হিজাবকাণ্ডের মধ্যে কর্নাটক বজরং দলের সদস্য খুন, বাড়ছে রাজনৈতিক উত্তেজনা

কর্নাটকের রাজধানী বেঙ্গালুরু থেকে ২৫০ কিলোমিটার দূরে  শিবমোগা। সম্প্রতি হিজাব ইস্যুতে এই শহরের বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে বিশৃঙ্খলা তৈরি হয়েছিল। তাই হর্ষের হত্যার পিছনেও হিজাব ইস্যু রয়েছে কিনা তাও খতিয়ে দেখছে পুলিশ।

Web Desk - ANB | Published : Feb 21, 2022 8:32 AM IST

হিজাব ইস্যুতে (Hijab Issue) এখনও উত্তজেনা রয়েছে কর্নাটকের  (Karnataka) বিস্তীর্ণ এলাকায়। তারই মধ্যে নতুন করে অশান্তি তৈরি হয়েছে ডনপন্থী বজরং দলের (Bajrang Dal) এক সদস্যকে খুন (Murder) করার পর। রবিবার কর্নাটকের শিবমোগায় (Shivmoga) ছুরি দিয়ে কুপিয়ে হত্যা করা হয়ে ২৬ বছরের হর্ষ (Harsh) নামের এক তরুণকে। রাত ৯টা নাগাদ ভারতী কলোনীতে চার-পাঁচ জনের একদল দুষ্কৃতী হর্ষকে খুন করে বলে অভিযোগ। প্রত্যেক্ষদর্শীরা জানিয়েছে, দুষ্কৃতীদের একটি দল হর্ষের ওপর চড়াও হয়। তারপর তাকে ব্যাপক মাপরধর করে। হাসপাতালে নিয়ে গেলে মৃত বলে ঘোষণা করা হয়। এই ঘটনার পর থেকেই উত্তেজনা বাড়ছে স্পর্শকাতর এলাকা হিসেবে পরিচিত শিবমোগায়। 

কর্নাটকের রাজধানী বেঙ্গালুরু থেকে ২৫০ কিলোমিটার দূরে  শিবমোগা। সম্প্রতি হিজাব ইস্যুতে এই শহরের বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে বিশৃঙ্খলা তৈরি হয়েছিল। তাই হর্ষের হত্যার পিছনেও হিজাব ইস্যু রয়েছে কিনা তাও খতিয়ে দেখছে পুলিশ। পুলিশ সূত্রের খবর কী কারণে হর্ষকে হত্যা করা হয়েছে তা এখনও স্পষ্ট নয়। তবে শহরের নিরাপত্তার ওপর জোর দেওয়া হয়েছে। শান্তি ও শৃঙ্খলা বজায় রাখার জন্য আবেদন  জানান হয়েছে, জানিয়েছেন এক পুলিশ কর্তা। 

তবে বজরং দলের সদস্যের হত্যার পরই বেশ কিছু এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। তারই মধ্যে পুলিশের ঘেরাটোপে হর্ষের দেহ নিয়ে যাওয়া হয়েছে বাড়িতে। সঙ্গে ছিল বজরং দলে সমর্থকরা। কড়া নিরাপত্তাতেই নিহতের দেহ বাড়িয়ে নিয়ে যাওয়া হয়েছে। 

তবে তার আগেই হর্ষের মৃত্যুকে কেন্দ্র করে রাজনৈতিক তরজায় জড়িয়েছে বিজেপি ও কংগ্রেস। কর্নাটকের গ্রাম উন্নয়ন মন্ত্রী কে এস ঈশ্বরাপ্পা হিজাব ইস্যুতে হত্যার প্ররোচনার জন্য কংগ্রেসের কর্নাটকের কংগ্রেস নেতা ডিকে শিবকুমারকে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন। পাল্টা শিবকুমার মন্ত্রীকে কটাক্ষ করে পাগল বলেছেন। অন্যদিকে বিধানসভার বিরোধী দলনেতা রাজ্যের শান্তি ও শৃঙ্খলা বজায় রাখতে না পারার জন্য বিজেপি সরকারকে দায়ি করেছেন। এক তরুণের মৃত্যুকে কেন্দ্র করে কর্নাটকের রাজনৈতিক উত্তেজনাও বাড়ছে। 

অন্যদিকে কর্নাটকের পুলিশ জানিয়েছে, গোটা ঘটনার তদন্ত চলছে। অপরাধীদের খুঁজে বার করার চেষ্টা করা হচ্ছে। ইতিমধ্যেই শহরে ১৪৪ ধারা জারি করা হয়েছে। স্কুল ও কলেজগুলিতেও ছুটি দিয়ে দেওয়া হয়েছে। গোটা শহরে নিরাপত্তা বজায় রাখতে পুলিশ মোতায়েন করা হয়েছে। কড়া নিরাপত্তার রয়েছে স্পর্শকারত এলাকাতে। 

জীবনের ঝুঁকি নিয়ে নন্দী পাহাড়ে আটকে তরুণকে উদ্ধার করল ভারতীয় বায়ু সেনা

স্বাধীনতা সংগ্রামী শকুন্তলা চৌধুরী প্রয়াত, শোক প্রকাশ প্রধানমন্ত্রী মোদীর

কেমন আছেন রানী, কোভিড আক্রান্ত এলিজাবেথের আরোগ্য কামনা প্রধানমন্ত্রী মোদীর
 

Share this article
click me!