার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতেই মন্দির উদ্বোধনের পরিকল্পনাও রয়েছে ট্রাস্টের।
 

 

শ্রীরাম জন্মভূমি ট্রাস্ট সূত্রের খবর আযোধ্যার মূল রাম মন্দির ঘিরে থাকলে সূর্য, গণেশ, দুর্গা, বিষ্ণু ও ব্রহ্মার মন্দির। মূল মন্দির নির্মাণ কাজ শেষ হওয়ার পরেই সেগুলির নির্মাণ কাজ সুরু হবে।

চলতি মাসেই রামলালার জলাভিষেক করেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। শালগ্রাম পাথর দিয়ে তৈরি করা হচ্ছে রামলালার মূর্তি। নেপালের কালীগণ্ডক নদী থেকে প্রাচীনত্বের পরীক্ষা করে আনা হয়েছে পাথর। আগামী বছর মন্দির গর্ভেই রামলালার মূর্তির প্রতিষ্ঠা করা হবেয মূর্তির উচ্চতা হবে ৫ থেকে সাড়ে ৫ ফুট। রাম নবমীর দিন সূর্যের আলো সরাসরি পড়বে মূর্তির কপালে। তেমনভাবেই তৈরি করা হচ্ছে মন্দির আর স্থাপন করা হবে মূর্তি।

সূত্রের খবর ১৪ জানুয়ারি ২০২৪ সালে গর্ভগৃহে রাম লালার মূর্তি স্থাপন করা হবে। মন্দির নির্মাণে আনুমানিক ১,৮০০ কোটি টাকা ব্যায় করা হয়েছে। বিশিষ্ট হিন্দু ধর্মগুরুদের মূর্তিও স্থাপন করা হবে মন্দির প্রাঙ্গনে। তেমনই পরিকল্পনা রয়েছে।প্রায়াগরাজ বা শ্রিংভারপুরধানে নিষাদরাজ পার্কে ভগবান শ্রীরাম ও নিষাদরাজের একটি ৫১ফুট লম্বা মূর্তি তৈরি কা হবে বলেও অযোধ্যাবাসীকে আশ্বাস দিয়েছেন। তিনি বলেন নিষাদরাজা ভগবান রামের আদর্শ অনুসরণ করতেন। রামভক্তদেরও তাঁর আদর্শ অনুসরণ করা উচিত।

আরও পড়ুনঃ

আরিয়ান খান ঘুষকাণ্ডে টানা ৫ ঘণ্টা জেরা সমীর ওয়াংখেড়েকে, 'সত্যমেব জয়তে' বলে সিবিআই-র সামনে যান

কর্ণাটকে শপথ গ্রহণ অনুষ্ঠানে মধ্যমণি রাহুল গান্ধী, স্পষ্ট হচ্ছে বিজেপি বিরোধী জোট- দেখুন ছবিতে

২ হাজার টাকার নোটকে কোনওদিন বাস্তবসম্মত বলে মনে করেননি নরেন্দ্র মোদী, দাবি নোটবন্দির সময় প্রধানমন্ত্রীর প্রাক্তন-সচিব নৃপেন্দ্র মিশ্র-র

Share this article
click me!