Bhagwant Mann: পঞ্জাব বিধানসভা নির্বাচনে আপের মুখ্যমন্ত্রী পদের প্রার্থী ভগবন্ত মান

কেজরিওয়াল, ১৩ই জানুয়ারি পঞ্জাবের সাধারণ মানুষকে তাদের পছন্দের মুখ্যমন্ত্রী পদের প্রার্থীদের নাম প্রস্তাব করতে বলেছিলেন এবং এই উদ্দেশ্যে একটি মোবাইল নম্বর চালু করেছিলেন।

Parna Sengupta | Published : Jan 18, 2022 10:52 AM IST

আসন্ন পঞ্জাব বিধানসভা নির্বাচনে দলের মুখ্যমন্ত্রী পদপ্রার্থীর নাম ঘোষণা করলেন আম আদমী পার্টি প্রধান অরবিন্দ কেজরিওয়াল (Aam Aadmi Party's national convenor Arvind Kejriwal)। মঙ্গলবার তিনি জানিয়ে দেন ভগবন্ত মান (Bhagwant Mann) পাঞ্জাব বিধানসভা নির্বাচনের ( Punjab Assembly elections) জন্য AAP-এর মুখ্যমন্ত্রী পদপ্রার্থী (AAP CM face)। কেজরিওয়াল বলেছেন যে বিধানসভা ভোটের জন্য AAP-এর মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে মানকে বেছে নেওয়া হয়েছে। তিনি জানান, ৯৩% মানুষ মানের পক্ষে ভোট দিয়েছেন। 

ভগবন্ত মান হলেন AAP-এর রাজ্য ইউনিটের প্রধান এবং পঞ্জাবের সাঙ্গরুর আসনের লোকসভা সাংসদ। উল্লেখ্য, কেজরিওয়াল, ১৩ই জানুয়ারি পঞ্জাবের সাধারণ মানুষকে তাদের পছন্দের মুখ্যমন্ত্রী পদের প্রার্থীদের নাম প্রস্তাব করতে বলেছিলেন এবং এই উদ্দেশ্যে একটি মোবাইল নম্বর চালু করেছিলেন। তিনি তখন বলেছিলেন যদিও তিনি চেয়েছিলেন দলের রাজ্য ইউনিটের প্রধান ভগবন্ত মান-এর নাম মুখ্যমন্ত্রী পদের প্রার্থী হিসাবে ঘোষণা করা হোক। তবে তার আগে সাধারণ মানুষের মতামত জানতে চান তিনি।

এর আগে সোমবার আপ নেতা এবং পঞ্জাব বিধানসভার বিরোধী দলের নেতা হরপাল সিং চিমা বলেছিলেন যে কেবলমাত্র তাঁর দলই মুখ্যমন্ত্রীর পদপ্রার্থী নিয়ে রাজ্য বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে। তিনি বলেন, ক্ষমতাসীন কংগ্রেস সহ অন্য কোনো রাজনৈতিক দল তাদের মুখ্যমন্ত্রী পদপ্রার্থীর নাম ঘোষণা করেনি। 
এখন পর্যন্ত ১১২ জন প্রার্থী ঘোষণা করেছে আপ। 

এদিকে, রাজনৈতিক দলগুলির আবেদনের ভিত্তিতে পিছিয়ে দিয়েছে পঞ্জাব বিধানসভা নির্বাচন। আগামী ১৪ ফেব্রুয়ারির পরিবর্তে আগামী ২০ ফেব্রুয়ারি বিধানসভা ভোট হবে সীমান্তবর্তী এই রাজ্যে। সোমবার তেমনই সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। গুরু রবিদাসের জন্মজয়ন্তী উদযাপনের কারণেই পিছিয়ে দেওয়া হল পঞ্জাব বিধানসভা নির্বাচন। আগামী ১৬ ফেব্রুয়ারি গুরু রবিদাসের জন্ম জয়ন্তী। কিন্তু এই অনুষ্ঠান চলে এক মাস ধরে। রাজ্যের তফসিলি জাতি ও উপজাতির সদস্যরা এই সময় ভক্তি আন্দোলনের এই সন্তকে শ্রদ্ধা জানাতে উত্তর প্রদেশের বারাণসীতে যান। সেই কারণেই রাজ্যের প্রথম সারির রাজনৈতিক দলগুলি ভোট পিছিয়ে দেওয়ার আর্জি জানিয়ে ছিল। 

তবে পঞ্জাব নির্বাচনে বড় ধাক্কা খেতে চলেছে কংগ্রেস। ক্ষমতা ধরে রাখতে পারবে না শতাব্দী প্রাচীন দলটি। তেমনই জানাচ্ছেন জনকি বাত-এর নির্বাচনী সমীক্ষা। ২১ ডিসেম্বর থেকে ১১ই জানুয়ারির মধ্যে পঞ্জাবের প্রায় ১০ হাজার বাসিন্দাদের ওপর একটি নির্বাচনী সমীক্ষা করেছিল জনকি বাত। সঙ্গে ছিল নিউজ ইন্ডিয়া। তাতেই দেখা গেছে এগিয়ে রয়েছে আম আদমি পার্টি। দ্বিতীয় স্থানে রয়েছে কংগ্রেস। তৃতীয় স্থানে রয়েছে শিরোমনি অকালি দল। আর চতুর্থ স্থানে রয়েছে বিজেপি।

Read more Articles on
Share this article
click me!