লক্ষ্মীর ভাণ্ডারকে টেক্কা? এবার প্রতি মাসে মোদী সরকার দেবে ৫০০০ টাকা! কারা ও কীভাবে পাবেন, জেনে নিন

কেন্দ্রীয় সরকার দেশের যুবসম্প্রদায়ের কর্মসংস্থানের জন্য একটি প্রকল্প শুরু করেছে। মোদী সরকারের দারুণ এই স্কিমে প্রতি মাসে ৫০০০ টাকা করে মিলবে। কারা পাবেন টাকা, কীভাবে আবেদন করবেন, বিস্তারিত রইল এই প্রতিবেদনে।

Parna Sengupta | Published : Oct 4, 2024 8:06 AM IST

113

হাতখরচ বাবদ প্রতি মাসে ৫ হাজার টাকা দেবে মোদী সরকার। চালু হয়ে গেল PM ইন্টার্নশিপ স্কিম পোর্টাল।

213

কীভাবে আবেদন করলে ও কারা এই আবেদনের সুবিধা পাবেন জানুন আজকের এই প্রতিবেদনে।

313

পিএম ইন্টার্নশিপ স্কিম নামের এই স্কিমটি আজ থেকে শুরু হয়েছে। এর আওতায় যুবসম্প্রদায়কে শুধু প্রশিক্ষণই দেওয়া হবে না, প্রতি মাসে ৫,০০০ টাকা স্টাইপেন্ডও প্রদান করা হবে।

413

এই স্কিমের আওতায় আপনি প্রতি মাসে পাঁচ হাজার টাকা করে পাবেন এবং এক বছর পরে সরকার অতিরিক্ত ছয় হাজার টাকা দেবে। পাঁচ বছরে এক কোটি মানুষকে ইন্টার্নশিপের মাধ্যমে 'প্রশিক্ষণ' দেওয়া হবে।

513

পিএম ইন্টার্নশিপ স্কিমের আওতায় পিএম ইন্টার্নশিপ স্কিম পোর্টালটি আজ থেকে অর্থাৎ ৩রা অক্টোবর থেকে চালু হতে চলেছে। শিক্ষার্থীরা এই পোর্টালের মাধ্যমে ইন্টার্নশিপের জন্য আবেদন করতে পারবে।

613

১২ অক্টোবর থেকে এই পোর্টালের আবেদনগুলি করা যাবে। এই প্রকল্পের অধীনে ইন্টার্নশিপের জন্য নির্বাচিত ছাত্ররা প্রতি মাসে পাঁচ হাজার টাকা পাবেন।

713

আপনাদের জানিয়ে রাখি যে, জুলাই মাসে কেন্দ্রীয় সরকার বাজেটে ঘোষণা করেছিল যে আগামী পাঁচ বছরে এক কোটি মানুষকে ইন্টার্নশিপের মাধ্যমে প্রশিক্ষণ দেওয়া হবে। আগামী ৫ বছরে প্রায় ১ কোটি মানুষকে প্রশিক্ষণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার।

813

আবেদনকারীদের পোর্টালে গিয়ে একটি ফর্ম পূরণ করতে হবে। এতে আপনাকে আপনার আগ্রহ এবং দক্ষতা সম্পর্কে তথ্য প্রদান করতে হবে। তারপর আবেদনকারীর সিভি স্বয়ংক্রিয়ভাবে প্রস্তুত হয়ে যাবে এবং আপনি কোন কোম্পানির জন্য যোগ্য তাও জানা যাবে।

913

যারা এই স্কিমের জন্য আবেদন করছেন তাদেরও কিছু নথি প্রদান করতে হবে, যেমন আধার কার্ড, ইমেল আইডি, মোবাইল নম্বর, ঠিকানার প্রমাণ, শিক্ষাগত যোগ্যতা এবং প্যান কার্ড।

1013

কারা এই স্কিমের সুবিধা নিতে পারেন

-আবেদনকারীকে দশম পাশ হতে হবে

-বয়স ২১ থেকে ২৪ বছরের মধ্যে হতে হবে।

-পরিবারের কোনো সদস্য যেন সরকারি চাকরিতে কর্মরত না থাকে।

-পরিবারের বার্ষিক আয় 8 লাখ টাকার বেশি হলে আবেদন করা যাবে না।

-ইন্টার্নশিপ চলাকালীন কোন প্রকার কোর্স করা করা যাবে না।

-আইআইটি, আইআইএম এবং যারা ফুল টাইম জব করছেন তারা এই ইন্টার্নশিপ করতে পারবেন না।

1113

যারা এই স্কিমের জন্য আবেদন করছেন তাদেরও কিছু নথি প্রদান করতে হবে, যেমন আধার কার্ড, ইমেল আইডি, মোবাইল নম্বর, ঠিকানার প্রমাণ, শিক্ষাগত যোগ্যতা এবং প্যান কার্ড।

1213

প্রত্যেক ইন্টার্নকে ৫ হাজার টাকা করে স্টাইপেণ্ড প্রদান করা হবে। সরকার ৪৫০০ টাকা দেবে এবং বাকি ৫০০ টাকা CSR তহবিল থেকে দেওয়া হবে। এর

1313

পাশাপাশি কেন্দ্রীয় সরকারও এক বছর পর ৬,০০০ টাকা করে স্টাইপেণ্ড প্রদান করবে। যারা অন্য কোন কাজ করছেন তারা এই স্কিমের জন্য যোগ্য হবেন না। একই সঙ্গে ইন্টার্নশিপের সময় অন্য কোনো কোর্স করা যাবে না।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos