‘কালো টাকা তো উদ্ধার হবেই না, উলটে ব্যাপক মন্দা দেখা দেবে’, ২ হাজারের নোটবন্দি নিয়ে মন্তব্য ব্যাঙ্ক ইউনিয়ন নেতার

অশোক মুখোপাধ্যায় বলেন, “এই পদক্ষেপটা কখনই কালো টাকা পুনরুদ্ধার করতে পারবে না। উলটে এটা ভারতীয় অর্থনীতিতে একটা ব্যাপক মন্দা তৈরি করবে।” 

Web Desk - ANB | Published : May 23, 2023 7:33 AM IST

মাত্র কয়েক বছর আগে ভারতে চালু হয়েছিল ২ হাজার টাকার নোট। ২০১৭ সালে ‘নোটবন্দি’-র পর দেশের সমস্ত কালো টাকা বাজেয়াপ্ত করার আশ্বাস দিয়েছিল কেন্দ্রের মোদী সরকার। সেই সময়ে মানুষের হয়রানি ছিল চোখে পড়ার মতো। নতুন চালু হওয়া ২ হাজার টাকার নোটে একটি বিশেষ ‘চিপ’ লাগানো আছে বলেও খবর রটেছিল। কিন্তু, যা-ই থেকে থাকুক, সাধারণ মানুষ সেই নতুন চালু হওয়া নোটের সঙ্গে ধাতস্থ হতে হতেই ২০২৩ সালের মে মাসে এই নোটকে ‘বাতিল’ বলে ঘোষণা করল কেন্দ্রীয় ব্যাঙ্ক RBI। আবার কি কালো টাকা পাকড়াও করার জন্যই বন্ধ করা হল দুই হাজারের নোট? ‘এভাবে কখনওই কালো টাকা উদ্ধার করা সম্ভব না’, বলছেন ব্যাঙ্ক ইউনিয়নের নেতা অশোক মুখোপাধ্যায়।

তিনি বলেন, “আরবিআই যদি কালো টাকা পুনরুদ্ধার করতে চায়, তাহলে তাদের উচিত সাধারণ মানুষকে নিজেদের অ্যাকাউন্টে টাকা জমা করার নির্দেশ দেওয়া।”

“যেহেতু বেশিরভাগ শাখায় নগদ টাকা নেই এবং প্রচুর মানুষের ভিড় জমায়েত হয়েছে, উত্তরবঙ্গের চা বাগানগুলিতে ২ হাজার টাকার নোট দিয়ে মজুরি দিচ্ছেন ঊর্ধ্বতন কর্তৃপক্ষ, তাই ২ হাজারের নোট বাতিল হওয়ার কারণে বিশাল সমস্যার সৃষ্টি হয়েছে। এই সিদ্ধান্তটি সঠিক নয়। কারণ, এভাবে কালো টাকা পুনরুদ্ধার করা যাবে না। ব্যবসায়ী, পেট্রোল পাম্প, গ্যাস ডিলার, প্রত্যেকে বিপদে পড়ে গেছেন। এটা অর্থনীতিকে ঝুঁকির মধ্যে ফেলবে এবং সমস্ত ব্যাঙ্কের বেশিরভাগ শাখায় এখন নগদ টাকা পাওয়া যাচ্ছে না।

যেহেতু ব্যাঙ্কের একেকটি শাখার কিছু কিছু সীমিত অঙ্কের টাকা মজুত রাখার অনুমতি রয়েছে, যেমন ১০ লক্ষ, ৩০ লক্ষ, ৫০ লক্ষ বা এক কোটি, তাই শাখাগুলি সেই সীমার উপরে সংরক্ষণ করতে পারে না। এইজন্যই RBI-এর উচিত ছিল যথার্থ বিবেচনা করার পরে এই সিদ্ধান্তটি নেওয়া।”

অশোক মুখোপাধ্যায় আরও বলেন, “আমার বিবৃতি হল, এই পদক্ষেপটা কখনই কালো টাকা পুনরুদ্ধার করতে পারবে না। উলটে এটা ভারতীয় অর্থনীতিতে একটা ব্যাপক মন্দা তৈরি করবে। কারণ সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হবেন। কারণ, ব্যাঙ্কের শাখাগুলিতে কর্মীর অভাব রয়েছে এবং টাকা সংরক্ষণ করে রাখার একটা নির্দিষ্ট সীমা রয়েছে। তাই শাখাগুলিতে নগদ অর্থের অভাব হবে এবং নিয়মিত গ্রাহক এবং ব্যবসায়ী সম্প্রদায় সঠিক পরিষেবা পাবে না। এর ফলে আমাদের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলবে, ফলত দেশ প্রবলভাবে ক্ষতিগ্রস্ত হবে।”

আরও পড়ুন-

কলকাতায় আজ অরবিন্দ কেজরিওয়াল, মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে জরুরি বৈঠক
Fire News: দাউদাউ করে জ্বলে উঠল মালদহের বাজির গুদাম, ঝলসে মৃত্যু হল এক ব্যক্তির

Weather News: কাঠফাটা গরমের পর শিলাবৃষ্টির পূর্বাভাস, মঙ্গলবার থেকেই ঝোড়ো হাওয়ার সম্ভাবনা

Share this article
click me!