পুজোর মুখেই সরকারি কর্মচারিদের জন্য খুব খারাপ খবর! আর বাড়ানো হবে না ডিএ! নয়া ঘোষণায় মাথায় হাত

আগে আশা জাগানো হয়েছিল। বলা হয়েছিল ডিএ বাড়ানো হবে, সেইসঙ্গে মিলবে মোটা বোনাস। কিন্তু শেষ মুহুর্তে এসে খুব খারাপ খবর মিলতে চলেছে সরকারি কর্মচারীদের! কী হতে চলেছে জেনে নিন। রইল নয়া ঘোষণার বিস্তারিত তথ্য।

Parna Sengupta | Published : Oct 6, 2024 9:57 AM IST

115

উৎসবের মরসুমেই বাড়বে কেন্দ্রীয় সরকারি কর্মীদের (Government Employees) মহার্ঘ ভাতা (Dearness Allowance)। বিভিন্ন রিপোর্টে এমনটাই দাবি করা হচ্ছে।

215

আগে থেকেই মনে করা হচ্ছিল বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের দিনই ডিএ (DA) বৃদ্ধির ঘোষণা করা হবে। কিন্তু শেষমেষ ডিএ বৃদ্ধির ঘোষণা করা হয়নি।

315

ঠিক কবে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বাড়ানো হবে, সেই বিষয় নিয়েও কোনও কিছু জানাননি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। প্রায় ৪৫ মিনিটের সাংবাদিক বৈঠক।

415

তাই খারাপ খবর আসতে পারে, এমন আশঙ্কার মেঘ জমছে। তাহলে কি এবার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য খারাপ খবর?

515

গত বছর অক্টোবর মাসের প্রথম সপ্তাহে ডিএ বৃদ্ধি করেছিল কেন্দ্রীয় সরকার। এবারেও শীঘ্রই বড় ঘোষণা করতে পারে কেন্দ্র। এমনটাই বিভিন্ন রিপোর্টে বলা হচ্ছে।

615

অক্টোবরের গোড়াতেই সরকারি কর্মীদের (Government Employees) ডিএ (Dearness Allowance) বৃদ্ধির ঘোষণা করা হবে বলে জানা যাচ্ছে।

715

যদিও এই নিয়ে কেন্দ্রীয় সরকার তরফে সরকারিভাবে কোনো ঘোষণা করা হয়নি।

815

একাধিক রিপোর্ট অনুযায়ী, এবার তিন শতাংশ ডিএ বাড়তে পারে। আবার কোথাও কোথাও বলা হচ্ছে ৪ শতাংশ ভাতা বৃদ্ধিরও সম্ভাবনা রয়েছে।

915

তবে তিন শতাংশ ডিএ বৃদ্ধির সম্ভাবনাই বেশি। যার ফলে একধাক্কায় অনেকটা বেতন বাড়বে কেন্দ্রীয় সরকারি কর্মীদের।

1015

গত ১ জুলাই থেকে এই ডিএ কার্যকর হবে। অর্থাৎ এরিয়ার-ও পাবেন কেন্দ্র সরকারি কর্মীরা।

1115

নিয়ম মতো বছরে দু’বার নিজের কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করে কেন্দ্রীয় সরকার। জানুয়ারি এবং জুলাই এই দুই মাসে এই ভাতা কার্যকর করা হয়। ডিএ প্রদান করা হয় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের।

1215

পেনশনভোগীরাও এই সরকারি ভাতা পেয়ে থাকেন। যার ডিয়ারনেস রিলিফ। সরকারের তরফে যাতে দ্রুত ডিএ বৃদ্ধির ঘোষণা দাবি জানিয়ে গত ৩০ সেপ্টেম্বর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের কনফেডারেশনের তরফে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে চিঠি লেখা হয়েছিল।

1315

গত বার ৪% ডিএ বেড়েছিল। চলতি বছরের মার্চ মাসে শেষবার ডিএ বৃদ্ধির ঘোষণা করেছিল কেন্দ্র। সেই সময় ৪ শতাংশ ডিএ বৃদ্ধি করা হয়েছিল।

1415

জানুয়ারি মাসে মহার্ঘ ভাতা ৪৬ শতাংশ থেকে ৫০ শতাংশে পৌঁছেছে। বর্তমানে পঞ্চাশ শতাংশ করে ডিএ পাচ্ছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা (Government Employees)।

1515

এক কোটিরও বেশি কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা ৫০ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। এরই মধ্যে ফের ডিএ বাড়বে বলে মনে করা হচ্ছে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos