G20 Kashmir: জি ২০ সম্মেলনের আবহ সুরের মূর্ছনায় ভরিয়ে তুলছেন কাশ্মীরের সাহিল সন্তুর

কাশ্মীরের সুপরিচিত সন্তুর বাদ্যযন্ত্রের সুরকার নুর মোহাম্মদ ভাট, যিনি সাহিল সন্তুর নামে পরিচিত, তিনি অনুষ্ঠানের শুরুর দিন থেকে শেষ দিন পর্যন্ত টানা চার দিন ধরে শান্তিদায়ক কাশ্মীর সঙ্গীত পরিবেশন করে চলেছেন। 

Web Desk - ANB | Published : May 23, 2023 1:41 AM IST

মঙ্গলবার কাশ্মীরে হতে চলেছে G20 গোষ্ঠীভুক্ত দেশগুলির ২ দিনের পর্যটন ওয়ার্কিং গ্রুপের বৈঠক। এই সম্মেলনে ১০০ জনেরও বেশি প্রতিনিধিকে স্বাগত জানাতে প্রস্তুত রয়েছে ভারত। ভারতের পক্ষ থেকে কাশ্মীরের আমেজ ফুটিয়ে তুলতে রয়েছেন সাহিল সন্তুর। কাশ্মীরি লোকসংগীত, গোজরি গান এবং পাঞ্জাবি নৃত্য সহ একটি বহু-ভাষী সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান সন্তুর-বাদক হিসেবে সুরের মূর্ছনা ছড়িয়ে দিচ্ছেন সাহিল।

রবিবার সকাল থেকে কর্মকর্তা ও প্রতিনিধিরা G 20 বৈঠকে আসতে শুরু করেছেন এবং এখানকার চেশমা ​​শাহী এলাকায় কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্যে বিস্তীর্ণ ডাল লেকের সামনে দুটি হোটেলে তাঁদের থাকার ব্যবস্থা করা হয়েছে। বিমানবন্দর থেকে শের-ই-কাশ্মীর ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টার (SKICC) পর্যন্ত ১৫ কিমি দীর্ঘ রাস্তাটি গত কয়েক মাসে উপত্যকায় প্রথমবারের মতো আন্তর্জাতিক ইভেন্টের কারণে আন্তর্জাতিক-স্তরের মান অনুযায়ী তৈরি করা হয়েছে।

রবিবার সকাল থেকে অতিথিরা এখানে আসতে শুরু করলে ঐতিহ্যবাহী পোশাক পরিহিত নৃত্যশিল্পীরা কাশ্মীরি লোকগান সহ একটি সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপনা, গোজরি গান এবং পঞ্জাবি নৃত্য দ্বারা অতিথিদের অভ্যর্থনা জানান। কাশ্মীরের সুপরিচিত সন্তুর বাদ্যযন্ত্রের সুরকার নুর মোহাম্মদ ভাট, যিনি সাহিল সন্তুর নামে পরিচিত, তিনি অনুষ্ঠানের শুরুর দিন থেকে শেষ দিন পর্যন্ত টানা চার দিন ধরে শান্তিদায়ক কাশ্মীর সঙ্গীত পরিবেশন করে চলেছেন।

তাঁর সন্তুরের সঙ্গে কাশ্মীরি লোকনৃত্য, বলিউডের গান এবং হলিউডের গানও অন্তর্ভুক্ত থাকবে। অনুষ্ঠান চলাকালীন বেশিরভাগ প্রতিনিধি ললিত গ্র্যান্ড প্যালেস এবং তাজ বিভান্ত হোটেলে থাকবেন। সাহিল বলেছেন যে, কাশ্মীরের অনেক হোটেলে ইতিমধ্যেই ব্যাকগ্রাউন্ড মিউজিকের সুবিধা রয়েছে, “অতিথিরা লাইভ মিউজিক শুনতে পছন্দ করেন।”

কাশ্মীর সঙ্গীতের একটি দীর্ঘ ইতিহাস রয়েছে। ইরানী সন্তুরের বৈচিত্র্য, সন্তুরের স্বতন্ত্র গুণাবলী সম্পর্কে সাহিল বলেন যে, এই যন্ত্রটি মূলত কাশ্মীরের সুফিয়ানা সঙ্গীতের সাথে যুক্ত ছিল। এটি বলিউড সঙ্গীতে প্রবর্তন করেছিলেন ভারতের সঙ্গীত গুরু, শাস্ত্রীয় সঙ্গীতজ্ঞ এবং সন্তুর বাদক পন্ডিত শিব কুমার শর্মা। সব ধরনের লো-নোট গানের কম্পোজিশন সক্ষম করার জন্য আরও চারটি সেতু অন্তর্ভুক্ত করা হয়েছে।

আরও পড়ুন-

Madan Mitra: আর হয়তো ‘বিধায়ক’ নন, রাজনীতি ছেড়ে এবার ‘শিক্ষক’ মদন মিত্র
বন্ধ হয়ে যেতে চলেছে কলকাতা থেকে প্রকাশ পাওয়া ভারতের একমাত্র চিনা সংবাদপত্র 'সিওং পও'

‘প্রধানমন্ত্রী মোদীকে স্বাগত জানাতে পেরে আমি ধন্য’, জানালেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্য়ালবানিজ

Share this article
click me!