YearEnd Bank holidays : বছর শেষে বেশ কয়েকদিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, দেখুন তালিকা

বছরের শেষের এই দিনগুলিতে কিন্তু ব্যাঙ্ক বন্ধ থাকবে। তাই দেশের বিভিন্ন অংশে কোন নির্দিষ্ট দিনে ব্যাঙ্কের শাখা বন্ধ থাকবে তা আপনাকে অবশ্যই জানতে হবে। 

Parna Sengupta | Published : Dec 23, 2021 10:54 AM IST / Updated: Dec 23 2021, 04:59 PM IST

ডিসেম্বর মাস (December) শেষ হতে আর মাত্র দিন কয়েক বাকি। এই সময় বছর শেষের উৎসবে (Year End) মেতে ওঠে সারা দেশ। এরই সঙ্গে রয়েছে ২৫শে ডিসেম্বর (25th December) অর্থাৎ বড়দিন। সব মিলিয়ে বছরের শেষের এই দিনগুলিতে কিন্তু ব্যাঙ্ক বন্ধ (Banks to remain closed) থাকবে। তাই দেশের বিভিন্ন অংশে কোন নির্দিষ্ট দিনে ব্যাঙ্কের শাখা বন্ধ থাকবে তা আপনাকে অবশ্যই জানতে হবে। এই মাসে, শুধুমাত্র একটি জাতীয় ছুটি রয়েছে - বড়দিন। এই দিনে সারা দেশে প্রতিটি ব্যাঙ্কই বন্ধ থাকবে। 

তবে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)-এর ছুটির তালিকা অনুসারে প্রতি বছর ছুটির বিজ্ঞপ্তি দেওয়া হয়। এই বছরের ডিসেম্বরের তালিকায় সাতটির মতো রাজ্যভিত্তিক ছুটি রয়েছে, যার মধ্যে কয়েকটি শেষও হয়ে গেছে। এই মাসে সাতটি জাতীয় ব্যাঙ্ক ছুটির মধ্যে বড়দিনের ছুটি অন্তর্ভুক্ত রয়েছে। তবে এই বছর বড়দিন বা ২৫শে ডিসেম্বর মাসের চতুর্থ শনিবার পড়েছে। ফলে ওই দিন সাধারণত বন্ধই থাকে ব্যাঙ্ক। হিসেব বলছে ডিসেম্বর মাসের শেষ ১০দিনের মধ্যে, রাজ্য জুড়ে ব্যাঙ্কগুলি পাঁচ দিনই বন্ধ থাকবে। 

২৫শে ডিসেম্বর (শনিবার): বড়দিন এবং চতুর্থ শনিবারের কারণে ব্যাঙ্ক বন্ধ থাকবে।

২৬শে ডিসেম্বর (রবিবার): রবিবার হওয়ায় দেশে ব্যাঙ্ক বন্ধ থাকবে।

২৭শে ডিসেম্বর ( সোমবার): বড়দিন উদযাপনের কারণে আইজলের ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে।

৩০শে ডিসেম্বর (বৃহস্পতিবার): খাসি মুক্তিযোদ্ধা ইউ কিয়াং নাংবাহের মৃত্যুবার্ষিকীর কারণে শিলংয়ে ব্যাঙ্ক বন্ধ থাকবে।

৩১শে ডিসেম্বর (শুক্রবার): নতুন বছরের প্রাক্কালে আইজলে ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে।

ব্যাঙ্কের জন্য সাপ্তাহিক ছুটির দিন বাদে উপরে তালিকাভুক্ত সমস্ত ছুটি ‘Negotiable Instruments Act’- এর আওতায় আসে। তবে এই সব ছুটিই প্রতিটি রাজ্যে প্রযোজ্য নয়। তবে ছুটির দিনগুলিতে ব্যাঙ্ক থেকে টাকা তোলা বা জমা দেওয়া যাবে না। 

পরপর ছুটি থাকায় গ্রাহকদের যাতে সমস্যায় পড়তে না হয়, সেজন্য তালিকা প্রকাশ করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আরবিআইয়ের ছুটির ক্যালেন্ডার বলছে ডিসেম্বর মাসের শেষের এইকদিন বন্ধ থাকবে আপনার নিকটবর্তী ব্যাঙ্ক। বেশ কয়েকটি উৎসব এই তারিখে পড়ায়, ব্যাঙ্ক বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবার আরবিআইয়ের ছুটির তালিকা রইল।

উল্লেখ্য, ছুটির দিনেও অনলাইন ব্যাঙ্কিং সেবা চালু থাকবে। ছুটির কারণে ব্যাঙ্কের গ্রাহকরা ব্যাঙ্ক শাখায় টাকা তুলতে ও জমা করতে পারবেন না। তবে এই দিনগুলিতে এটিএম, মোবাইল ব্যাঙ্কিং পরিষেবা চালু থাকবে।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) প্রকাশিত ব্যাঙ্কের ছুটির তালিকায় এই দিনগুলি উল্লেখিত রয়েছে। টাকা পয়সার লেনদেনের জন্য ব্যাঙ্কে যাওয়ার প্ল্যান থাকলে তাই একটু আগে থেকে জেনে নিন কবে কবে ব্যাঙ্ক বন্ধ থাকবে আগামী মাসে। 

Share this article
click me!