ব্যাঙ্কে টাকা রাখার ন্যুনতম পরিমাণের ওপর যথেচ্ছ করের বোঝা, অর্থমন্ত্রীকে চিঠি দিল ‘ব্যাঙ্ক বাঁচাও দেশ বাঁচাও’ মঞ্চ

‘ব্যাঙ্ক বাঁচাও দেশ বাঁচাও মঞ্চ’ সংগঠনের তরফে এবার সরাসরি চিঠি পাঠানো হয়েছে ভারতের অর্থ ও কর্পোরেট বিষয়ক মন্ত্রী নির্মলা সীতারমনের কাছে। 

Sahely Sen | Published : Aug 11, 2023 7:12 AM IST

ব্যাঙ্কে টাকা রাখার ন্যুনতম পরিমাণের ওপর যথেচ্ছ করের বোঝা চাপানোর বিরুদ্ধে নাগরিকদের হয়ে রুখে দাঁড়িয়েছে ‘ব্যাঙ্ক বাঁচাও দেশ বাঁচাও’ মঞ্চ। এই সংগঠনের তরফে এবার সরাসরি চিঠি পাঠানো হয়েছে ভারতের অর্থ ও কর্পোরেট বিষয়ক মন্ত্রী নির্মলা সীতারমনের কাছে। চিঠিতে লেখা হয়েছে, “আজকের বিজনেস লাইনে (৯ অগাস্ট, ২০২৩) প্রকাশিত একটি সংবাদ অনুযায়ী ২০১৮ সাল থেকে ব্যাঙ্কগুলি তাদের আমানতকারীদের কাছ থেকে বিভিন্ন পরিষেবা এবং শাস্তিমূলক জরিমানার জন্য ৩৫০০০ কোটি টাকা সংগ্রহ করেছে। এই বিপুল পরিমাণ সংগৃহীত অর্থ ন্যূনতম ব্যালেন্স, অতিরিক্ত এটিএম লেনদেন এবং এসএমএস চার্জ না রাখার সঙ্গে সম্পর্কিত। ঘটনাক্রমে, আমরা অবহিত হয়েছি যে এই তথ্যটি মাননীয় প্রতিমন্ত্রী, অর্থ ও কর্পোরেট বিষয়ক দফতরের মাননীয় রাষ্ট্রমন্ত্রী ডঃ ভগবাদ কারাদ জির লিখিত প্রতিবেদনের অংশ।”

সংগঠনের তরফে লেখা হয়েছে, “আমরা মূলত মধ্যবিত্ত এবং সমাজের কম সুবিধাভোগী অংশ থেকে আসা ক্ষুদ্র আমানতকারীদের কাছ থেকে আয়ের জন্য ব্যাঙ্কগুলি (উভয় সরকারী, বেসরকারী খাত এবং বিদেশী ব্যাঙ্কগুলি) দ্বারা ধার্য করা নির্বিচারে চার্জের তীব্র নিন্দা জানাই, যারা ব্যাঙ্কগুলির দ্বারা প্রতারিত হচ্ছে। উল্টোদিকে, আমরা আতঙ্কের সঙ্গে উল্লেখ করছি যে বিপুল পরিমাণ টাকা ইন্ডিয়ান এক্সপ্রেসের একটি আরটিআই অনুসন্ধানের উত্তরে আরবিআইয়ের একটি বিবৃতি থেকে জানা গিয়েছে, ২০২২-২৩ অর্থবর্ষে ব্যাঙ্কের মোট ঋণের হিসেব থেকে ২.০৯ লক্ষ কোটি টাকার ঋণ বাতিল করা হয়েছে।

রিজার্ভ ব্যাঙ্ক এর উত্তরে আরও উল্লেখ করা হয়েছে যে ব্যাঙ্কগুলি গত তিন বছরে ৫৮৬,৮৯১ কোটি টাকার ঋণ থেকে মাত্র ১০৯,১৮৬ কোটি টাকা পুনরুদ্ধার করেছে, যা চিহ্নিত করে যে তারা তিন বছরের মেয়াদে শুধুমাত্র ১৮.৬০ শতাংশ। রাইট-অফ উদ্ধার করতে পারে। এটা স্পষ্ট ব্যাঙ্কগুলো যে পরিমাণ লোকসান গ্রহণ করছে। কর্পোরেট ঋণখেলাপিদের লোন রাইট-অফ এবং হেয়ার কাট থেকে, তা আংশিকভাবে কোনও না কোনও অজুহাতে ক্ষদ্র আমানতকারীদের মাধ্যমে পূরণ করা হচ্ছে। ন্যূনতম ব্যালেন্স, অতিরিক্ত এটিএম লেনদেন এবং এসএমএস চার্জ না রাখার সঙ্গে সম্পর্কিত। ঘটনাক্রমে, আমরা অবহিত হয়েছি যে এই তথ্যটি মাননীয় প্রতিমন্ত্রী, অর্থ ও কর্পোরেট বিষয়ক দফতরের মাননীয় রাষ্ট্রমন্ত্রী ডঃ ভগবাদ কারাদ জির লিখিত প্রতিবেদনের অংশ।

আমরা মূলত মধ্যবিত্ত এবং সমাজের কম সুবিধাভোগী অংশ থেকে আসা ক্ষুদ্র আমানতকারীদের কাছ থেকে আয়ের জন্য ব্যাঙ্কগুলি (উভয় সরকারী, বেসরকারী খাত এবং বিদেশী ব্যাঙ্কগুলি) দ্বারা ধার্য করা নির্বিচারে চার্জের তীব্র নিন্দা জানাই, যারা ব্যাঙ্কগুলির দ্বারা প্রতারিত হচ্ছে। উল্টোদিকে, আমরা আতঙ্কের সঙ্গে উল্লেখ করছি যে বিপুল পরিমাণ টাকা ইন্ডিয়ান এক্সপ্রেসের একটি আরটিআই অনুসন্ধানের উত্তরে আরবিআইয়ের একটি বিবৃতি থেকে জানা গিয়েছে, ২০২২-২৩ অর্থবর্ষে ব্যাঙ্কের মোট ঋণের হিসেব থেকে ২.০৯ লক্ষ কোটি টাকার ঋণ বাতিল করা হয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক এর উত্তরে আরও উল্লেখ করা হয়েছে যে, ব্যাঙ্কগুলি গত তিন বছরে ৫৮৬,৮৯১ কোটি টাকার ঋণ থেকে মাত্র ১০৯,১৮৬ কোটি টাকা। পুনরুদ্ধার করেছে, যা চিহ্নিত করে যে তারা তিন বছরের মেয়াদে শুধুমাত্র ১৮.৬০ শতাংশ রাইট-অফ উদ্ধার করতে পারে। এটা স্পষ্ট ব্যাঙ্কগুলো যে পরিমাণ লোকসান গ্রহণ করছে।

কর্পোরেট ঋণখেলাপিদের লোন রাইট-অফ এবং হেয়ার কাট থেকে, তা আংশিকভাবে কোনও না কোনও অজুহাতে ক্ষুদ্র আমানতকারীদের মাধ্যমে পূরণ করা হচ্ছে। আমরা ধনী কর্পোরেট জগতের বিপরীতে সমাজের দরিদ্র ও মধ্যবিত্ত শ্রেণীর প্রতি ব্যাঙ্কের এই বৈষম্যমূলক অবস্থানের তীব্র নিন্দা জানাই। আমরা আপনার মন্ত্রককে এটি দেখার জন্য অনুরোধ করছি এবং অবিলম্বে সমাজের দরিদ্র অংশগুলির স্বার্থে চার্জ ধার্য করার নীতি পুনর্গঠন করার আবেদন করছি।”

আরও পড়ুন-

স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুহৃতা পালকে অপসারণের নির্দেশ দিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস
Photos Vastu Direction: বাড়িতে কোনও ছবি টাঙালে ৮টি মারাত্মক ভুল অবশ্যই এড়িয়ে চলুন

Chandrayaan 3 vs Luna 25: ভারতকে টক্কর দিচ্ছে রাশিয়া, চন্দ্রযানের আগেই চাঁদে পৌঁছে যাবে লুনা?

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের হস্টেলে ঠিক কোন কোন পদ্ধতিতে নবাগত ছাত্রদের ‘স্বাগত’ জানানো হয়? প্রাক্তনীরা দিলেন বিবরণ

Share this article
click me!