BBMP-এর জন্য ১০৪৮০ কোটি বাজেট, সম্পত্তি কর আদায়ে জোর

বিবিএমপি আইনের ১৯৬ ধারা অনুসারে, স্থানীয় সংস্থার বাজেট আগামী আর্থিক বছর শুরুর কমপক্ষে তিন সপ্তাহ আগে ঘোষণা করা উচিত। বেঙ্গালুরু রাজ্যের রাজধানী এবং রাজস্ব সংগ্রহের প্রধান স্থান হওয়ায়, এই বাজেটে নজর ছিল সবার। 

Parna Sengupta | Published : Apr 4, 2022 1:26 PM IST

বৃহৎ বেঙ্গালুরু মহানগর পালিকে (বিবিএমপি) বাজেট ২০২২-২৩ প্রকাশিত। রিপোর্টে জানা গিয়েছে এই বছরে মোট রাজস্ব সংগ্রহ ১০,৪৮৪ কোটি টাকা। একই সময়ের মধ্যে মোট ব্যয় ১০,৪৮০ কোটি টাকা অনুমান করা হয়েছে। অনুমান অনুসারে, ৪,৮৩৮.২৬ কোটি টাকার ব্যয়ের প্রায় ৪৬ শতাংশ সরকারি কাজের জন্য বরাদ্দ করা হয়েছে। ৩০ শতাংশ অর্থাৎ রক্ষণাবেক্ষণের জন্য ৩১৪৮.১২ কোটি টাকা এবং কর্মীদের খরচের জন্য ১২ শতাংশ অর্থাৎ ১২৩৪.৭২ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

সম্পত্তি কর আদায়ে জোর দেওয়া হবে

বাজেটে সম্পত্তি কর আদায়ের ওপর জোর দেওয়া হয়েছে। যার জন্য সর্বনিম্ন ১৫০০ কোটি টাকার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। যারা সম্পত্তি কর দেবেন না তাদের জরিমানা করা হবে বলেও বাজেটে উল্লেখ করা হয়েছে। করের জন্য বাণিজ্যিক, কর্পোরেট এবং সরকারী অংশকে ট্যাক্সের জন্য ট্র্যাক করতে এটি একটি ভাল উদ্যোগ বলে মনে করছে বিশেষজ্ঞ মহল। উচ্চ হারের করদাতাদের কাছ থেকে কর আদায় আরও ভালভাবে করা যাবে বলেও মনে করা হচ্ছে। সেই সঙ্গে BBMP দীর্ঘ দিনের বকেয়া কর সংগ্রহ করতে সক্ষম হবে। 

বিশেষজ্ঞরা কি বলছেন

এনবিএফের জেনারেল ম্যানেজার বিনোদ জ্যাকব বলেন, নতুন আর্থিক বছর শুরুর কয়েক ঘণ্টা আগে বিবিএমপি বাজেটের কপি প্রকাশ করেছে। বিবিএমপি আইনের ১৯৬ ধারা অনুসারে, স্থানীয় সংস্থার বাজেট আগামী আর্থিক বছর শুরুর কমপক্ষে তিন সপ্তাহ আগে ঘোষণা করা উচিত। বেঙ্গালুরু রাজ্যের রাজধানী এবং রাজস্ব সংগ্রহের প্রধান স্থান হওয়ায়, এই বাজেটে নজর ছিল সবার। 

বিশেষজ্ঞরা বলছেন বাজেটের আরও ভালো পরিকল্পনা ও বাস্তবায়নে বিবিএমপিকে জড়িত থাকতে হবে। বেঙ্গালুরুর নাগরিকদের জন্য রাস্তা, পার্ক, আবর্জনা, ঝড়ের জলের ড্রেন, বন্যা, হ্রদ, শহরগুলিতে শৌচাগারের মতো বিভিন্ন সমস্যার উপর ফোকাস করা এবং সমাধানগুলি সন্ধান করা ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্টের ব্যয় সবসময়ই বেশি, কিন্তু শহরের পরিকাঠামো আশানুরূপ উন্নত হয়নি।

Share this article
click me!