'কেউ আইনের ঊর্ধ্বে নয়', বিবিসি ইস্যুতে বিরোধীদের কটাক্ষের মুখে সুর চড়ালেন মন্ত্রী অনুরাগ ঠাকুর

মঙ্গলবার বিবিসির দিল্লি ও মুম্বইয়ের অফিসে হানা দেয় ইনকাম ট্যাক্সের প্রতিনিধি দল। ঘটনার জেরে শোরগোল পড়ে যায় জাতীয় রাজনীতিতে।

Web Desk - ANB | Published : Feb 14, 2023 5:30 PM IST

'কেউ আইনের ঊর্ধ্বে নয়', বিবিসির দিল্লি ও মুম্বইয়ের অফিসে আয়কর অভিযান প্রসঙ্গে এবার সুর চড়ালেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। তথ্যচিত্র বিতর্কের মাঝেই বিবিসির দুই অফিসে ইনকাম ট্যাক্স আধিকারিকদের 'সার্ভে' ঘিরে সমালোচনার ঝড় উঠেছিল বিরোধীদের মধ্যে। বিরোধীদের কটাক্ষের জবাবে এবার মুখ খুললেন গেরুয়া দলের নেতারাও। দলের পক্ষেও বিবিসিকে দুর্নীতিগ্রস্ত সংস্থা বলে দাবি করা হয়েছে। দলের তরফ থেকে ইতিমধ্যেই জানানো হয়েছে ভারতে যে সমস্ত সংস্থা বা সংগঠন কাজ করছে তাঁদের ভারতের আইনশৃঙ্খলা মানতেই হবে। কর ফাঁকির অভিযোগে মঙ্গলবার সকাল থেকেই বিবিসির দুই অফিসে 'সার্ভে' চালাচ্ছে আয়কর বিভাগের প্রতিনিধিরা। সারা রাত অভিযান চলবে বলেই জানানো হয়েছে দফতরের তরফে।

মঙ্গলবার বিবিসির দিল্লি ও মুম্বইয়ের অফিসে হানা দেয় ইনকাম ট্যাক্সের প্রতিনিধি দল। ঘটনার জেরে শোরগোল পড়ে যায় জাতীয় রাজনীতিতে। সম্প্রতি ২০০২ সালে গুজরাট দাঙ্গায় প্রধানমন্ত্রী মোদীর ভূমিকা নিয়ে তৈরি তথ্যচিত্র 'ইন্ডিয়া: দ্যা মোদী কোয়েশ্চেন' ঘিরে সংবাদ শিরোনামে কেন্দ্র-বিবিসি সংঘাত। এই বিতর্কের মাঝেই বিবিসির দুই বড় শহরের অফিসে ইনকাম ট্যাক্সের প্রতিনিধি দলের অভিযান এক নতুন মাত্রা যোগ করেছে। যদিও আয়কর দফতর এটিকে 'রেড' বলতে নারাজ। তাঁদের মতে এই অভিযান একটি সাধারণ সার্ভে মাত্র। ঘটনার তীব্র বিরোধিতা করেছেন তৃণমূল সাংসদ মহুইয়া মৈত্র। এই প্রসঙ্গে টুইটও করেছেন তিনি। পাশাপাশি তথ্যচিত্র নিয়ে মুখ খুলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও।

অন্যদিকে বিরোধীদের কটাক্ষকে তোয়াক্কা না করে বিবিসিকেই দুষল পদ্মশিবির। বিবিসিকে 'ভ্রষ্ট বকওয়াস কর্পোরেশন' বলে কটাক্ষ করল মোদী, শাহ-এর দল। এই প্রসঙ্গে কংগ্রেসকেও তোপ দাগতে ছাড়ল না গেরুয়া দল। বিজেপি মুখপাত্র গৌরব ভাটিয়া বলেন,'ভারতে যে সমস্ত সংস্থা বা সংগঠন কাজ করছে তাঁদের ভারতের আইনশৃঙ্খলা মানতেই হবে। বিবিসি যদি সেই মতো কাজ করে তবে ভয় কীসের? বিবিসি বিশ্বের সবচেয়ে বড় দুর্নীতিগ্রস্থ সংস্থা। ওদের কার্যপ্রণালীর সঙ্গে কংগ্রেসের মিল রয়েছে।'

অন্যদিকে তদন্তে সবরকমের সহযোগিতা করার আশ্বাস দিয়েছে বিবিসি। এই মর্মে বিবিসির পক্ষ থেকে একটি টুইটও করা হয়েছে। দ্রুত পরিস্থিতি স্বাভাবিক হওয়ার আশা করছে সংস্থা। উল্লেখ্য, বিবিসির অফিসে আয়কর হানাকে কেন্দ্র করে মোদী সরকারকে তীব্র কটাক্ষ কংগ্রেস নেতা জয়রাম রমেশের। তিনি বলেছেন,' এই ঘটনা প্রমাণ করে বিনাশকালে মোদী সরকারের বুদ্ধিনাশ হয়েছে।' আদানি ইস্যু টেনে তিনি আরও বলেন, আমরা চেয়েছিলাম জেপিসি। কিন্তু কেন্দ্রের নজর দেখছি শুধু বিবিসির দিকে।'

আরও পড়ুন - 

দুই দেশের সম্পর্ক আরও জোরদার করার আহ্বান, টেলিফোনে মোদী কথা বললেন বাইডেনের সঙ্গে

শ্রদ্ধার ছায়া! সহবাস-সঙ্গীকে হত্যা করে দেহ লুকিয়ে রাখল ধাবার ফ্রিজে, পুলিশের জালে প্রেমিক

বিবিসি আদতে 'ভ্রষ্ট বকওয়াস কর্পোরেশন', বিরোধীদের কটাক্ষকে তোয়াক্কা না করে পাল্টা দাবি বিজেপির

Share this article
click me!