কলকাতায় আজ অরবিন্দ কেজরিওয়াল, মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে জরুরি বৈঠক

বিরোধী ঐক্যে শান দিতে দুই প্রধান নেতানেত্রীর মধ্যে আলোচনার মুখ্য বিষয়বস্তু হয়ে উঠতে পারে কেন্দ্রীয় বিলের বিরোধিতা।

Sahely Sen | Published : May 23, 2023 5:37 AM IST / Updated: May 23 2023, 12:02 PM IST

চব্বিশের লোকসভা নির্বাচনের আগে কেন্দ্রের শাসকদল বিজেপিকে ক্ষমতাচ্যুত করতে একজোট হয়ে হাত মেলাবার চেষ্টা করছে ভারতের সমস্ত বিরোধী দল। এর আগে বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার, সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব, জেডি (ইউ) নেতা এইচডি কুমারাস্বামী, ওড়িশার বিজেডি নেতা নবীন পট্টনায়েকের সঙ্গে বৈঠকে হয়েছে বিজেপির এক অন্যতম বিরোধী দল তৃণমূল কংগ্রেসের সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের। জোট হবে কিনা, সে বিষয়ে নিশ্চিত না হলেও এই বিরোধী আবহ আরও ঘনীভূত করতে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাৎ করতে কলকাতায় আসছেন আরও এক পদ্ম-বিরোধী নেতা, অরবিন্দ কেজরিওয়াল।

মঙ্গলবারই কলকাতায় পা রাখছেন আম আদমি পার্টির প্রধান তথা রাজধানী দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে রাজনৈতিক ক্ষেত্রে তাঁর ভাবাদর্শ সর্বাগ্রে মিলে যায় বিজেপি বিরোধিতা করার ক্ষেত্রে। বিরোধী ঐক্যে শান দিতে দুই প্রধান নেতানেত্রীর মধ্যে আলোচনার মুখ্য বিষয়বস্তু হয়ে উঠতে পারে কেন্দ্রীয় বিলের বিরোধিতা। এই বিরোধিতার উদ্দেশ্যে তৃণমূল সুপ্রিমোর সমর্থন চাইতে পারেন আপ প্রধান। সেই উদ্যোগে বুধবার মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাৎ করবেন অরবিন্দ কেজরিওয়াল।

কিছুদিন আগেই বিশেষ অর্ডিন্যান্স জারি করে দিল্লির শাসকদল আপ-এর হাত থেকে ক্ষমতা কেড়ে নিয়েছে কেন্দ্রের মোদী সরকার। সংসদ অধিবেশনে সেই বিল পাশ করানোর পরিকল্পনা রয়েছে বিজেপি শাসকের। এই বিলের বিরোধিতা করে বিজেপি-বিরোধীদের এককাট্টা করতে চাইছেন কেজরিওয়াল। বর্তমানে পশ্চিমবঙ্গের শাসকদল তৃণমূল কংগ্রেসও বিভিন্ন কেন্দ্র সরকারি সংস্থার দ্বারা জেরবার, ইডি, সিবিআই-এর পাশাপাশি রাজ্যের বারংবার বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পের কাজ তদারকির জন্য হানা দিচ্ছে কেন্দ্রের বিভিন্ন দল। একই পরিস্থিতি রয়েছে দিল্লিতেও। দিল্লির শাসকদল আম আদমি পার্টির নেতাদের বাড়িতেও চলছে কেন্দ্রীয় সংস্থার তল্লাশি। বর্তমানে তুলনামূলকভাবে একই পরিস্থিতিতে রয়েছেন দুই কেন্দ্র-বিরোধী মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এবং মমতা বন্দ্যোপাধ্যায়।

এই অবস্থায় রাজনীতির পরিসরে তাঁদের আলোচনা পর্ব কেন্দ্রের বিজেপি শাসকের বিরুদ্ধে কতটা পরিপন্থী হতে পারে, তার জন্য বুধবার নবান্নের দিকে চোখ রাখতে চলেছে রাজনৈতিক মহল।

আরও পড়ুন-

Fire News: দাউদাউ করে জ্বলে উঠল মালদহের বাজির গুদাম, ঝলসে মৃত্যু হল এক ব্যক্তির
Weather News: কাঠফাটা গরমের পর শিলাবৃষ্টির পূর্বাভাস, মঙ্গলবার থেকেই ঝোড়ো হাওয়ার সম্ভাবনা

G20 Kashmir: জি ২০ সম্মেলনের আবহ সুরের মূর্ছনায় ভরিয়ে তুলছেন কাশ্মীরের সাহিল সন্তুর

Read more Articles on
Share this article
click me!